Daily Gazipur Online

গাজীপুরে বেতন আদায়ে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ডেইলি গাজীপুর প্রতিবেদক: তিন মাসের বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের ভিমবাজার এলাকায় ওয়ার্ক ফিল্ড নামের একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। দাবি আদায়ের লক্ষে বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ লাঠিচার্জ ও টিয়ার সেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
কারখানার বিক্ষুব্ধ শ্রমিক ও পুলিশ জানায়, সিটি করপোরেশনের ভিম বাজার এলাকার ওয়ার্ক ফিল্ড লিমিটেড নামের ওই কারখানার শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া ছিল। কিন্তু শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ না করে কারখানা কর্তৃপক্ষ গতরাতে কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানা ফটকে নোটিশ টাঙ্গিয়ে দেয়।
আজ রবিবার সকালে কারখানার শ্রমিকরা কাজে যোগদান করতে গিয়ে বন্ধের নোটিশ দেখতে পেয়ে উত্তেজিত হয়ে পড়েন। এক পর্যায়ে শ্রমিকরা জড়ো হয়ে মির্জাপুর- মাস্টারবাড়ি আঞ্চলিক সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরে শ্রমিকরা ঢাকা ময়মনসিংহ মহাসড়কে এসে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।
পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের সড়ক থেকে সরিয়ে দিতে গেলে শ্রমিকরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করে। জবাবে পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েক রাউন্ড টিয়ার সেল ও রাবার বুলেট ছুড়ে। পরে বেধড়ক লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।
এসময় বেশ কয়েকজন শ্রমিক আহত হন। প্রায় আধ ঘন্টা সড়ক অবরোধের পর শ্রমিকদের সরিয়ে দিলে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়।
জিএমপির সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা আন্দোলনে নেমেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে।