Daily Gazipur Online

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে জান-মালের ব্যাপক ক্ষতির আশংকা

টঙ্গীর ব্যস্ততম চেরাগআলী মার্কেটে ফুটপাত ও ড্রেন দখল করে অস্থায়ী দোকান

ডেইলি গাজীপুর প্রতিবেদক: টঙ্গীর ব্যস্ততম চেরাগআলীতে মার্কেটের ফুটপাত ও সিটি কর্পোরেশনের ড্রেন দখল করে অস্থায়ী দোকান বসানোর কারণে জনদুর্ভোগ চরমে উঠেছে। তাছাড়া দোকানে গ্যাস সিলিন্ডার ব্যবহারের ফলে যেকোন মূহুর্তে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এ কারণে জান-মালের ব্যাপক ক্ষতিও হতে পারে। অদৃশ্য কারণে স্থানীয় পুলিশ প্রশাসন ও সিটি করপোরেশন কর্তৃপক্ষ বিষয়টি দেখেও না দেখার ভান করছে।
সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন ও অনুসন্ধানে জানা যায়, চেরাগআলী মার্কেটের হাজী ইউসুফ আলী শপিং কমপ্লেক্সের দক্ষিণ পাশের ফুটপাত ও সংলগ্ন ড্রেন দখল করে স্থানীয় একটি চক্র বেশ কয়েকটি অস্থায়ী দোকান বসিয়ে প্রতিদিন দোকান প্রতি মোটা অংকের টাকা আদায় করছে। এসব দোকানের মধ্যে রয়েছে হালিমের দোকান, শরবতের দোকান, বুট-পেঁয়াজু-আলুর চপ ও বেগুণী তৈরির দোকান, পান-সিগারেটের দোকান, ফলের দোকান ও জুতার দোকান প্রভৃতি। হালিম ও বুট-পেঁয়াজুর দোকানে সিলিন্ডার গ্যাসের চুলা ব্যবহার করা হয়। ফলে পথচারি হাঁটার ব্যস্ততম এই ফুটপাতে সর্বদা জ্যাম লেগেই থাকে। তার ওপর বৃষ্টি হলে পথচারিদের দুর্ভোগ বহুগুণে বেড়ে যায়। তাছাড়া প্রায়শ: মহিলা পথচারিরা হেনস্থা হওয়াসহ তাদের টাকা-পয়সাও গায়েব হয়ে যায়। পক্ষান্তরে ড্রেন দখল করায় পয়:নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতেই ড্রেন উপচে ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি রাস্তায় উঠায় পথচারি ও যান চলাচলে মারাত্মক ব্যাঘাত ঘটছে। মার্কেটের নৈশপ্রহরী জসিম ও দিলদার এসব অস্থায়ী দোকান হতে প্রতিদিন ভাড়া বাবদ মোটা অংকের টাকা উঠিয়ে ভাগ-বাটোয়ারা করে বিভিন্ন জনের হাতে তুলে দেয়। অভিযোগ রয়েছে, অবৈধ এ কাজে স্থানীয় পুলিশসহ বিভিন্ন সংস্থার কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারি আর্থিক সুবিধার বিনিময়ে বিষয়টি দেখেও না দেখার ভান করছে।
এ বিষয়ে মার্কেটের দক্ষিণাংশের মালিক মো. হারুন সরকার জানান, তিনি আলোচ্য চাঁদাবাজ চক্রের কাছে জিম্মি। তিনি জানান, সামনে পবিত্র ঈদুল আযহা। তাই এসব অস্থায়ী দোকান জরুরি ভিত্তিতে উচ্ছেদ করা দরকার। তা না হলে মার্কেটের দোকানদারগণ ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুক্ষীণ হবে। এজন্য মার্কেটের মালিক হিসেবে তিনি দোকানদারদের পাশে এসে দাঁড়িয়েছেন। যাতে করে মার্কেটের ক্রেতা-বিক্রেতারা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ঈদুল আযহার কেনাকাটা করতে পারেন। তাই এ ব্যাপারে পুলিশ প্রশাসন ও সিটি করপোরেশন কর্তৃপক্ষের সুদৃষ্টি জরুরি ভিত্তিতে কামনা করেছেন মার্কেট মালিক হারুন সরকার।