Daily Gazipur Online

ঘাতক খুনি জিয়া মোস্তাক এর মরণোত্তর বিচারের দাবী…..অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : স্বাধীন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা এবং হত্যার বিচার করা যাবে না মানবতা বিরোধী আইন করার জন্য ঘাতক খুনী জিয়া মোস্তাকের বিচারের দাবীতে এক আলোচনা সভা হয়েছে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ও বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্র যৌথভাবে, ২৩ জুন ২০২১ বিকাল ৪.০০ ঘটিকায় বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ গোলটেবিল হল,২২/১ তোপখানা রোড, ঢাকা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেনঃ বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্রের সভাপতি মুশফিকুর রহমান মিন্টু প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রদূত ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ সিনিয়র ভাইস চেয়ারম্যান, অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন , বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, সভাপতি লায়ন গণি মিয়া বাবুল।
বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, গাইবান্ধা জেলা আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মেজর অবঃ মুফিজুল হক সরকার, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য লোকমান হোসেন চৌধুরী, দৈনিক মুক্তকণ্ঠের সাব এডিটর কাজী ফারুক, পিপলস ডেমোক্রেটিক পার্টির সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান, ডেইলী স্কাইব পত্রিকার সম্পাদক আমিনুর রহমান সগীর, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য শহিদুন্নবী ডাবলু ও নকিব হক, নারীনেত্রী এলিজা রহমান, মুক্তিযোদ্ধা পল্লী সোসাইটির সাধারণ সম্পাদক শাহে আলম, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি ফাতেম খাতুন ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথির ভাষণে অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, দেশের নিয়ম-নীতি সংবিধান না মেনে রাষ্ট্রপতিকে স্বপরিবারে হত্যা ও হত্যার বিচার করা যাবে না মানবতা বিরোধী আইন করেছেন জিয়া মোস্তাক। সেই কারণেই তাদের দুইজনের মরোণত্তর বিচারের দাবী করছি আজকের এই আলোচনা সভা থেকে। এ সভা থেকে আমাদের দাবী জিয়া মোস্তাকের মরোণত্তর বিচারের দাবীর লক্ষ্যে বাংলাদেশ সরকারের কাছে আমাদের আহ্বান একটি বিচার কমিশন গঠন করে এই ঘাতক খুনি জিয়া মোস্তাকের বিচার করতে হবে। আমরা কি কারণে জিয়া মোস্তাকের বিচারে দাবী করছি তা’হলো নির্বাচিত রাষ্ট্রপতিকে হত্যা করে সেনা ছাউনী ব্যবহার করে রাষ্ট্রপতি হওয়া এবং ক্ষমতা অবৈধ ব্যবহার করে হত্যাকারীদেরকে ও স্বাধীনতা বিরোধীতের পুনর্বাসন করেন। ক্ষমতায় বসে রাজনৈতিক দল গঠন করেন। তাদের বিচার করার মাধ্যমে আমরা যে একটি সভ্য জাতি তা প্রমাণ হবে।
মরোণত্তর বিচারের অনেক প্রমাণ আছে বৃটিশের সাবেক প্রধানমন্ত্রী লর্ড করম ওয়েলকে মৃত্যুর পর তাকে বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া এবং তার কবর থেকে হাড় তুলে ফাঁসিতে ঝুলানো হয়।