Daily Gazipur Online

চাইনিজ ভেজিটেবল রেসিপি

ডেইলি গাজীপুর ডেস্ক:

উপকরণ

১। ১/২ কাপ ‏হাড় ছাড়া মুরগির মাংস।

২। ১/৪ চা চামচ ‏আদা-রসুন বাটা।

৩। দেড় চা চামচ ‏সয়া সস।

৪। ৩/৪ চা চামচ ‏গোল মরিচের গুড়া।

৫। ১ কাপ ‏গাজর স্লাইস।

৬। ১ কাপ ‏ফুলকপির টুকরো।

৭। দেড় কাপ ‏বাধা কপির কুচি।

৮। ৩ টেবিল চামচ ‏তেল।

৯। ১ টি ‏ডিম।

১০। ১ চা চামচ ‏টমেটো সস।

১১। ২টি ‏পেয়াজ কিউব করে কাটা।

১২। ৪/৫ টি ‏কাচামরিচ ফালি।

১৩। ২ টেবিল চামচ ‏কর্ণ ফ্লাওয়ার

১৪। পরিমানমতো ‏পানি

১৫। পরিমানমতৈ ‏লবণ

প্রস্তুতপ্রণালী:

১. প্রথমে একটি পাত্রে হাড় ছাড়া ছোট টুকরো করে কাটা মুরগির মাংস নিয়ে এতে একে একে লবণ, আদা-রসুন বাটা, গোল মরিচের গুড়া ও সয়া সস দিয়ে ভাল করে মাখিয়ে এক পাশে রেখে দিন ১০ মিনিটের জন্য।

২. এখন চুলায় একটি পাত্রে পর্যাপ্ত পরিমাণ পানি নিয়ে ফুটিয়ে নিন। এবার পাতলা স্লাইস করে কাটা গাজর দিয়ে ১ মিনিট জ্বাল করুন। এরপর ফুলকপির টুকরো দিয়ে একই ভাবে জ্বাল করুন ১ মিনিট। এরপর দিয়ে দিন বড় টুকরো করে কাটা বাধাকপি। বাধাকপি দেওয়ার পর ১ মিনিট জ্বাল দিয়ে আধাসেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। সবজি সেদ্ধ করা পানি ফেলে দেবেন না। এটা পরবর্তীতে ব্যবহার করতে লাগবে।

৩. একটি ফ্রাইপ্যানে পর্যাপ্ত তেল দিয়ে গরম হতে দিন। তেল গরম হলে একটি ডিম সামান্য লবণ দিয়ে ফেটে নিয়ে দিয়ে দিন। অনবরত নেড়ে ডিমের ঝুরি বানিয়ে নিন। একপাশে তুলে রাখুন। এবার বাকি তেলটুকু দিয়ে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে নেড়ে চেড়ে ভেজে নিন। সেদ্ধ করা সবজিগুলো দিয়ে সেই সাথে সয়া সস, গোল মরিচের গুড়া ও টমেটো সস দিয়ে মিশিয়ে পেয়াজ ও কাচা মরিচ ফালি দিয়ে দিন। এবার ১-২ মিনিট নাড়াচাড়া করে সেদ্ধ করে রাখা সবজির পানি দিন দেড় থেকে দুই কাপ। ৬-৭ মিনিট রান্না করলে সবজি ভালমতো সেদ্ধ হয়ে আসবে।

৪. এই পর্যায়ে লবণ চেক করে নেবেন। প্রয়োজন মনে হলে দিয়ে দেবেন। এখন একটা বাটিতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ পানি দিয়ে মিশিয়ে সবজির মধ্যে দিয়ে সাথে সাথে নেড়ে দিতে হবে, না হলে জমাট বেধে যাবে। ১ মিনিট জ্বাল দিয়ে নিলে যখন ঝোল ঘন হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে।