টঙ্গীতে কিশোর উন্নয়ন কেন্দ্রে হাজতির রহস্যজনক মৃত্যু

0
298
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : টঙ্গীর চেরাগ আলীর কলেজ গেট এলাকায় কিশোর উন্নয়ন কেন্দ্রে মোহাম্মদ শুভ (১৭) নামে এক কিশোর হাজতির রহস্যজনক মৃত্যু হয়েছে। সোমবার হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। নিহত শুভ কিশোরগঞ্জ জেলার ভৈরব থানার শ্রীনগর গ্রামের মৃত বাচ্চু মিয়ার ছেলে। কিশোর উন্নয়ন কেন্দ্রের নিবাসী কিশোরের মৃত্যু নিয়ে নানা ধরণের কথা শোনা যাচ্ছে। কর্তৃপক্ষ বলছে সে জ্বরে মারা গেছে।
অপর দিকে কয়েকজন কিশোরের সাথে কথা বলে জানা গেছে অতিরিক্ত শাসনের কারণে অসুস্থ হয়ে সে মারা গেছে। এই কিশোর উন্নয়ন কেন্দ্রে ইতিপূর্বে অতিরিক্ত শাসন ও মারধরের কারনে কয়েক হাজতি কিশোরের মৃত্যুর ঘটনা ঘটেছে।
কেন্দ্রের কম্পাউন্ডার হেলাল উদ্দিন জানান, বেশ কিছু দিন যাবত শুভ জ্বরে ভুগছিল। এক সপ্তাহ আগে ডাক্তার তাকে দেখে ঔষধ দিয়ে যায়। ঔষধ খাওয়ানোর পর সে সুস্থ্য হয়। দুইদিন পর তার পূনরায় জ্বর আসে। ডাক্তারের পরামর্শে ডেঙ্গুসহ বিভিন্ন পরীক্ষা করানো হয়। পরীক্ষার রির্পোট সব কিছু স্বাভাবিক বলে তিনি জানান। তবে বলেন, ছেলেটি কেন জানি দিনদিন দুর্বল হয়ে পড়ছিল। গতকাল সোমবার সকালে তার শারীরিক অবস্থা আরও অবনতি হয়ে পড়লে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনালের হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। কিশোর উন্নয়ন কেন্দ্রে কোন সার্বক্ষণিক চিকিৎসক নেই।
গাজীপুর সিভিল সার্জনের তত্বাবধানে এখানে সমাজ সেবা অধিদপ্তরের এক জন চিকিৎসক কে সপ্তাহে এক দিন কিশোরদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য দায়িত্ব দেয়া হয়েছে। প্রতি সোমবার তিনি সকাল ৯টায় আসেন। দায়িত্ব প্রাপ্ত চিকিৎসক রাশেদুল ইসলাম গতকাল সোমবার কিশোর উন্নয়ন কেন্দ্রে আসেন। কিশোরের মৃত্যু ও তার রোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি গতকাল সকাল সাড়ে দশটায় কেন্দ্রে আসি।
এসে জানতে পারলাম অসুস্থ কিশোর কে টঙ্গী হাসপাতালে নেয়া হয়েছে। তার মৃত্যু ও রোগ সম্পর্কে তিনি কোন মন্তব্য না করে বললেন, ময়না তদন্ত ছাড়া কিছু বলা যাবে না। কিশোর উন্নয়ন কেন্দ্রের তত্বাবাধায়ক এহিয়াতুজ্জামান জানান, শুভ গত ২৫ আগস্ট থেকে এই কেন্দ্রে রয়েছে। চট্রগ্রাম এলাকার একটি মাদকদ্রব্যের মামলায় শুভকে এখানে পাঠানো হয়। কয়েকদিন যাবত সে জ্বরে আক্রান্ত ছিল। ডা. মো. রাশেদুল ইসলামের তত্বাবধানে শুভ’র চিকিৎসা চলছিলো। কি কারনে তার মৃত্যু হয়েছে ডাক্তার বলতে পারবে।
তাকে শিক্ষকরা পিটিয়েছে-এমন তথ্য ঠিক না। এখানে এখন কোন কিশোরকে নির্মমভাবে শাসন করা হয় না। ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তার লাশ সুরতাল করা হবে। কিশোর উন্নয়ন কেন্দ্রের কয়েকজন কিশোরের সাথে কৌশলে কথা বলে জানা যায়, দীর্ঘ দিন ধরেই এই কেন্দ্রে কোন কোন প্রশিক্ষক সংশোধনের নামে কড়া শাসন করেন। নির্দয় আচরণ করেন।এ সব কারণে অতীতে বেশ ক‘বার এখানে কশোর হাজতীর হতাহতের ঘটনা ঘটে।
টঙ্গী পূর্ব থানার ওসি কামাল হোসেন বলেন, টঙ্গী হাসপাতালে ছেলেটিকে আনার পর তার মৃত্যু হয়। মৃত কিশোরের লাশ ময়না তদন্তের জন্য মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে। এ ব্যাপারে এখনো কোন অভিযোগ আসেনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here