Daily Gazipur Online

টঙ্গীতে ট্রেনে ডাকাতি: ৪ ঘন্টার মধ্যে লুণ্ঠিত মালামালসহ আটক ৯

নাসির উদ্দীন বুলবুল : টঙ্গীতে ট্রেনে ডাকাতির ০৪(চার) ঘন্টার মধ্যে লুণ্ঠিত মালামালসহ ০৯(নয়) জন ডাকাতকে গ্রেফতার করেছে পুলিশ। টঙ্গী রেলওয়ে স্টেশনের আউটার সিগন্যালে ট্রেনে হামলা ও ডাকাতির ঘটনা ঘটেছে। এতে ট্রেনের ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শকসহ (টিটিই) কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনায় ৯ জনকে আটক করা হয়েছে বলে জানান টঙ্গী রেলওয়ে ফাঁড়ির ইনচার্জ ছোটন শর্মা। এ বিষয়ে কমলাপুর জিআরপি থানায় প্রেস ব্রিফিং করা হবে।
বৃহস্পতিবার (১০ আগস্ট) রাত সাড়ে ১০টার দিকে টঙ্গী রেলওয়ে স্টেশনের আউটার সিগন্যালে প্রবেশের অপেক্ষায় থাকা ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনে ডাকাতির ঘটনা ঘটে।
স্থানীয় ও রেলওয়ে সূত্রে জানা যায়, টঙ্গী রেলওয়ে জংশনের আউটার সিগন্যালে (আকিজ বেকার্সের পেছনে) চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি থেমে যায় । সে সময় হঠাৎ ট্রেনটিকে লক্ষ্য করে দুর্বৃত্তরা ঢিল ছুড়তে থাকে। এ সময় ভয়ে যাত্রীরা দরজা-জানালা বন্ধ করে ছোটাছুটি শুরু করেন।
কেউ কেউ ট্রেনের মেঝেতে শুয়ে পড়েন। এতে বেশ কয়েকজন যাত্রী আহত হন। এ সময় ট্রেনের এক টিটিইকে ছুরি দিয়ে আঘাত করা হলে তার হাত থেকে রক্ত পড়ে। আহত টিটিইর নাম জানা যায়নি।
ট্রেনের অপর এক যাত্রী বলেন, ট্রেনটি আউটার সিগন্যালে দাঁড়িয়ে গেলে এক যাত্রী ট্রেন থেকে নেমে প্রাকৃতিক কাজ সারতে গেলে জঙ্গল থেকে তিনজন ছেলে ছুরি দেখিয়ে তার কাছে থাকা মোবাইল ছিনিয়ে নেয়। এরপর তারা ট্রেনে ইটপাথর মারতে থাকে। এ সময় অনেকেই আহত হন।


টঙ্গী রেলওয়ে জংশনের দায়িত্বে থাকা স্টেশন মাস্টার তৌহিদুল ইসলাম বলেন, আউটার সিগন্যালে ট্রেনটি দাঁড়ানোর কিছু সময় পর জানতে পারি কয়েকটি বগিতে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। কিছু বগিতে সন্ত্রাসীরা ঢুকতে না পেরে ইটপাটকেল নিক্ষেপ করেছে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ট্রেনটি স্টেশনে নিয়ে আসি।
টঙ্গী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ছোটন শর্মা জানান, ৯৯৯-এ একজন যাত্রীর ফোন পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে, তবে কাউকে পাওয়া যায়নি।

টঙ্গী পূর্ব থানা অফিসার ইনচার্জ আসরাফুল ইসলাম জানান, টঙ্গী রেলওয়ে স্টেশন এর আউটার সিগন্যালে ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেসের কয়েকটি বগিতে ১০/১২ জনের একটি দুষ্কৃতিকারী দল ডাকাতির উদ্দেশ্যে হামলা করে এবং ট্রেনের যাত্রীদের নিকট থেকে কয়েকটি মোবাইল ফোন ডাকাতি করে নিয়ে যায়। ডাকাতি সংগঠনের সময় আতংক সৃষ্টির জন্য ট্রেনের বগিতে এলোপাথাড়ী পাথর নিক্ষেপ করে। উক্ত ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। জাতীয় জরুরী সেবা “৯৯৯” এর মাধ্যমে সংবাদটি প্রাপ্ত হয়ে তাৎক্ষনিকভাবে অফিসার ইনচার্জ, টঙ্গী পূর্ব থানা, জিএমপি, গাজীপুর এর নেতৃত্বে টঙ্গী পূর্ব থানার ০৪(চার) টি আভিযানিক দল গঠন করা হয়। টঙ্গী পূর্ব থানা পুলিশ ও জিআরপি এর যৌথ অভিযানে শিলমুন, মরকুন তিস্তার গেইট ও আমতলী কেরানীরটেক এবং তৎসংলগ্ন এলাকা হতে ইং ১১/০৮/২০২৩ তারিখ রাত ১২.০০০ ঘটিকা হতে রাত অনুমান ০৪.১৫ ঘটিকার মধ্যে ০৯(নয়) জন ডাকাতকে লুন্ঠিত ০৫(পাঁচ) টি মোবাইল ফোন এবং ডাকাতি কাজে ব্যবহৃত অস্ত্রসস্ত্র এবং লুন্ঠিত নগদ টাকাসহ গ্রেফতার করতে সক্ষম হয়।
গ্রেফতারকৃতরা হলোঃ ১) মেহেদী হাসান জয় (২৬), পিতা-মোঃ হাশেম, মাতা-মোসা: জোসনা বেগম, সাং-শিলমুন (কেটু পিছনে মাসুমের বাড়ির ভাড়াটিয়া), থানা-টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ২) মো: রনি (৩৫), পিতা মৃত বাবুল খা, মাতা: মোসা: আমেনা বেগম, সাং-আমতলী কেরানিরটেক, টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৩) রবিউল হাসান (৪০), পিতাঃ মোঃ নুর আলম, মাতা : ফিরোজা খাতুন,গ্রাম-ঘোড়াশাল, থানা: পলাশ, জেলা: নরসিংদী বর্তমানে গ্রাম-শিলমন পশ্চিমপাড়া (নুর ইসলামের) বাড়ি, থানা-টঙ্গী পূর্ব গাজীপুর মহানগর। ৪) মোঃ স্বাধীন (৩০), পিতা: জাহিদুল ইসলাম, মাতা-নার্গিস, গ্রাম-মরকুন পশ্চিম পাড়া, থানা-টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৫) মো: সাইফুল ইসলাম জাকির (২৫), পিতা আব্দুল হাকিম, মাতা: মোসা: নুরজাহান, গ্রাম কলাফাতি, থানা-বকশীগঞ্জ, জেলা- জামালপুর, গ্রাম-মরকুন পশ্চিম পাড়া (দুলাল মিয়ার বাড়ীর ভাড়াটিয়া, টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৬) মোঃ মাসুম (২৭), পিতা: মৃত আব্দুল মজিদ, মাতা: মোছা: রাবেয়, সাং- গলা বাধি, থানা-বকশীগঞ্জ, জেলা জামালপুর বর্তমানে গ্রাম-মরকুন তিস্তার গেট (আবুলের বাসার ভাড়াটিয়া), থানা-টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৭) মো: নাসির (২০), পিতাঃ মো মোতালেব, মাতা: মোছা: লিজা, গ্রাম-মধ্য আরিচপুর, নতুন বাজার, থানা-টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৮) মো: নয়ন হাসান (২৮), পিতা: আবুল কাশেম, মাতা: রোজিনা বেগম, সাং-বালিদিয়া বাজার, থানা-কালিয়াকৈর, জেলা-গাজীপুর বর্তমানে গ্রাম-আমতলী কেরানীলটেক (হাসানের বাড়ীর ভাড়াটিয়া), থানা-টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। ৯) মো: আশিক (২২), পিতা-সোহরাব হোসেন, মাতা-আসমা, গ্রাম-ব্যাংকের মাঠ বস্তি, টঙ্গী পূর্ব, গাজীপুর মহানগর। আসামীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ডাকাতির প্রস্তুতি, মাদক, চুরি মামলা সহ একাধিক মামলা রয়েছে।
অভিযানকালে তাদের কাছ থেকে ০১(এক) টি চাইনিজ কুড়াল, ০১ (এক) টি চাপাতি, ০১(এক) টি ছুরি, ০২(দুই) টি সুইচ গিয়ার ও ০১(এক) টি গুলতি উদ্ধার করা হয়। এছাড়াও তাদের কাছ থেকে লুন্ঠিত নগদ ১১,৫০০/- (এগারো হাজার পাঁচশত) টাকা ও ০৫(পাঁচ) টি (০৩টি স্মার্ট ও ০২ টি বাটন) মোবাইল ফোন উদ্ধার করা হয়।
উপরোল্লিখিত আসামীদের গ্রেফতার করে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য টঙ্গী রেলওয়ে পুলিশ ফাঁড়ীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।
টঙ্গী পূর্ব থানা এলাকার সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী, ছিনতাইকারী, চোর ও চোরাই মালামাল ক্রয়-বিক্রয়কারী, কিশোর গ্যাং এবং যে কোন দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে টঙ্গী পূর্ব থানার অভিযান অব্যাহত আছে।