Daily Gazipur Online

টঙ্গীতে মাদ্রাসার অধ্যক্ষের শিক্ষাবাণিজ্য

ডেইলি গাজীপুর প্রতিবেদক : প্রত্যেক বাবা-মার স্বপ্ন তার সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার। সেই স্বপ্নকে লালন করে তেমনি বিলকিস আক্তার নামের এক ছাত্রীকে তার বাবা-মা টঙ্গীতে ক্বরীউল কুরআন ইসলামিয়া মাদ্রাসায় প্লে শ্রেণিতে ভর্তি করে। দীর্ঘ শিক্ষা জীবনে দাখিল পরীক্ষার স্বপ্ন ভেঙ্গে গেলে এই শিক্ষার্থীর। শিক্ষার্থীর মা-বাবা প্রতিবেদককে অভিযোগ করে বলেন, বিগত ২০১৯ সালে নবম শ্রেণিতে রেজিষ্ট্রেশন ফি পরিশোধ করে রেজিষ্ট্রেশন করার জন্য প্রতিষ্ঠানের কাছে সকল প্রকার কাগজপত্র জমা দিয়েছি। কিন্তু এবছর যখন পরীক্ষার সময় হলো পরীক্ষার প্রবেশপত্র পাবে না বলে প্রতিষ্ঠান থেকে জানান। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বলেন, আমরা যেখান থেকে রেজিষ্ট্রেশন করাই, সেখানে কিছু ভুল করেছে। তবে সুযোগ আছে, আপনি যদি মোটা অঙ্কের টাকা খরচ করতে পারেন তাহলে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা যেতে পারে।
অভিযোগের সূত্র ধরে বুধবার টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমী রোড, অভিযান-১৬২, আউচপাড়া এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে উপস্থিত প্রতিষ্ঠানের প্রিন্সিপাল মাওলানা ক্বরী মো: আলমাছ হোসেন এর সাথে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ছাত্রী বিলকিস আক্তার আগামী ২০২২ সালে পরীক্ষা দিবে। তার রেজিষ্ট্রেশন-২০২১ সালে। এক পর্যায় অভিযোগের বিষয়ে উপস্থাপন করলে তিনি বলেন, আমাদের এখানে রেজিষ্ট্রেশন হয় না। যেখানে করেছি, সেখানে ভুল করেছে। রেজিষ্ট্রেশনের বিষয়টি দেখবাল করেন আমাদের প্রতিষ্ঠানের শিক্ষক তাহমিনা বেগম। তিনি বর্তমানে ছুটিতে রয়েছেন।
অভিযোগের বিষয়ে তাহমিনার মুঠোফোনে যানতে চাইলে তিনি জানান, রেজিষ্ট্রেশনের সকল কাগজ ও টাকা-পয়সা আমরা যেখান থেকে করাই, সেখানে জমা দিয়েছি, কিন্তু তারা ভুল করেছে। আর এই বিষয়টি দেখাশুনা করেন আমাদের প্রতিষ্ঠানের প্রিন্সিপাল স্যার। প্রতিষ্ঠানে অধ্যয়নরত অন্য ছাত্রছাত্রী ও অভিভাবকদের সাথে যোগাযোগ করে জানা যায়, বেতন ও কোচিং বাণিজ্যের নামে এরা প্রতি মাসে মোটা অঙ্কের টাকা আদায় করে থাকেন। দাখিল মাদ্রাসা পরিচালনার ক্ষেত্রে শিক্ষার নীতিমালাতে পরিচালনা কমিটির সুনির্দিষ্ট কোন প্রকার কাগজপত্র দেখাতে পারেননি। শুধুমাত্র নানা অজুহাতে ওমুক সাংবাদিক, তমুক আমার আত্মীয়। অনেক প্রতিষ্ঠান অনিয়মের মধ্যে চলে। তাই আমিও এইভাবে চালাচ্ছি।