টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বে থাকবে ৮৭ খিত্তা

0
267
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী ১০ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শেষ হবে ১২ জানুয়ারি। প্রথম পর্বে অংশ নেয়া মুসল্লিদের জন্য ৮৭টি খিত্তা তৈরি করা হচ্ছে। মুসল্লীদের যাতায়াতে ইজতেমা ময়দানে থাকবে ২০টি প্রবেশ পথ। মঙ্গলবার (২৪ডিসেম্বর) বিকেলে গাজীপুর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।
ইজতেমাকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে সভায় বিশুদ্ধ পানি সরবরাহ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসেবা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতসহ মুসল্লিদের বিভিন্ন সেবামূলক কর্মকাÐ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আগামী ৭ জানুয়ারির মধ্যে মাঠের যাবতীয় কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে তিনটি গ্রিড লাইন থেকে সংযোগ এবং চারটি জেনারেটর স্ট্যান্ডবাই থাকবে। মুসল্লিদের পারাপারের জন্য তুরাগ নদীতে সাতটি ভাসমান সেতু নির্মাণ করা হবে। অবৈধ স্থাপনা উচ্ছেদে ৩০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। দুটি হটলাইনসহ ৫০টি টেলিফোন সংযোগ দেয়া হবে। মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১০টি বিশেষ ট্রেন দেয়া হবে। ট্রেনের কোচ বাড়ানো হবে। সব ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। স্টেশনে মুসল্লিদের জন্য আলাদা অস্থায়ী বিশ্রামাগার ও শতাধিক টয়লেট তৈরি করা হবে। মশা নিধনে ইজতেমা শুরুর পাঁচ দিন আগে থেকে ময়দান ও এর আশপাশের এলাকায় স্প্রে করা হবে। ধুলাবালি নিয়ন্ত্রণে পানি ছিটানো হবে।
মুসল্লিদের প্রবেশ ও বের হওয়ার জন্য ২০টি পথ তৈরি করা হবে। পুরো ইজতেমা ময়দানকে ৮৭টি খিত্তায় ভাগ করা হবে। এতে ৬৪টি জেলার মুসল্লিরা অংশগ্রহণ করবেন। এর মধ্যে ঢাকা জেলার জন্য ২৩টি খিত্তা এবং ময়মনসিংহ জেলার জন্য দুটি খিত্তা রাখা হবে। বাকি সব জেলার মুসল্লিরা একটি করে খিত্তায় থাকবেন। বসানো হবে ৪৫০টি সিসি ক্যামেরা। নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য উপস্থিত থাকবেন। বিজিবি সদস্য স্ট্যান্ডবাই রাখা, ৮ হাজার ৩৩১টি টয়লেট, ১৭টি গভীর নলক‚প দিয়ে পানি সরবরাহ করা হবে।
প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন- গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু নাসার উদ্দিন, ইজতেমা ময়দানের জিম্মাদার মাওলানা মাহফুজুর রহমান, মুরুব্বি জি এম ইউসুফ, প্রকৌশলী নূর হোসেন, হাজী সেলিম, হাজী রেজাউল করিম, ড. আলী আজগরসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা ও প্রতিনিধিগণ। আগমী ১২ জানুয়ারি প্রথম পর্ব শেষ হবে। চার দিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। ইজতেমার প্রথম পর্বে মাওলানা জুবায়েরের অনুসারী এবং দ্বিতীয় পর্বে মাওলানা সাদের অনুসারীগণ অংশ নেবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here