ঠাকুরগাঁওয়ে উৎসব মুখোর পরিবেশে সরস্বর্তী পুজা অনুষ্ঠিত

0
95
728×90 Banner

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁওঃ সারাদেশের মতো ঠাকুরগাঁওয়ে উৎসব মুখোর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সরস্বর্তী পুজা অনুষ্ঠিত হচ্ছে।
আজ মঙ্গলবার সকাল থেকে শুরু করে বিকাল পর্যন্ত জেলার প্রতিটি মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে সরস্বর্তি পুজা উদযাপন করা হচ্ছে।
দেবীর এই পূজাকে কেন্দ্র করে ভক্তাদের ঢল নামে প্রতটি মন্ডপ সহ প্রতিটি জায়গায়। আনন্দে মেতে উঠে সকলেই। পূজা চলাকালীন সময়ে ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পূজা মন্ডপগুলো। দুপুরের দিকে ভক্তরা বিদ্যা এবং জ্ঞান লাভের আশায় সরস্বতী মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন। শেষে ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়।
প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। পূজায় অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোসতুছত্তে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা।
জেলা পুজা উদযাপান কমিটির তথ্য মতে জেলায় এবারে ৩ হাজারের বেশি সরস্বর্তি পুজা অনুষ্ঠিত হচ্ছে।
পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায় পূজা অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন। আগামীকাল ১৭ ফেরুয়ারী বিকেলে ঠাকুরগাঁও রিভারভিউ স্কুলের পাশে টাঙ্গন নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here