ডিএমপিতে ডিবি ও ট্রাফিক বিভাগকে ৮টি ভাগে রূপান্তরিত করা হয়েছে

0
148
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)তে ক্রাইম বিভাগ অনুযায়ী গোয়েন্দা বিভাগ ও ট্রাফিককে আটটি ভাগে রূপান্তরিত করা হয়েছে।
এখন থেকে আট জন উপ-পুলিশ কমিশনার নতুন করে দায়িত্ব পালন করবেন। সেখানে একজন করে উপ-কমিশনার (ডিসি) পদায়ন করা হয়েছে।
এলক্ষে গত শনিবার ডিএমপি কমিশনারের সই করা এক আদেশে ট্রাফিক ও গোয়েন্দা বিভাগকে পুনর্বিন্যাস করে কর্মকর্তা পদায়ন করা হয়।
এদিকে, আজ রোববার ডিএমপির উপ-কমিশনার (ডিসি) (সদর দফতর ও প্রশাসন) আনিছুর রহমান গনমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
আজ রোববার এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ-কমিশনার (ডিসি) মো: ওয়ালিদ হোসেন বলেন, ডিএমপিতে ক্রাইম বিভাগ অনুযায়ী গোয়েন্দা এবং ট্রাফিক বিভাগকে আটটি বিভাগে রূপান্তরিত করা হয়েছে। এখন থেকে আট জন উপ-পুলিশ কমিশনার দায়িত্ব পালন করবেন।
এর আগে ট্রাফিক ও গোয়েন্দা বিভাগ পুর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ বিভাগ- এই চার ভাগে বিভক্ত ছিল। প্রত্যেক বিভাগে একজন করে মোট চারজন ডিসি ছিলেন। এখন সেখানে আটজন ডিসি হলেন। অর্থাৎ ট্রাফিকে আটজন এবং গোয়েন্দা বিভাগে আটজন ডিসি দায়িত্ব পালন করবেন।
বিভাগগুলো হলো, গুলশান, উত্তরা, মিরপুর, তেজগাঁও, রমনা, লালবাগ, ওয়ারী ও মতিঝিল। এর ফলে এখন থেকে একটি বিভাগে তিন জন (ক্রাইম, ট্রাফিক ও গোয়েন্দা) করে ডিসি দায়িত্ব পালন করবেন।
এবিষয়ে জানতে চাইলে ডিএমপির ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম আজ গনমাধ্যমকে বলেন, ‘ডিবির সাবেক দক্ষিণ ভেঙে লালবাগ ও রমনা। উত্তর ভেঙে গুলশান ও উত্তরা। পশ্চিম ভেঙে তেজগাঁও, মিরপুর এবং পূর্ব ভেঙে ওয়ারী ও মতিঝিল বিভাগ করা হয়েছে।
এদিকে, ডিএমপির উপ-কমিশনার (ডিসি) (সদর দফতর ও প্রশাসন) আনিছুর রহমান আজ গনমাধ্যমকে বলেন, ‘ডিএমপিতে ডিসি পদ মর্যাদার ১৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। সুপার নিউমারিতে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের এসব পদে পদায়ন করা হয়েছে।’
তিনি বলেন, ডিএমপিতে বৃদ্ধি করা পদগুলো গোয়েন্দা (ডিবি), ট্রাফিক, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও ডিএমপি সদর দফতরে নিয়োগ দেওয়া হয়েছে।
ডিএমপি সূত্রে জানা যায়, সম্প্রতি ডিএমপিতে এসপি (ডিসি) পদমর্যাদার ১৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। ডিবির চারটি বিভাগ উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম বিভাগকে ভাগ করে এলাকাভিত্তিক ৮টি বিভাগে ভাগ করা হয়েছে। একইভাবে ট্রাফিকের চারটি বিভাগকে ভাগ করে এলাকাভিত্তিক ৮টি বিভাগে ভাগ করা হয়েছে। এ ছাড়া কাউন্টার টেররিজম ইউনিটে নতুন তিনটি এসপি পদমর্যাদার পদ, সুপ্রিম ও স্পেশাল কোর্ট বিভাগ, সচিবালয় নিরাপত্তা বিভাগ, আইসিটি বিভাগ নামে নতুন বিভাগ করা হয়েছে। এ ছাড়া ডিএমপি সদর দফতরের স্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগকে ভাগ করে স্টেট ও ডেভেলপমেন্ট নামে দুটি বিভাগে ভাগ করা হয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, পুলিশের সবচেয়ে বড় ইউনিট হিসেবে ডিএমপির সেবার মান, ইতিহাস, ঐতিহ্য ও আলাদা সুনাম রয়েছে।এ ইউনিটে পদ বাড়ানোর ফলো কাজে গতি আরো বৃদ্ধি পাবে।প্রায় ২০ বছর পর বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। সৃষ্টি করা হয়েছে উপ-পুলিশ কমিশনার (ডিসি) পদমর্যাদার ১৫টি নতুন পদ।
এদিকে, গত বৃহস্পতিবার ২৫তম বিসিএস পুলিশ ক্যাডারের ২১৫ জন পুলিশ পদমর্যাদার কর্মকর্তাকে বদলি ও পদায়ন করা হয়। এর মধ্যে যাদের ডিএমপিতে বদলি বা পদায়ন হয়েছিল তাদের আবার অভ্যন্তরীণ বদলি বা পদায়ন করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।
অন্যদিকে শুধু ডিএমপি না বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার মোট ২১৫টি পদ সৃষ্টি করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here