Daily Gazipur Online

ঢাকার নামের পরিবর্তে মুজিব নগর করার দাবী… অধ্যাপক ডঃ নিম চন্দ্র ভৌমিক

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ইংরেজ শাসন শোষণ নির্যাতন থেকে একটি স্বাধীন দেশ প্রতিষ্ঠার জন্য বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং পাকিস্তানের পক্ষে ভোট দিয়েছিলো। কিন্তু পাকিস্তানের তথাকথিত জাতির পিতা জিন্নাহ সেই পূর্ববাংলার বাঙালিদের ভোটের রায়কে না মেনে বাঙালিদের মাতৃভাষা বাংলাকে নিশ্চিন্ন করে দিতে চেয়েছিল। তার প্রতিবাদে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠা, সামরিক শাসন বিরোধী আন্দোলন, শিক্ষা আন্দোলন পরবর্তীতে বাঙালিদের মুক্তির সনদ ৬দফা ঘোষণা, ৬৮ সনে আইয়ুব খান আগোরতলা মিথ্যা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধকে আসামী করার প্রতিবাদে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৬৯ এর গণঅভ্যূত্থান, ৭০ এর নির্বাচন, ৭১ এর মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা পায়। সেই বাংলাদেশের অভিসাংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে বাংলাদেশের রাজধানী ঢাকার নামের পরিবর্তে মুজিবনগর করার দাবীতে এক আলোচনা করেছে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আজ ২৭ মে, ২০২১ সকাল ১১: ৩০ ঘটিকায় বাংলাটিভি ৭১’এর মিলনায়তন ৫ম তলা, পল্টন, ঢাকা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।
বক্তব্য রাখেন, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ. বাংলাদেশ আওয়ামী লীগ ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য মোহাম্মদ আলী, বরিশাল বিভাগ সমিতির য্গ্মু সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য নকিব হক, নারীনেত্রী এলিজা রহমান, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী সরদার ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথির ভাষনে অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, ইংরেজ শাসন শোষণ থেকে মুক্তির লক্ষে বাঙালি জাতি রাষ্ট্র গঠনের জন্য বিশেষ ভুমিকা রেখেছিলেন বিশ^কবি রবীন্দ্র নাথ ঠাকুর, বাঙলালিদের জাগরণের নেতা মহাত্মা অশি^নী কুমার দত্ত, দেশবন্ধু চিত্তরঞ্জণ দাস, শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হক, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও যুবনেতা শেখ মুজিবুর রহমান আন্দোলন সংগ্রাম করেছিলেন। এবং উপমহাদেশে দুইটি দেশের জন্ম হয়েছিল একটি পাকিস্তান ও অন্যটি ভারত। আমরা পাকিস্তানের অধিবাসী কিন্তু পূর্ববাংলার মানুষের ভোটের রায়কে জলাঞ্জিত করে পাকিস্তানের তথাকথিত জাতির পিতা জিন্নাহ বাঙালিদের মাতৃভাষা বাংলাকে চিরতরে নিশ্চিন্ন করে দেওয়ার চেষ্টা চালিয়েছিলেন। তখনই যুবনেতা শেখ মুজিবুর রহমান জিন্নাহর বক্তব্যের প্রতিবাদ করেছিলেন মাতৃভাষা বাংলাকে রক্ষা ও রাষ্টভাষা প্রতিষ্ঠার জন্য আন্দোলন সংগ্রামে নিয়োজিত হয়েছিলেন এবং বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে বাঙালিদের মুক্তির সনদ ৬দফা ঘোষণা করেন। এই ৬ দফার পক্ষে ৬৯সনের গণআন্দোলন হয়েছে, ৭০ এ নির্বাচন হয়েছে, ৭১ সালে মুক্তিযু্েদ্ধর মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা হয়েছে। এই সকল আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি এইসব আন্দোলনের নেতৃত্বের দেওয়ার কারণে প্রায় ১৪ বছর জেল খেটেছেন। আমরা বাঙালি জাতি তার কাছে চিরঋণী ও কৃতজ্ঞ। সাথে সাথে আমরা বলতে চাই স্বাধীনতা বিরোধী মুক্তিযুদ্ধ বিরোধী, ঘাতক ও দালালদের প্রতিহত করার লক্ষে, বাঙালি জাতির ঐক্যের পক্ষের বাংলাদেশের রাজধানী ঢাকার নামে পরিবর্তে মুজিব নগর করতে হবে। যেখানে স্বাধীনতা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর পক্ষের লোকদের ঐক্য অনিবার্য।
সভাপতির ভাষণে এম এ জলিল বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে যখন বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয়েছিল সেই মূহুর্তে স্বাধীনতা বিরোধী বিএনপি জামাত হেফাতরা স্বাধীনার সুবর্ণ জয়ন্তী না পালন করে স্বাধীনতা দিবসের দিন সারা বাংলাদেশে তান্ডব সৃষ্টি করেছে। আমরা এই তান্ডব সৃষ্টিকারীদের বিচারের দাবী ও যারা বিএনপি জামাত হেফাজতের রাজনীতির সাথে জড়িত এবং বঙ্গবন্ধুর হত্যাকারী মোস্তাক জিয়ারও মরোনত্তোর বিচারের দাবী জানাই।