Daily Gazipur Online

ঢাকার প্রথম মেট্রোরেল : উত্তরা-আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু ১৬ ডিসেম্বর : ব্যবস্থাপনা পরিচালক

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেটের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এন এ ছিদ্দিক বলেছেন, চলতি বছরের ১৬ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হবে বলে আশা করছি। সেই লক্ষেই শেষ মুহুর্ত্বের উন্নয়ন কাজ পুরোদমে চলছে।
তিনি বলেন, আগামী ২০ ফেব্রুয়ারি জাপান থেকে মেট্রোরেলের কোচ বাংলাদেশের উদ্দেশে পাঠানো হবে। কোচগুলো দেশের উত্তরা ডিপোতে এসে পৌঁছবে ২৩ এপ্রিল। তারপর সেগুলো লাইনে তোলার পর শুরু হবে পরীক্ষামূলক চলাচল। আশা করছি, ১৬ ডিসেম্বর যাত্রী চলাচলের জন্য মেট্রোরেল উন্মুক্ত করে দেওয়া হবে।
আজ বুধবার উত্তরায় মেট্রোরেলের ডিপো পরিদর্শন শেষে তিনি এ সব তথ্য জানান।
এম এন এ ছিদ্দিক বলেন, ডিপো এলাকায় ৫২টি স্থাপনা তৈরি হবে। এগুলোর এক তৃতীয়াংশের কাজ শেষ হয়েছে। বাকিগুলোর কাজ প্রায় ৮০ ভাগ শেষ। এছাড়া এরই মধ্যে ১৯ কিলোমিটার লাইন বসানো হয়েছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্টের কাজও শেষ।
এদিকে, ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের দৈর্ঘ্য হবে সাড়ে ২১ কিলোমিটার। এতে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ১৭টি স্টেশন থাকবে। এর মধ্যে উত্তরা সেন্টার, বিজয়স্বরণী ও মতিঝিল স্টেশন হবে আইকনিক স্টেশন। বাকিগুলো সাধারণ স্টেশন থাকবে। জাপানের সহযোগিতায় বাস্তবায়ন হচ্ছে ঢাকার প্রথম মেট্রোরেল। এতে ব্যয় হচ্ছে প্রায় ২২ হাজার কোটি টাকা।