Daily Gazipur Online

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের নেতৃত্বে চমক হিসেবে থাকতে পারেন যারা

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির ৭ম জাতীয় কংগ্রেস আগামী ২৩ নভেম্বর। এর পরপরই ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সম্মেলন। শীর্ষ নেতৃত্বে আসতে পদপ্রত্যাশীরা লবিং-তদবির নিয়ে দৌড়ঝাঁপ শুরু করেছেন। রাজনৈতিক বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন তারা। নানা উপায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসার চেষ্টা করছেন।
তবে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, পরিচ্ছন্ন ভাবমূর্তি আছে এমন সৎ ও দলের দুঃসময়ে মাঠে থাকা নেতাদের হাতে তুলে দেয়া হবে নতুন নেতৃত্ব। মহানগর দক্ষিন যুবলীগের নেতৃত্বে সাবেক ছাত্রনেতারা চমক হিসেবে থাকতে পারে বলে জানিয়েছেন সংগঠনটির একাধিক নেতা।
দেশের স্বনামধন্য অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মহানগর দক্ষিন এলাকায় অবস্থিত। অনেক নেতাকর্মী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মহানগর কিংবা থানায় থেকে দীর্ঘদিন ছাত্ররাজনীতি করে তাদের ভিত্তিপ্রস্তর শক্ত করে যুবলীগে আসছেন।এই সাবেক ছাত্রনেতারা যুবলীগে এসেও যথাযথ দায়িত্ব পালন করেছেন।
এছাড়া, সাম্প্রতি সম্মেলনের মাধ্যমে কৃষকলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের কমিটি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কমিটিগুলোতে যারা নেতা হয়েছেন, তাদের অধিকাংশই ছাত্র রাজনীতি করে আসছেন। তাই সাবেক ছাত্রনেতারা যুবলীগেরও শীর্ষপদে স্থান পাবেন বলে আশা করছেন নেতাকর্মীরা। বিভিন্ন কর্মকান্ডে অংশগ্রহন করে যুবলীগের প্রার্থী হিসেবে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন সাবেক ছাত্রনেতারা।
এক্ষেত্রে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ‘ক্লিন ইমেজের’ নেতা হিসেবে আলোচনায় রয়েছেন মোহাম্মদ মাকসুদুর রহমান মাকসুদ। তিনি মহানগর দক্ষিন যুবলীগের সাংগঠনিক সম্পাদক। বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক ছিলেন।
খন্দকার আরিফুজ্জামান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক ছিলেন। ১/১১ এর সময় যখন দায়িত্বশীল ব্যক্তিরা কিছুটা পিছপা হচ্ছিলেন। তখন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে সু-সংগঠিত করে শেখ হাসিনার মুক্তির আন্দোলনের গতিকে তরান্বিত করেছেন। গোপালগঞ্জের এই কৃতি সন্তান বর্তমান ঢাকা দক্ষিণ আওয়ামী যুবলীগের উপ-দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
ক্লিন ইমেজের নেতা হিসেবে আলোচনায় আছেন সাইফুল ইসলাম আকন্দ। তার পিতা বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আকন্দ। আওয়ামীলীগ পরিবারের সন্তান সাইফুল ইসলাম স্কুল জীবনেই ছাত্রলীগের রাজনীতে জড়িয়ে পড়েন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ছিলেন। শেখ হাসিনার উপর ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে জবি শাখা ছাত্রলীগের বিক্ষোভ মিছিলে পুলিশি হামলার শিকার হন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা এস এম সিরাজুল ইসলামও এবার দক্ষিণ যুবলীগের শীর্ষ পদের আলোচনায় রয়েছেন। স্কুল জীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। ২০১২-২০১৭ সাল পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক থাকাকালীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে সুসংগঠিত করেন।
ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের শীর্ষ পদের জন্য আলোচনায় রয়েছেন জগন্নাথ ‍বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম শিশির। ক্যাম্পাস ও পুরান ঢাকাকে বিএনপি জামায়াতের অবৈধ হরতাল, অবরোধ,অগ্নি সন্ত্রাস, জ্বালাও পোড়ার আন্দোলন মোকাবেলায় রাজপথে সর্বদা সাহসী ভুমিকা পালন করেন শিশির।
এছাড়াও আলোচনায় রয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাহিত্য সম্পাদক মো: সাফায়েত উল্লাহ।
এছাড়াও আলোচনায় রয়েছেন মহানগর দক্ষিন যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু, মহানগর দক্ষিন যুবলীগের সহ-সম্পাদক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা শাখাওয়াত হোসেন প্রিন্স প্রমুখ।