Daily Gazipur Online

দল চাইলেও আর জামায়াতের রাজনীতিতে ফিরবেন না ব্যারিস্টার রাজ্জাক!

ডেইলি গাজীপুর প্রতিবেদক: মুক্তিযুদ্ধকালীন সময়ে স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য দল হিসেবে জামায়াতকে ক্ষমা চাওয়ার পরামর্শের জেরে দল থেকে পদত্যাগ করেছেন জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। জাতির কাছে ক্ষমা চাওয়ার পরামর্শে ব্যারিস্টার রাজ্জাক যেভাবে দলে নিগৃহীত হয়েছেন তা থেকেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।
এদিকে জামায়াতের একাধিক নির্ভরযোগ্য সূত্র বলছে, ব্যারিস্টার রাজ্জাককে ফেরানোর জন্য চেষ্টা করছে জামায়াতে ইসলামী। কিন্তু তিনি জানিয়েছেন, একাত্তরে স্বাধীনতা যুদ্ধে নেতিবাচক অবস্থানের জন্য ক্ষমা চাইলেও জামায়াতে ইসলামীর রাজনীতিতে আর ফিরবেন না তিনি।
শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিবিসি বাংলার বিশেষ ফেসবুক লাইভে এসে এসব মতামত জানিয়েছেন ব্যারিস্টার রাজ্জাক। তিনি বলেছেন, চিন্তা-ভাবনা করেই জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছি। আমি এই মুহূর্তে অন্য কোনো দলে যোগদান করবো না। আমি আমার পেশায় ফিরে যাব। যদি তারা (জামায়াত) একাত্তর সালের নেতিবাচক ভূমিকার জন্য ক্ষমা চায় তবুও ফিরে যাব না।
তিনি আরও বলেন, আমি কোনো চাপে পড়ে দল ছাড়ছি না। ২০০১ সালে আমি একাত্তর সালের ইস্যুতে ক্ষমা চাওয়ার বিষয়টি উত্থাপন করেছিলাম। কিন্তু আমার সেই দাবি কখনো আমলে নেয়নি। ৩০ বছর আগে যখন আমি জামায়াতে যোগদান করেছিলাম; তখন আমি বলেছিলাম- জামায়াতের রাজনীতি সংস্কার করবো। কিন্তু আমি ব্যর্থ হয়েছি। স্বাধীনতাযুদ্ধের সময় জামায়াতের বিতর্কিত ভূমিকার জন্য বারবার ক্ষমা চাওয়ার জন্য বলেছি। ইতিহাসের উদাহরণ দিয়েছি যে- স্বাধীনতার বিরোধিতা করে কোনো দেশে রাজনীতি করা সম্ভব না।
বাংলাদেশ ধর্মনিরপেক্ষ সংবিধান দ্বারা পরিচালিত তাই সংবিধানের আলোকে রাজনীতি করাই উত্তম বলে মন্তব্য করে তিনি বলেন, ইসলামী রাজনীতির মূল কথা হচ্ছে জনগণের কল্যাণ। তাই ধর্মনিরপেক্ষ সংবিধানের আলোকে রাজনীতি করা উচিৎ।
উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ব্যারিস্টার আব্দুর রাজ্জাক যুক্তরাজ্যের বারকিং, এসেক্স থেকে জামায়াতের আমির মকবুল আহমাদ বরাবর পদত্যাগপত্র পাঠান।