Daily Gazipur Online

দালাল চক্রের হাতে জিম্মি ভূমি সংস্কার বোর্ড

এস এম জহিরুল ইসলামঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অধীন সংস্থা ভূমি সংস্কার বোর্ড। এটি কোর্ট অব ওয়ার্ডস ঢাকা নবাব এস্টেট নামেও পরিচিত। ভাওয়াল ও নবাব এস্টেটের ভূমি ব্যাবস্থাপনাই এই সংস্থার কাজ।
কিন্তু দীর্ঘদিন যাবৎ একটি সংঘবদ্ধ দালাল চক্রের হাতে জিম্মি হয়ে আছে এই সংস্থাটি। দেখলে মনে হয় দালালদের কাছে এরা অসহায়। এই চক্রের হাতে পড়ে ইতিমধ্যে নিঃশ্ব হয়েছে হাজার হাজার অসহায় মানুষ।
দালালেরা অসহায় ভূমিহীনদের জমি বরাদ্দ দেয়ার কথা বলে হাতিয়ে নেয় মোটা অংকের টাকা। কিন্ত তাদের কোন জমি বরাদ্দ দেওয়া হয় না।
অভিযোগ পাওয়া গেছে, ঢাকা জেলার সাভার উপজেলার ছোট কালিয়াকৈর মৌজা, আশুলিয়া থানার আউকপাড়া মৌজা, গাজীপুর জেলার কালামপুর মৌজায় ভাওয়াল ও নবাব এস্টেটের পতিত জমি বরাদ্দের নামেই দালাল চক্রটি সব সময় সক্রিয় থাকে। এরা বিভিন্ন সময়ে বিভিন্ন ভুমিহীন সংগঠনের নাম ব্যাবহার করে থাকে।
ভুক্তভোগীরা জানায়, ভূমিহীনরা একটু মাথা গোজার ঠাইয়ের আশায় এদের হাতে সর্বস্ব তুলে দেয়।
খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমান সময়ে এনামুল হক খোকন নামে একজন ব্যক্তি ভুমি সংস্কার বোর্ডকে জিম্মি করে নানা অনিয়মে মেতে উঠেছে। সে ৪৯ জনের নামে একটি বরাদ্দ পত্র পেলেও প্রায় ১ হাজার জনের কাছ থেকে জমি দেওয়ার কথা বলে টাকা আত্মসাৎ করেছে। কিন্ত এ যাবৎ কাউকেই জমি বুঝিয়ে দিতে পারে না। শুধু তাই নয়, ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তাদের মিথ্যা তথ্য দিয়ে সে বিভিন্ন জায়গায় পুকুর ও পতিত জমি দখলের অপচেষ্টা করছে। ভুক্তভোগীরা জানায়, এর আগে বাস্তহারা সমাজ কল্যান সমিতি( সেবা সংঘ) এর সভাপতি মোঃ মনিরুজ্জামান খোকনের হাতেও শত শত ভূমিহূন মানুষ প্রতারিত হয়েছে। এদের বিরুদ্ধে প্রশাসনে একাধিক অভিযোগ ও আদালত ও থানায় মামলা রয়েছে।