Daily Gazipur Online

দুই কোটি শিশুকে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

ডেইলি গাজীপুর প্রতিবেদক : স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আজ শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন করতে যাচ্ছে। দিনব্যাপী ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে।
ক্যাম্পেইনের অংশ হিসেবে আজ ২২ জুন শনিবার সকালে হিউম্যান রাইটস সোসাইটি’র কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান মানবাধিকারকর্মী শহিদুল ইসলাম মোল্লা শহীদ গাজীপুর মহানগরের উপ-স্বাস্থ্যকেন্দ্রে ৫ থেকে ৫৯মাস বয়সী শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান ।
জন্মের পরপর (১ ঘন্টার মধ্যে) শিশুকে শাল দুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো এবং শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণ মতো সুষম খাবার খাওয়ানোর বিষয়ে প্রচারাভিযান চালানো হবে।
জানা গেছে, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে। শিশুদের ভরা পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ভালো। কাঁচি দিয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মুখ কেটে ভেতরে থাকা তরল ওষুধ চিপে খাওয়ানো হবে। জোর করে বা কান্নারত অবস্থায় বা এরইমধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এমন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।