Daily Gazipur Online

দেশে করোনার সামাজিক সংক্রমণ শুরু, ১৫ জেলায় মিলেছে রোগী

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশে করোনায় বাড়ছে মৃত্যু ও আক্রান্তের হার। শনাক্ত হওয়া রোগীদের মধ্যে এক চতুর্থাংশের বয়স ৪০ এর বেশি। তবে, আশার কথা হলো, টিনএজ বা তার চেয়ে কম বয়সীদের ক্ষেত্রে এটি ৫ শতাংশ। দেশের ১৫ জেলায় মিলেছে রোগী। নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি। বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার সামাজিক সংক্রমণ শুরু হয়েছে।
দেশে করোনা সংক্রমণ হয়, ইতালি ফেরতদের মাধ্যমে। গত ৮ মার্চ, ৩ জন শনাক্তের ঘোষণা দেয়, আইইডিসিআর। পরে, বিদেশে যাননি এমন আক্রান্তদের মাধ্যমেও ছড়িয়েছে এই ভাইরাস।
নিয়মিত ব্রিফিংয়ে গত শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, সীমিত পরিসরে কমিউনিটি সংক্রমণ হয়েছে। এরইমধ্যে বেড়েছে নমুনা পরীক্ষার সংখ্যা। যাতে সারাদেশের উপজেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রিভেনটিভ মেডিকেল বিশেষজ্ঞ লেলিন চৌধুরী জানান, এর আগে টেস্ট কম করা হত, তাই কম রোগী আমরা পেতাম। এতে হয়তো কিছু কিছু মানুষ আত্মতৃপ্ত হতে পারে। কিন্তু পরীক্ষা যত বাড়ানো হবে, তত বেশি রোগী পাওয়া যাবে। আমাদের সর্বাত্মক করোনা বিরোধী যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। সামাজিক সংক্রমণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।
গেল এক মাসে আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ২৪ শতাংশের বয়স, ৪১ থেকে ৫০। ১৯ শতাংশের বয়স ২১-৩০। আর ১৫ শতাংশ আছেন, ষাটোর্ধ। টিনএজদের ক্ষেত্রে আক্রান্তের হার, সাড়ে ৫ শতাংশ। সারাবিশ্বের মতোই বাংলাদেশেও নারীদের চেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন, পুরুষরা।
সাত এপ্রিল পর্যন্ত আক্রান্তদের মধ্যে ১৬ জন বিদেশফেরত। যাদের বেশিরভাগই ইতালিফেরত। এরপর যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ফ্রান্স, কুয়েত, ভারত ও বাহরাইনফেরতরা।
দেশের এক চতুর্থাংশ জেলায় মিলেছে করোনা রোগী। তারপরও, অনেকে অকারণেই বাইরে বেরুচ্ছেন। তাদের ঘরে ফেরাতে মাঠে থাকতে হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীকে।