নরসিংদীতে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে ১ম পর্যায়ে ভ্যাকসিন গ্রহণে ব্যাপক সারা

0
147
728×90 Banner

হলধর দাস : নরসিংদীতে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে ১ম পর্যায়ে ভ্যাকসিন গ্রহণে সারা পাওয়া যাচ্ছে। প্রতিদিন ভ্যাকসিন গ্রহণকারীদের সংখ্যা বাড়ছে। নরসিংদী জেলা হাসপাতালে করোনা ভ্যাকসিন গ্রহণকারীদের সংখ্যা ব্যাপক হারে বাড়ছে।
নরসিংদী সদর হাসপাতালে গত রবিবার(৭/২/২১) সকালে করোনা ভাইরাস ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ১ম পর্যায়ের উদ্বোধনী দিনে নরসিংদীতে ৮০ জনকে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন ভ্যাকসিন প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদীর নবাগত পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম, সিভিল সার্জন ডা. মো: নুরুল ইসলাম, সদর হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরুল হক শামীম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) শাহ আলম মিয়া, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস, সাধারণ সম্পাদক মো: মাজহারুল পারভেজ। এসময় ডাক্তার, নার্স, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকসহ সুধিসমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নরসিংদীতে প্রথম করোনা ভ্যাকসিন নিয়েছেন নরসিংদী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক দৈনিক ইত্তেফাক পত্রিকার জেলা প্রতিনিধি নিবারণ রায়।
এদিকে নরসিংদী সদর ও জেলা হাসপাতালের চিকিৎসক, নার্স, পুলিশ, গণমাধ্যম কর্মীসহ মোট ৮০জন রবিবার করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন। এর মধ্যে নরসিংদী জেলা হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. শীতল চৌধুরী ও আরএমও বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এএনএম মিজানুর রহমান, সদর হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরুল হক শামীম, এটিএন বাংলার সাংবাদিক বেনজির আহমেদ বেনু, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা. আবু কাউছার সুমন করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন গ্রহণ করেন।
দ্বিতীয় দিনে সদর হাসপাতালে নরসিংদী সদর হাসপাতালের সাবেক অধ্যক্ষ প্রফেসর সূর্য্যকান্ত দাস করোনা ভ্যাকসিন গ্রহণ করেন। এদিন ব্যসায়ীদের ব্যাপক সারা পাওয়া গেছে সদর হাসপাতালে ভ্যাকসিন গ্রহণে। তৃতীয় দিন সদর হাসপাতালে বিশিষ্ট জনদের মধ্যে নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী, সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য শিক্ষক সাংবাদিক হলধর দাস ও মনজিল এ মিল্লাত সহ নরসিংদী পুলিশ বিভাগের সদস্যগণ টিকা গ্রহণ করেন।
অপরদিকে নরসিংদী জেলা হাসপাতাল তথা সরকার ঘোষিত নরসিংদী কোভিড হাসপাতালে প্রতিদিনই ভ্যাকসিন গ্রহণে ব্যাপক সারা পড়ছে। সেখানে বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং জজশীপের বিচারকগণ, জেলা আইনজীবী সমিতির নেতা এডভোকেট শাজাহান মিয়া, সদর উপজেলা চেয়ারম্যান সফর আলী তার স্ত্রী সহ বিশিষ্ট ব্যাক্তিগণ টিকা গ্রহণ করেছেন জানিয়েছেন জেলা হাসপাতালের আরএমও বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এএনএম মিজানুর রহমান। এছাড়া, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়া রেজিস্ট্রেশন করেছেন সেখানে।
যারা টিকা গ্রহণ করেছেন তাদের কারো মধ্যে কোন বিরুপ প্রতিক্রিয়া দেখা যাওয়ার খবর পাওয়া যায়নি। তারা বলছেন সকলেরই টিকা নেয়া উচিত।
করোনা ভ্যাকসিন নেয়া প্রসঙ্গের্ গত ৩ ফেব্রæয়ারি নরসিংদীতে জেলাব্যাপী করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ক ভ্যাকসিন প্রদান কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়নের লক্ষ্যে এবং জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন প্রদান কার্যক্রমের সফল বাস্তবায়নের লক্ষ্যে জুম কনফারেন্সিং পদ্ধতিতে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।
করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন কার্যক্রমের কর্মপন্থা নির্ধারণে আয়োজিত প্রেস কনফারেন্সে সভাপতিত্ব করেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ক জেলা কমিটির সভাপতি সৈয়দা ফারহানা কাউনাইন।
প্রেস ব্রিফিংকালে সভার সভাপতি মহোদয় সরকারি নির্দেশনার আলোকে স্থানীয় চ্যালেঞ্জ মোকাবেলার মাধ্যমে ভ্যাকসিনেশন কার্যক্রমকে সফলভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট সকলের প্রতি সার্বিক সহযোগিতা কামনা করেন। একই সাথে গৃহীত পদক্ষেপ সংক্রান্ত তথ্য সর্বস্তরের জনগণের নিকট পৌঁছে দেয়ার জন্য কনফারেন্সে সংযুক্ত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক প্রতিনিধিদের প্রতি আহবান জানান। তিনি নরসিংদী জেলায় প্রথম ধাপে করোনা মোকাবেলায় সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি অংশীজনদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
করোনা মোকাবেলায় সফল যোদ্ধা নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ক কমিটির সভাপতি সৈয়দা ফারহানা নরসিংদী জেলার সর্বস্তরের নাগরিকদের উদ্দেশ্যে বলেন, ভয়ের কোন কারণ নেই।
কেউ কোন গুজবে কান দিবেন না। করোনা ভ্যাকসিন নিরাপদ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মন্ত্রী, সচিবসহ যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের কোন অসুবিধা হয়নি। উপজেলা পর্যায়ে রেজিস্ট্রেশন কাজ চলছে। দেশের অন্যান্য এলাকার নাগরিকদের মতো জেলাবাসীর প্রতি আহŸান জানাচ্ছি নিজেদের রক্ষার জন্য আপনারাও রেজিস্ট্রেশন করুন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,নরসিংদীতে ৭২ হাজার করোনা ভ্যাকসিন এসেছে। কনফারেন্সের আগে দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভা দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এঁর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ভ্যাকসিনেশন কার্যক্রম বাস্তবায়নে গৃহীত পদক্ষেপগুলো অবহিতকরণ এবং বহুল প্রচার নিশ্চিতকরণের লক্ষ্যেই ছিল এই সভা।
করোনাকালে জেলা হাসপাতালকে করোনা হাসপাতাল ঘোষণা করলেও করোনা ভ্যাকসিন উদ্বোধন সদর হাসপাতালে করায় সাধারণ রোগীদের মধ্যে দ্বিধাদ্ব›দ্ব দেখা গেছে। কেউ কেউ বলছে এখনো যেহেতু করোনা মুক্ত আমরা হইনি। তবে কেন টিকার বিষয়টি সদর হাসপাতালে আনা হলো। এখানে সাধারণ রোগীদের চিকিৎসা নেয়া হ্েচ্ছ, কোন করোনা রোগীর চিকিৎসা নেয়া হচ্ছে না। এখন যদি কোন করোন রোগী আসে সদর হাসপাতালে ভ্যাকসিন নেয়ার জন্য ,সেক্ষেত্রে রোগ নিরোধ না হয়ে আবার বিস্তার লাভ করে। দেশের মাননীয় প্রধানমন্ত্রী একজন করোনা যোদ্ধা নার্সকে কোভিড হাসপাতালে ভ্যাকসিন প্রদানের মাধ্যমে করোনা প্রতিষেধক কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। নরসিংদীতেও কোভিড হাসপাতালে করোনা যোদ্ধা চিকিৎসক বা এ সেবা কাজে সম্পৃক্ত কোন নার্স বা কর্মীকে দিয়ে করোনা ভ্যাকসিন কার্যক্রমের যাত্রা শুরু করলে সুন্দর উৎসাহপূর্ণ হতো বলে সুধীজনদের কেউ কেউ মন্তব্য করেন।
করোনা টিকা গ্রহণের রেজিস্টেশন আহŸানে তথ্য অফিসের প্রেস ব্রিফিং
করোনা ভাইরাস প্রতিরোধে টিকা গ্রহণের লক্ষ্যে রেজিস্টেশন করার আহবান জানিয়ে প্রেস ব্রিফিং করেছেন জেলা তথ্য অফিসার নাছিমা আক্তার।
তিনি লিখিত বক্তব্যে বলেন, ২০১৯ সালের ডিসেম্বরের চীনের উহান শহরে ছড়িয়ে পড়া অজানা এক ভাইসের নাম নোবেল করোনা ভাইস যা পরিবর্তীতে সমস্ত বিশ্বে ছড়িয়ে পড়ে সর্ববৃহৎ মহামারীতে রূপান্তরিত হয়। অত্যন্ত ছৌয়াচে এই ভাইরাস বিশ্বে এক পর্যন্ত ২২ লক্ষ ৩৬ হাজার এ রবেশি প্রাণহানি ঘটিয়েছে। বাংলাদেশর ৮ হাজারের বেশি মানুষ এই প্রাণঘাতী ভাইসের শিকার হয়েছেন।
বিশ্বের বিভিন্ন উন্নত রাষ্ট্র এই মরণঘাতী ভাইরাসের প্রতিরোধক এই ভ্যাকসিন পাবার জন্য উন্মুখ হয়ে আছে। শুধুমাত্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর ঐকান্তিক ও আন্তরিক প্রচেষ্টায় এই প্রাণঘাতী ভাইরাসের প্রতিষেধক টিকা খুব দ্রæত বাংলাদেশে এসেছে।
বাংলাদেশে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরারের মাননীয় প্রধানমন্ত্রীর ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচির শুভ উদ্বোধন করেন। তারই ধারাবাহিকতায় নরসিংদীতে ৭ ফেব্রæয়ারি নরসিংদী সদর হাসপাতাল সরকারিভাবে বিনামূল্যে এ টিকাদান কর্মসূচি আরম্ভ হবে।
২৯ জানুয়ারি ভোর ৪টা ৩০ মিনিটে নরসিংদী সিভিল সার্জন অফিসে ৭২০০ ভায়াল ভ্যাকসিন সরকারী ব্যবস্থাপনায় পৌছেছে এর মাধ্যমে আমরা ৭২ হাজার জনগোষ্ঠীকে এই ভ্যাকসিন এর প্রথম ডোজ টিকা প্রদান করতে পারবে।
টিকাদান কর্মসূচির সফলতার সাথে সম্পাদন করার লক্ষ্যে সরকারি নির্দেশনা অনুযায়ী জেলা সদর হাসপাতাল ৮ টিকাদান টিম, ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ২টি টিকাদান টিম ও প্রত্যেকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২টি টিকাদান টিম প্রস্তুত করা হয়েছে।
ইতিমধ্যেই কিছু সংখ্যক টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং এই প্রশিক্ষণ এখনো চলমান আছে।
উল্লেখ যোগ্য যে, প্রথম ধাপে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মুখ সারির কর্মকর্তা কর্মচারী বৃন্দ ও ৫৫ উর্ধ্ব সবাই এই টিকা পাবেন। তবে এই টিকা প্রাপ্তির জন্য সবাইকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রদত্ত ওয়েবসাইট www.surokkha.gov.bd তে রেজিস্টেশন করতে হবে।
এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। হালকা ব্যথা, দুর্বল লাগা ছাড়া বড় ধরনের কোন পার্শ্ব প্রতিক্রিয়ার কোন প্রমাণ এখনো পর্যন্ত পাওয়া যায়নি। তাই আসুন সবাই রেজিস্ট্রেশন করে উক্ত টিকা নেই এবং এই করোনা ভাইরাস মোকাবেলায় সবাই এগিয়ে আসি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here