Daily Gazipur Online

নরসিংদীতে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা”শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নরসিংদী থেকে হলধর দাস : “মুজিব বর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান” “দক্ষ হয়ে বিদেশ গেলে,অর্থ সম্মান দুই-ই মেলে” এই শ্লোগানকে সামনে তুলে ধরে মঙ্গলবার(২৫ আগস্ট’২০২০) নরসিংদী জেলা প্রশাসকের সম্মেলন দিনব্যাপী “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক জনসচেতনতামূলক প্রেসব্রিফিং ও সেমিনার এর আয়োজন করা হয়েছে।
জেলা প্রশাসনের উদ্যোগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।
অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) কমল কুমার ঘোষ এর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি ব্যুরো’র উপ-পরিচালক মো: শহিদুল আলম। ব্ক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার, জেলা শিক্ষা অফিসার গৌতম কুমার মিত্র, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল সৈকত, নরসিংদী টেকনিক্যাল সেন্টার এর অধ্যক্ষ মো: মাহতাব উদ্দিন, সাংবাদিক শিক্ষক মনজিল এ মিল্লাত প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, সরকার বিদেশ গমন ব্যাপারে খুবই সচেতন। সুতরাং অবৈধ পথে কেউ যেন বিদেশ না যায় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। কারণ, অনেক লোক বিদেশ গিয়ে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়ে থাকে , তখন আর কিছু করার থাকে না। তাই কলেজের শিক্ষাথীী সহ সমাজের সকল স্তরের মানুষের মাঝে এব্যাপারে ম্যাসেজ পৌঁছে দিতে হবে। কোন পরিবারের একজন বিদেশ গিয়ে টাকা পাঠালে বাকী ৫জন বেকার বসে বসে ওই টাকা খরচ করে আনন্দের সাথে। এটাও ঠিক নয়।
আমাদের নরসিংদীতে আমরা কর্মসংস্থান ডেক্স খুলেছি। ট্রেনিং সেন্টার আছে। আমাদের প্রবাসী কল্যাণ ডেক্স আছে। যারাই বিদেশ যায় তারা যেন প্রশিক্ষণ নিয়ে যায়। বেকাররা ট্রেনিং নিয়ে যাতে কর্মসংস্থান নিশ্চিত করতে পারে ,সেদিকে সকলকে সচেতন থাকতে হবে।
সেমিনারের মূল প্রবন্ধ পাঠে জেলা কর্মসংস্থান ও জনশক্তি ব্যুরো’র উপ-পরিচালক মো: শহিদুল আলম গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। এর উল্লেখযোগ্য ছিল –ফ্রি ভিসা বলতে কিছু নেই।
ভিসা সঠিক কি না তা জানার জন্য নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস(ডিইএমও) অথবা জনশক্তি,কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো(বিএমইটি),৮৯/২কাকরাইল,ঢাকা অথবা ঢাকাতে অবস্থিত সংশ্লিস্ট দেশের দূতাবাসে যোগাযোগ করুন। দেশের তিনটি বিমান বন্দর ( ঢাক,চট্রগ্রাম ও সিলেট) ছাড়া সমুদ্র পথে বা অন্য কোন পথে কেউ বিদেশ যাবেন না।
বিদেশ যাওয়ার আগে নিজের পাশপোর্ট , ভিসা, চুক্তিপত্র,ওয়ার্ক পারমিট,বিএমইটি’র বহির্গমন ছাড়পত্র ভালোভাবে যাচাই করে নিতে হবে এবং সকল কাগজপত্রের এক সেট ফটোকপি নিজের কাছে রাখতে হবে এবং বাড়ীতে আত্মীয়-স্বজনের কাছে এক সেট ফটোকপি সংরক্ষণ করতে হবে।
কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ যাবার উপর অধিক গুরুত্ব আরোপ করা হয় সেমিনারে। এছাড়া, বিদেশ গমণার্থীদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ডেটাবেজে নাম রেজিস্ট্রেশন এবং ফিঙ্গারপ্রিন্ট প্রদান করতে বলা হয়েছে। কারণ, ফিঙ্গারপ্রিন্ট বিদেশ যাওয়ার নিশ্চয়তা প্রদান করে থাকে।
সামাজিক দূরত্ব বজায় রেখে দুই ব্যাচে দিনব্যাপী সেমিনারে ৭২ জন জন প্রতিনিধি,সাংবাদিক,শিক্ষক সহ বিভিন্ন শ্রেণি পেশার লোক অংশ্গ্রহণ করে।