Daily Gazipur Online

নরসিংদীতে শিক্ষক নেতার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

হলধর দাস,নরসিংদী: সকলের প্রিয় শিক্ষক নেতা বীর মুক্তিযোদ্ধা আফছার উদ্দিন আহমেদ(৭৩)আর নেই। তিনি শনিবার (২৮নভেম্বর,২০) দুপুর ১টায় নরসিংদী সদর উপজেলা মোড়স্থ (বিলাসদী) নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে……….. রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান।
শনিবার বিকেলে নরসিংদীর কালেক্টরেট মসজিদ প্রাঙ্গনে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) কমল কুমার ঘোষ-এর নেতৃত্বে রাস্ট্রীয় মর্যাদায় গার্ড অব অর্নার প্রদান শেষে তাঁর নামাজে জানাজা সম্পন্ন হয়। পরে তাঁর লাশ গ্রামের বাড়ি মনোহরদী উপজেলার বগাদী গ্রামে নিয়ে যাওয়া হয়। সেখানে দ্বিতীয়বার নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে রাস্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।
তাঁর নামাজে জানাজার আগে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইনের পক্ষে স্যারে প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন নেজারত ডেপুটি কালেক্টর ও নির্ব াহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহরুখ খান। বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার হাজীর সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন নরসিংদী পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন ভূঞা, নরসিংদী পৌরসভার মেয়র আলহাজ্ব কামরুজ্জামান কামরুল ,শিক্ষক নেতা আতাউর রহমান ভূঞা, জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল বাছেদ ভূঞা প্রমুখ।
উল্লেখ্য সাবেক শিক্ষক নেতা ও জেলা আওয়ামীলীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা আফছার উদ্দিন আহমেদ দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত অসুস্থতায় ভোগছিলেন।
শনিবার দুপুরে তাঁর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে তাকে এক দেখার জন্য শত শত মানুষের ভিড় জমে। তাঁর মরদেহ নিয়ে আসা হয় নরসিংদী কালেক্টরেট মসজিদ প্রাঙ্গনে। সেখানে জেলা শিক্ষক সমিতি নেতৃবৃদ্দ,জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, ন্যাপ-কমিউনিস্ট পার্টির গেরিলা মুক্তিযোদ্ধা সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন তাঁকে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।
প্রয়াত আফছার উদ্দিন আহম্মদ মুক্তিযুদ্ধকালীন সময়ে ন্যাপের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। মুক্তিযুদ্ধের রনাঙ্গনে অংশ নেন। দেশ স্বাধীনের পর তিনি শিক্ষকতা পেশার পাশাপাশি আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে তিনি শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। বালুসাইর উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন কালে তিনি অবসর গ্রহণ করেন।
তিনি দীর্ঘদিন জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।