নরসিংদীর স্বনামধন্য শিক্ষাগুরু সরকার আবুল কালাম আর নেই

0
69
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস : নরসিংদীর স্বনামধন্য শিক্ষাগুরু এবং সাহিত্যাঙ্গনের জনপ্রিয় ব্যক্তিত্ব, শেকড়সন্ধানী লেখক-গবেষক সরকার আবুল কালাম আর নেই। সোমবার (৩০ আগস্ট) বিকেল সাড়ে ৫টায় নরসিংদীর সাটিরপাড়াস্থ নিজস্ব বাসভবনে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, ১ পুত্র, ৩ কন্যা, বহু আত্মীয়-স্বজন, শীর্ষ ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।
সোমবার রাত সাড়ে ৮ টায় তাঁর নামাজের প্রথম জানাজা অনুষ্ঠিত হয় দীর্ঘ দিন শিক্ষকতার কর্মস্থল নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে। পরে তাঁর জন্মস্থান করিপুর ইউনিয়নের বাউশিয়া গ্রামে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
সরকার আবুল কালাম রায়পুরা উপজেলার বালুয়াকান্দি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম শিক্ষকতা শুরু করেন। তাঁর বাবা মরহুম আবদুল হেকিম একজন শিক্ষক ছিলেন। মা-মরহুমা সুফিয়া বেগম।
তিনি তাঁর জীবদ্দশায় নরসিংদীর ইতিহাস, শিল্প-সাহিত্য-সংস্কৃতি-ঐতিহ্য নিয়ে গবেষণামূলক বিভিন্ন বই রচনা করেন। লেখায় তাঁর অবদারেন জন্য ‘নরসিংদীর শেকড়সন্ধানী লেখক’ আখ্যা দেয়া হয়েছে।
তিনি তাঁর গবেষণা ও লেখালেখির জন্য বিশেষ কৃতিত্ব প্রদর্শন করেন এবং সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন ক্ষেত্রে সম্মাননা প্রাপ্ত হন।
নরসিংদী জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সাহিত্য-সংস্কৃতি ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে সম্মাননা প্রদান করে। তিনি ‘আলাউদ্দিন আল আজাদ’ পুরস্কার লাভ করেন।
সুসাহিত্যিক সরকার আবুল কালাম মানুষ হিসেবে সৎ, সরল, আন্তরিক ও উদারমনা ব্যক্তি ছিলেন। নিজ দেশ, নিজস্ব ভাষা, সাহিত্য, ইতিহাস ও ঐতিহ্যের প্রতি ছিলেন তিনি অবিচল। সাহিত্য-সংস্কৃতি বলয়ে নিবিড় সম্পৃক্ততা তাঁকে অনন্য করে তুলেছিল।
লেখক সাহিত্যিক সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা প্রফেসর কালাম মাহমুদ জানান, তিনি বিভিন্ন বিষয়ে ৩৫ টি গ্রন্থ রচনা করেন। গ্রন্থের বিষয়গুলো ছিল- নরসিংদীর ইতিহাস ও ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, নরসিংদীর গুণিজন, শহীদ বুদ্ধিজীবী, মনুষ্যত্ব, ‘চমন’ (উপন্যাস), ‘বর্ণমালা’ (নাটক), ‘কিংবদন্তীর নরসিংদী’, ‘মহেশ্বরদীর ইতিহাস’ (সম্পাদনা), ‘কন্যা জায়া জননী’, ‘নরসিংদীর মুক্তিযুদ্ধ’, ‘নরসিংদীর বুদ্ধিজীবী’, ‘নরসিংদীর গুণিজন’, ‘মানুষ আর মনুষ্যত্বের ভাবনালিপি’, ‘নরসিংদীর ঐতিহ্যকথা’, ‘মনীষীকথা’ ইত্যাদি। সরকার আবুল কালাম মহানুভবতা, সারল্য, প্রাজ্ঞতা ও মেধা দিয়ে সামাজিক মানুষের মনে স্থান করে নিয়েছিলেন। জ্ঞানসাধনায় নিষ্ঠাবান এই সাহিত্যিকের মৃত্যুতে নরসিংদীর সাহিত্যাঙ্গনে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হলো যা কোনোকালেই পূরণ হবার নয়।
প্রফেসর কালাম মাহমুদ এই কর্মিষ্ঠ পুরুষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তাঁর আত্মার মাগফেরাত কামনা করে বলেন, তিনি বেঁচে থাকবেন তাঁর কীর্তিতে, আদর্শে। পরমকরুণাময় তাঁকে জান্নাত নসিব করুন।
তার মৃত্যুতে আরো শোক প্রকাশ করেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য বীর মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা, নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ যাথাক্রমে বীর মুক্তিযোদ্ধা সূর্য্যকান্ত দাস, প্রফেসর মোহাম্মদ আলী, প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, শিক্ষক নেতা আতাউর রহমান ভূইয়া, সম্মিলিত সামাজিক আন্দোলন নরসিংদী জেলা শাখার সভাপতি নিবারণ রায়, নরসিংদী জেলা সুজনের সাধারণ সম্পাদক হলধর দাস প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here