নর্দমার পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব

0
160
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক :সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৭ লাখ ৭৬ হাজার ৪৪৮ জন এবং মারা গেছে ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ জন।
করোনার তাণ্ডবে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। সে দেশে এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২২ লাখ ৯৭ হাজার ৩৬০ জন এবং মারা গেছে ১ লাখ ২১ হাজার ৪০৭ জন।
এছাড়া রাশিয়া এবং দুই অর্থনৈতিক শক্তিধর দেশ ইতালি ও স্পেনের অনেক মানুষের মৃত্যু হয়েছে। আর করোনা কিভাবে ছড়িয়ে গেল তা শনাক্ত করতে বিস্ময়কর তথ্য পেয়েছেন গবেষকরা।
ইতালির স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিষ্ঠান নর্দমার ময়লা পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছে। গত বছরের ১৮ ডিসেম্বর ওই পানি সংগ্রহ করা হয়েছিল। এর দুই মাস পর ফেব্রুয়ারির মাঝামাঝি প্রথম ইতালিয়ান নাগরিকের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।
আইএসএস ইন্সটিটিউট-এর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইতালির মিলান ও তুরিন শহর থেকে গত ডিসেম্বরে সংগ্রহ করা নর্দমার পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছেন গবেষকরা। এছাড়া বলগনায় জানুয়ারিতে করোনাভাইরাসের অস্তিত্ব মেলে।
আইএসএস ইনস্টিউট জানায়, গবেষণার ফলাফল ইতালিতে করোনাভাইরাস ছড়ানোর বিষয়টি বুঝতে সহায়তা করছে। আগে নর্দমার নমুনা কৌশলগত কার্য সংগ্রহ করার আন্তর্জাতিক শক্ত প্রমাণও নিশ্চিত করেছে তারা।
ইউরোপের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের তাণ্ডবের মুখে পড়ে ইতালি। দেশটিতে প্রথম লকডাউন ঘোষণা করা হয়। দেশটির লম্বারডি অঞ্চলের কডঙ্গও শহরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী মেলে। এর আগে চীনের এক দম্পতি সেখানে বেড়াতে এসেছিলেন।
ফেব্রুয়ারির ২১ তারিখ কডঙ্গও শহরকে রেড জোন ঘোষণা করে বন্ধ করে দেওয়া হয়। এরপর লম্বারডি অঞ্চলের অন্যান্য শহরকে অন্য শহরের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।
এদিকে স্পেনের একটি গবেষণায় জানা গেছে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝিতে সংগ্রহ করা ময়লা পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর ৪০ দিন পরেই স্পেনের প্রথম নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন। সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here