Daily Gazipur Online

নিজের পিছে নয় মন ঘু ,অন্যেরে কয় পিছন ধো

মোঃরফিকুল ইসলাম মিঠু (উত্তরা) ঢাকা: বেসমেন্ট বা ভূতলের গাড়ি পার্কিংয়ের জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মাঝে মধ্যেই বিশেষ অভিযান চালান। ভবনে আসা যানবাহনের কারণে সড়কে যানজট সৃষ্টি হয় বলেই তারা এ অভিযান গুলো পরিচালনা করে থাকেন। কিন্তু নিজেদের প্রতিষ্ঠানের বেলায় সে নিয়ম মানছে না রাজউক।
বিশেষ অভিযানের অংশ হিসেবে প্রায় সময় অবৈধ ভাবে গড়েতোলা দালান কৌঠা ভাঙ্গার অভিযানে উত্তরার বেশ কয়েকটি এলাকায় অভিযান চালানো হয়েছে। তবে ৭ নম্বর সেক্টরে অবস্থিত রাজউক কর্মচারী কমার্শিয়াল কমপ্লেক্সের বেসমেন্টে গড়ে ওঠা ৫৭ থেকে ৬০ টির মত দোকান এখনো বহাল আছে। রাজউক বলছে, ভবনটির নকশায় বেসমেন্টে দোকান করার অনুমতি আছে। মার্কেটের চতুরপার্শ্বে ২০ থেকে ২৫ টির মত দোকান রয়েছে যা প্লেন বহির্ভূত কিনা সন্ধিহান। দোকানদারদের ভাস্যমতে প্রত্যেকটি পজিশন মালিক কত টাকার জুডিশিয়াল স্টাম্পের মাধ্যমে রাজউক থেকে বৈধভাবে দোকান ক্রয় করেছেন। প্রশ্ন হল নকশার বেত্তয় ঘটিয়ে যে দোকান নির্মাণ করা হয়েছে সেই দোকানগুলো বৈধ হয় কিভাবে? এছাড়াও তৃতীয় ও চতুর্থ তলায় একইভাবে দোকান গড়ে তোলা হয়েছে এবং ক্রেতাদের কাছে তা চুক্তির মাধ্যমে বিক্রয় করেছে রাজউক সমবায়।
রাজউকের সদস্য (উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ) আসমাউল হোসেন বলেন, ‘রাজউকের নিজস্ব ভবন বলে ছাড় দেওয়া হচ্ছে কি না, এটি যুক্তিসংগত প্রশ্ন। ভবনটির নকশায় অনুমোদোন আছে বলে জানি, পরীক্ষা করে দেখতে হবে কতটুকুর অনুমোদন আছে। নয়তলা ভবনের হিসাবে পার্কিংয়ের পর্যাপ্ত জায়গা রাখা আছে কি না, তাও প্রশ্নবোধক।
সরেজমিনে দেখা যায়, ৭ নম্বর সেক্টরে ঢাকা-ময়মনসিংহ সড়কের পশ্চিম পাশে নয়তলা রাজউক কর্মচারী কমার্শিয়াল কমপ্লেক্সটি অবস্থিত। কমপ্লেক্সের বেসমেন্টের চারপাশে দোকান। বেসমেন্টের দোকানে প্রবেশের জন্য তিনটি সিঁড়ি আছে। বেসমেন্টের মাঝখানে গাড়ি রাখার জন্য একটু ফাঁকা জায়গা। সেখানে তিনটি গাড়ি ও কয়েকটি মোটরসাইকেল রাখা। গাড়ি প্রবেশের জন্য একটা ঢালু পথ আছে। যদিও বেসমেন্টে ঢোকার জন্য মার্কেটের উত্তর পাশ দিয়ে প্রবেশের রাস্তা থাকার কথা থাকলেও সেখানে নির্মাণ করা হয়েছে দুইটি দোকান।
দোকান মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, কমপ্লেক্সটি রাজউকের কর্মচারীদের কল্যাণ সমিতির। ২০০০ সালে মার্কেট নির্মাণের পর থেকেই তাঁরা এখানে ব্যবসা করছেন। দোকানের জায়গাগুলো রাজউক স্থায়ীভাবে বিক্রি করেছে। এখন কেউ নিজেই দোকান পরিচালনা করছেন, কেউ ভাড়া দিয়েছেন।
রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বহুমুখী সমবায় সমিতির বর্তমান সাধারণ সম্পাদক শফিউল্লাহ বাবু বলেন, ‘আমাদের এটি মার্কেট ভবন।তিনি অকোপটে উক্ত প্রতিবেদকের কাছে স্বীকার করেন যে মার্কেটটিতে নকশার বেত্রয় ঘটিয়ে কিছু দোকান নির্মাণ করা হয়েছে। তবে তিনি আরো বলেন রাজউকের চেয়ারম্যান মহোদয়ের নির্দেশে অনতিবিলম্বে দোকান পাট গুলো গুঁড়িয়ে দেওয়া হবে। তবে কবে কখন কোন সময় গুঁড়িয়ে দেওয়া হবে এ বিষয়ে তিনি সঠিক কোন সময় উল্লেখ করেননি। তিনি আরো বলেন অবৈধ কোন দোকানপাট আমার মার্কেটে থাকুক তা আমি চাইনা। অপর দিকে মার্কেটের সার্বিক তত্বাবধানে থাকা রাজউক কতৃক দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তি বি এম সুমন বলেন মার্কেটের সামনে গাড়ি আসলেও বেশিক্ষণ থাকে না। নকশায় অনুমোদন নিয়ে কিছু দোকান করা হয়েছে। পার্কিংয়ের জন্য যথেষ্ট জায়গা আছে।অথচ শফিউল্লাহ বাবু বলছেন যে পূর্বের মার্কেট কমিটির লোকজনই বিশৃঙ্খলভাবে নির্মাণ করেছেন। সরেজমিনে দেখা যায়, কমপ্লেক্সে আসা গাড়িগুলো ভবনের সামনের রাস্তায় রাখা। রাজউক আশপাশের ভবনের বেসমেন্টে গড়ে ওঠা দোকানপাট ভেঙে দেওয়ায় আতঙ্কে আছেন রাজউক কমার্শিয়াল কমপ্লেক্সের দোকানিরাও। মিতু অ্যাডসের স্বত্বাধিকারী নুর মোহাম্মদ বলেন দোকানগুলো ভেঙে দিলে আমরা নিঃস্ব হয়ে যাব। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্তা ব্যক্তিদের সাথে বল্রে তারা বলেন রাজউক কমপ্লেক্সের বেসমেন্টের দোকানের বিষয়ে কী করা হবে, তা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি নকশা সংশোধনের প্রয়োজন হয়, তাহলে সংশোধন করা হবে। কিছু কিছু ব্যবসায়ী বলেন মাজেদ সাহেবের আমলেই অবৈধভাবে কিছু দোকানপাট গড়ে উঠেছিল। জহিরুল ইসলাম ও বিএম সুমন মার্কেটের কমিটিতে থাকার সময়ও কিছু দোকানপাট তোলা হয় বলে বিশ্বস্ত সূত্রে জানা যায়। বর্তমান মার্কেটটির দোকান মালিক সমিতির সভাপতি মোঃজয়নাল আবেদীন( রতন) সাহেব বলেন আমারা ব্যবসায়ীদের ভোটে নির্বাচিত হযেছি তাদের উন্নয়নে কাজ করাই আমার কমিটির লক্ষ্য ও উদ্দেশ্য। মার্কেটের মালিক হচ্ছে রাজউক সমবায় কর্তৃপক্ষ। দোকান ভাঙ্গা গড়ার দায়িত্ব তাদের। পার্কিং লটের অভাবে গত শুক্রবার রাজউক মার্কেটের সামনে একজন হলুদ সার্জেন্ট কামরুজ্জামান ৫ থেকে ৭ টি গাড়িকে মামলার কাগজ ধরিয়েদেন।