Daily Gazipur Online

প্রবাসী গাজীপুরবাসীদের সমাবেশ

ডেইলি গাজীপুর প্রতিবেদক: উত্তর আমেরিকায় বসবাসরত গাজীপুর জেলার কালীগঞ্জ থানার ঐতিহ্যবাহী নাগরী এলাকার প্রবাসীদের উদ্যোগে প্রথমবারের মতো এক সমাবেশের আয়োজন করা হচ্ছে। আগামী ১ জুন সন্ধ্যায় ম্যারিল্যান্ডের রকভিলের রসকো নিক্স স্কুলে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।
নাগরীবাসীদের এ সমাবেশে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে আয়োজক মাইকেল খোকন রোজারিও জানান, প্রথমবারের মতো এমন আয়োজন করা হচ্ছে। প্রবাসে অবস্থান করা নাগরীবাসীদের মিলন ঘটানোই এর উদ্দেশ্য। একই সঙ্গে ঐতিহ্যবাসী নাগরী সেন্ট নিকোলাস উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদ্‌যাপনের তহবিল সংগ্রহ করা হবে সমাবেশ থেকে।
মাইকেল খোকন জানান, ষোড়শ শতাব্দীতে নির্মিত হয় গাজীপুরের প্রথম গির্জা নাগরী সেন্ট নিকোলাস গির্জা। তৎকালীন জমিদার দোম আন্তন দ্য রোজারিও এ গির্জা নির্মাণ করেন। সেখানেই রচিত হয় বাংলা ভাষার প্রথম অভিধান। আঠারো শতকে পর্তুগিজ পাদরি ম্যানুয়েল দ্য আস্যুম্পসাও এ গির্জায় বসেই রচনা করেন বাংলা ভাষার দ্বিভাষিক অভিধান ও খণ্ডিত ব্যাকরণ ‘ভোকাব্যুলারিও এম ইদিওমা বেনগেল্লা ই পর্তুগিজ’ বা ‘বাংলা-পর্তুগিজ শব্দকোষ ও বাগধারা’। এতে মূলত ভাওয়াল অঞ্চলে প্রচলিত শব্দ স্থান পায়, যা ১৭৪৩ সালে লিসবনে রোমান বর্ণমালায় মুদ্রিত হয়।