Daily Gazipur Online

প্রাণহীন পহেলা বৈশাখ !লালপেড়ে শাড়ি নেই,পাঞ্জাবির বাহার নেই, রমনায় গান নেই!! 

ডেইলি গাজীপুর প্রতিবেদক : প্রাণহীণ বৈশাখে ‘ঢাকা নগরী’ চেকপোস্টের শহর!প্রাণহীণ বৈশাখে ‘ঢাকা নগরী’ চেকপোস্টের শহর!
লালপেড়ে শাড়ি নেই, পাঞ্জাবির বাহার নেই, রমনায় গান নেই, চারুকলা সুনশান এবং টিএসসির প্রাণ নেই। সর্বাত্মক লকডাউনের মধ্যেই নিরবে অতিবাহিত হচ্ছে পহেলা বৈশাখ। করোনার কারণে প্রাণহীন দ্বিতীয় বৈশাখ এভাবেই পার করছে বাঙালি। বুধবার সকালে সরেজমিনে রাজধানী শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলো ঘুরে দেখা গেছে, প্রত্যেকটা মোড়ে মোড়ে পুলিশি চেকপোস্ট এবং প্রয়োজনে বের হওয়া মানুষদের জিজ্ঞাসাবাদ করে যথাযথ কারণ খুঁজে পেলেই তাকে ছাড়া হচ্ছে।
সকাল দশটায় রাজধানীর শাহবাগ মোড়ে দেখা গেছে, রাস্তার চার প্রান্তেই বসানো হয়েছে চেকপোস্ট। সেখান দিয়ে যাতায়াত করা প্রত্যেকটি যানবাহন পুলিশি তল্লাসির পরে গন্তব্যে যাওয়ার অনুমতি পাচ্ছে। রিকশা, মালটানা ভ্যান, মোটর বাইক, প্রাইভেট কারসহ জরুরি সেবার আওতায় যেসব গাড়ি রয়েছে সেগুলো গুটি কয়েক চলাচল করছে।
সর্বাত্মক লকডাউনের মধ্যেই নিরবে অতিবাহিত হচ্ছে পহেলা বৈশাখ
সাইন্সল্যাব, কাটাবন ও ধানমন্ডির বেশ কিছু চেকপোস্টে দেখা গেছে মুভমেন্ট পাস নিয়ে যাতায়াত করছেন অনেকেই। তবুও পুলিশি জেরার মুখে পড়তে হয়েছে অনেককেই। এদিকে শাহবাগ এলাকায় দেখা গেছে, অপ্রয়োজনে বের হওয়া দুই থেকে তিনটি ভ্যান চালকের চাকার হাওয়া ছেড়ে দেওয়া হয়েছে। শাহবাগ মোড়ে দায়িত্বরত নাইম নামে এক পুলিশ সদস্যের সাথে কথা হলে তিনি জানান, ভোর থেকে এখন পর্যন্ত যত মানুষ রাস্তায় দেখেছি বা জিজ্ঞাসাবাদ করেছি তার সিংহ ভাগই হাসপাতালে যাচ্ছেন বা হাসপাতাল থেকে বের হয়ে বাসায় যাচ্ছেন। অবশ্য আশেপাশে বড় ও গুরুত্বপূর্ণ তিনটি হাসপাতালের কারণে এদিকে এই ধরনের লোক সমাগম বেশি হবে এটাই স্বাভাবিক।
সাইন্সল্যাব, কাটাবন ও ধানমন্ডির বেশ কিছু চেকপোস্টে দেখা গেছে মুভমেন্ট পাস নিয়ে যাতায়াত করছেন অনেকেই
মালিবাগ থেকে ঢাকা মেডিকেলে রোগীর কাছে যাবেন রাকিবুল হাসান।তার সাথে কথা হয় শাহবাগ মোড়ে। তিনি বলেন, মালিবাগ থেকে শাহবাগে আসতে তিনটা রিকশা বদলাতে হয়েছে এবং শাহবাগ মোড়ের পুলিশ চেকপোস্ট বাদে প্রায় ছয়টি চেকপোস্টে আমাকে পুলিশি জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে। ভোগান্তি হলেও বাস্তবতা মানতে হচ্ছে মুখ বুঝেই। কারণ পরিস্থিতিটা আমাদের কারই অনুকূলে নেই।
এদিকে চারুকলা, রমনা ও টিএসসি এলাকা ঘুরে একদম সুনশান নিরবতা দেখা গেছে। কোন ধরণের বৈশাখি আমেজ বা জনসমাগম দেখা যায়নি। তবে চারুকলা থেকে গতকাল প্রতীকী শোভাযাত্রা বের হলেও সেখানে আজ কোন ধরণের আয়োজন চোখে পড়েনি।