‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৫৪৭ শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি সম্পন্ন’

0
87
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, সময়মতো শ্রবণ প্রতিবন্ধী শিশুদের কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি করলে ওই সকল শিশুরা কানে শুনতে পারে, কথা বলতে পারে, এমনকি তারা সম্পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে। তাই কক্লিয়ার ইমপ্ল্যান্ট বিষয়ে শ্রবণ প্রতিবন্ধী শিশুদের অভিভাবকদের মাঝে আরো সচেতনা বৃদ্ধি করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যম বিশেষ ভূমিকা রাখতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট সেবা চালু রয়েছে। অত্যন্ত ব্যয়বহুল এই মহতী চিকিৎসাসেবা কার্যক্রম সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে প্রদান করছে। এরফলে শ্রবণ প্রতিবন্ধী শিশুরা সমাজে বোঝা না থেকে তারা সমাজের মূল স্রোতাধারার অংশ হিসেবে জনসম্পদে পরিণত হচ্ছে। আজ শনিবার ৩ জুলাই ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয়ের কার্যালয়ে স্কুল ছাত্র অপূর্ব চক্রবর্তীকে ব্যয়বহুল সর্বাধুনিক প্রযুক্তির কক্লিয়ার ইমপ্ল্যান্ট সাউন্ড প্রফেসর বিনামূল্যে প্রদানকালে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এসব কথা বলেন।
অপূর্ব চক্রবর্তীকে ২০১৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস প্রদান ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি করা হয়। বর্তমানে সে সম্পূর্ণ স্বাভাবিক জীবনযাপন করছে এবং স্কুলে লেখাপড়া করছে।
কক্লিয়ার ইমপ্ল্যান্ট কর্মসূচীর পরিচালক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নাক কান গলা বিভাগের অধ্যাপক ডা. মোঃ আবুল হাসনাত জোয়ারদার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আজ ৩ জুলাই ২০২১ তারিখ পর্যন্ত পর্যন্ত ৫৪৭ জন শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি সম্পন্ন করা হয়েছে, যাদের মধ্যে ৯৭ শতাংশই শিশু। তিনি জানান, শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্যই কক্লিয়ার ইমপ্ল্যান্ট অধিকমাত্রায় কার্যকরী। তবে শ্রবণ প্রতিবন্ধী শিশু ছাড়াও ক্ষেত্র বিশেষে কিশোর ও তরুণ বয়সের শ্রবণ প্রতিবন্ধীদের জন্যও কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যকরী হতে পারে যা বিশেষজ্ঞ চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নির্ধারণ করে থাকেন। অপূর্ব চক্রবর্তীকে ব্যয়বহুল সর্বাধুনিক প্রযুক্তির কক্লিয়ার ইমপ্ল্যান্ট সাউন্ড প্রফেসর বিনামূল্যে প্রদানকালে আরো উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সিন্ডিকেট মেম্বার ও অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, সহযোগী অধ্যাপক ডা. কান লাল সাহা প্রমুখ।
জটিল হৃদরোগের চিকিৎসার বিষয়ে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক ওয়েবিনার অনুষ্ঠিত
বাংলাদেশ কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশন এবং সি থ্রি (ঈ৩), ইউএসএ এর উদ্যোগে গতকাল শুক্রবার রাতে জটিল হৃদরোগের চিকিৎসার বিষয়ে গুরুত্বপূর্ণ সায়েন্টিফিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। কোর্স চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র থেকে ডা. রাজেশ দেভ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাসকুলার ইন্টাভেনশন এর সভাপতি অধ্যাপক ডা. এ কে এম ফজলুর রহমান। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বিএসসিআই এর মহাসচিব অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন। চেয়ারপারসনস হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর চীফ কনসালটেন্ট অধ্যাপক ডা. ফজিলাতুন নেসা মালিক, ইউনাইটেড হাসপাতালের কনসালটেন্ট ডা. কায়সার নাসরুল্লাহ খান, ইব্রাহিম কার্ডিয়াক সেন্টারের ডা. সাইদুর রহমান খান এবং ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবব্রত ভট্রাচার্য। বাংলাদেশে প্রথমবারের মত লাইভ কার্ডিওলজি ওয়েবিনার অনুষ্ঠানে বহিঃবিশ্ব থেকে জটিল করোনারী এনজিওপ্লাস্টি সরাসরি দেখানো হয় এবং আলোচনা হয়। পুরো অনুষ্ঠানটি হয় ওয়েবিনারে। লাইভ কেস করেন ভারতের ডা. জয় সান্যাল এবং ডা. এ কে পারীদা। এছাড়া দুটো বৈজ্ঞানিক প্রবন্ধ উপাস্থাপন করেন ডা. অরিন্দম পান্ডে এবং ডা. দেবার্ঘ্য ধুয়া। অনুষ্ঠানটি মডারেট করেন বাংলাদেশ কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. এস এম মোস্তাফা জামান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here