বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন

0
80
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : এ বছর বিশ্বের সব দেশ থেকে হজযাত্রীদের জন্য কোটা অনুমোদন করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এ কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন। সূত্র : সৌদি গেজেট।
এবার সবচেয়ে জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়ার হজযাত্রীর কোটা বরাদ্দ সবচেয়ে বেশি। মন্ত্রণালয় ইন্দোনেশিয়ার জন্য ১ লাখ ৫১ জনের কোটা বরাদ্দ করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান, দেশটির ৮১ হাজার ১৩২ জন এবার হজে যেতে পারবেন। এরপর রয়েছে ভারত, দেশটির ৭৯ হাজার ২৩৭ জন এবার হজে যেতে পারবেন। আর বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা সবচেয়ে কম কোটা বরাদ্দ পেয়েছে। দেশটির মাত্র ২৩ জন যাত্রী এবার হজে যেতে পারবেন।
আরব দেশগুলোর মধ্যে এ কোটা প্রাপ্তিতে শীর্ষে রয়েছে মিসর, দেশটির ৩৫ হাজার ৩৭৫ জন এবার হজে যেতে পারবেন। আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়ার সবচেয়ে বেশি ৪৩ হাজার আটজন হজে যেতে পারবেন। ইরানের জন্য বরাদ্দ কোটা ৩৮ হাজার ৪৮১ ও তুরস্কের কোটা ৩৭ হাজার ৭৭০।
মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য কোটা বরাদ্দ করা হয়েছে ৯ হাজার ৫০৪, যেখানে রাশিয়ার জন্য কোটা ১১ হাজার ৩১৮, চীন ৯ হাজার ১৯০, থাইল্যান্ড ৫ হাজার ৮৮৫ ও ইউক্রেনের জন্য ৯১।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here