বাংলাদেশ মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন

0
60
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : মাংস ও ডিম উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। মাংস এবং দুধ উৎপাদনে আশাব্যঞ্জক অগ্রগতি সাধিত হয়েছে। পাশাপাশি দুধ উৎপাদনে আশাব্যঞ্জক অগ্রগতি হয়েছে। ২০২০-২১ অর্থবছরে মাংস উৎপাদন হয়েছে ৮৪.৪০ লাখ টন। আর ডিম উৎপাদন হয়েছে ২ হাজার ৫৭.৬৪ কোটি। স্বাধীনতার ৫০ বছরে মাংস উৎপাদন ১৫ গুণ বেড়েছে। ডিমের উৎপাদন বেড়েছে ১২ গুণ। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) গত ১৩ বছরে ৩০টি প্রযুক্তি, মুরগির ৫টি জাত উদ্ভাবন এবং গরুর ২টি জাত উন্নয়ন করেছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে। এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিগত একযুগে দেশে প্রাণিসম্পদ খাতে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে। কৃত্রিম প্রজননের মাধ্যমে গবাদি পশুর জাত উন্নয়ন ও সম্প্রসারণ, পোল্ট্রি ও ডেইরি গবেষণার উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি, শিক্ষিত উদ্যোক্তা তৈরি, সহজ শর্তে ঋণ
প্রদান, প্রণোদনা প্রদানসহ সরকারের নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের কারণে এ সাফল্য অর্জিত হয়েছে। বাংলাদেশ মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে। গত ১২ বছরে দুধ উৎপাদন বেড়েছে প্রায় ৫ গুণ, মাংস উৎপাদন বেড়েছে প্রায় ৭ গুণ এবং ডিমের উৎপাদন বেড়েছে প্রায় ৪ গুণ।
সূত্র মতে ২০০৮-০৯ অর্থবছরে মাংসের উৎপাদন ১০.৮০ লাখ টন থেকে বৃদ্ধি পেয়ে ৮৪.৪১ লাখ টন, দুধের উৎপাদন ২২.৯০ লাখ টন থেকে বৃদ্ধি পেয়ে ১১৯.৮৫ লাখ টন এবং ডিমের উৎপাদন ৪৬৯.৯১ কোটি থেকে বৃদ্ধি পেয়ে ২০৫৭.৬৪ কোটিতে উন্নীত হয়েছে। ২০২১ সালসহ গত ৫ বছর ধরে পবিত্র ঈদ-উল-আজহায় দেশী গবাদি পশু দিয়ে শতভাগ কোরবানির চাহিদা পূরণ করা হয়েছে। দেশকে দুগ্ধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি, মার্কেট ভ্যালু চেইন উন্নয়ন এবং দুধের ভোক্তা সৃষ্টিসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে। আগামী ৪-৫ বছরের মধ্যে দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর গবাদি পশুর উৎপাদনশীলতা বৃদ্ধি, গবাদি পশু-পাখির রোগনিয়ন্ত্রণ ও প্রতিকার, উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন, প্রাণী পুষ্টি উন্নয়ন, প্রাণিজাত পণ্যের ভ্যালু চেইন ও বাজার ব্যবস্থাপনা প্রভৃতি ক্ষেত্রে কাজ করছে। সরকারের দীর্ঘ ও মধ্যমেয়াদী পরিকল্পনাসমূহ তথা-প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-৪১), অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০-জুন ২০২৫), বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এবং এসডিজি অভীষ্ট অর্জনে কৃষি খাতে প্রাণিসম্পদ অধিদফতর অন্যতম অপরিহার্য অংশীদার।
দুধ, ডিম মাংসের চাহিদা ও উৎপাদন ॥ প্রাণিজ আমিষের উৎস হিসেবে মাংস ও ডিমের চাহিদা পূরণে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে। বিগত এক যুগে প্রাণিজ আমিষের প্রধান উৎস দুধ, মাংস ও ডিমের উৎপাদন যথাক্রমে প্রায় ৪ গুণ, ৬ গুণ ও ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ অর্থবছরে জিডিপিতে প্রাণিসম্পদ উপখাতের অবদান ১.৪৪ শতাংশ। কৃষিজ জিডিপিতে প্রাণিসম্পদ খাতের অবদান ১৩.১০ শতাংশ ও আর্থিক মূল্যে যার পরিমাণ ৫০,৩০১ কোটি টাকা। ২০০৮-০৯ অর্থবছরে দুধ, মাংস ও ডিম উৎপাদন ছিল যথাক্রমে ২২.৮৬ লাখ টন, ১০.৮৪ লাখ টন এবং ৪৬৯.৬১ কোটি, যা ২০২০-২১ অর্থবছরে যথাক্রমে ১১৯.৮৫ লাখ টন, ৮৪.৪০ লাখ টন এবং ২০৫৭.৬৪ কোটিতে উন্নীত হয়েছে।
স্বাধীনতার ৫০ বছরে মাংস উৎপাদন ১৫ গুণ বৃদ্ধি পেয়েছে। ডিমের উৎপাদন প্রায় ১২ গুণ বেড়ে ১,৭৩,৬০০ লাখে উন্নীত হয়েছে যার ফলে জনপ্রতি প্রাপ্যতা বেড়ে ১০৪টি/বছর এ দাঁড়িয়েছে। দুধের উৎপাদন প্রায় ১০.৫ গুণ বৃদ্ধি পেয়েছে এবং দুধের জনপ্রতি প্রাপ্যতা প্রায় ৪.৭ গুণ বৃদ্ধি পেয়ে ১৭৬.৬৩ মিলি/দিন এ উন্নীত হয়েছে।
দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যে কার্যক্রম গ্রহণ ॥ বাংলাদেশকে দুগ্ধ উৎপাদনে স্বাবলম্বী করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার পুনর্অর্থায়ন তহবিলের মাধ্যমে পাঁচ শতাংশ হারে দুগ্ধ খামারিদের ঋণ প্রদান কর্মসূচী চলমান রয়েছে। করোনা দুর্যোগ মোকাবেলায় কৃষি সেক্টরের জন্য বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে ৫,০০০ কোটি টাকার প্রণোদনা কার্যক্রম বাস্তবায়ন চলছে। দেশের ডেইরি শিল্পোন্নয়নে ৪,২৮০ কোটি টাকার ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প’ বাস্তবায়ন হচ্ছে।
কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও গবাদি পশুর জাত উন্নয়ন ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালে অস্ট্রেলিয়া থেকে ১২৭টি হলস্টিন ফ্রিজিয়ান ষাঁড় আনয়নের মাধ্যমে গবাদি পশুর উৎপাদনশীলতা বৃদ্ধিতে যুগান্তকারী কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ শুরু হয়েছিল, যার ধারা বাহিকতায় উক্ত প্রযুক্তি দেশব্যাপী এখন সম্প্রসারণ হচ্ছে। বর্তমানে দেশব্যাপী ৪,৬৯০টি কৃত্রিম প্রজনন কেন্দ্র/পয়েন্ট এর মাধ্যমে ৪৪.০৯ লাখ গাভীতে কৃত্রিমভাবে প্রজনন করা হয়েছে। দেশব্যাপী শুধু সরকারীভাবে ৫৫ শতাংশ কৃত্রিম প্রজনন কভারেজ এবং এ খাতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কারণে গত দশকে দুধের উৎপাদন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।
প্রাণিসম্পদ খাতের উন্নয়নে গবেষণা ॥ বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) গত ১৩ বছরে ৩০টি প্রযুক্তি, মুরগির ৫টি জাত উদ্ভাবন এবং গরুর ২টি জাত উন্নয়ন করেছে। বিএলআরআই সম্প্রতি উন্নত জাতের হিলি মুরগি ও মাল্টিকালার টেবিলচিকেন উদ্ভাবন করেছে। পোল্ট্রি গবেষণা প্রকল্পের আওতায় উটপাখি, তিতির নিয়ে গবেষণা চলমান রয়েছে। ব্ল্যাক ব্যাঙ্গল জাতের ছাগল উন্নয়নও সম্প্রসারণের ফলে বাংলাদশে ছাগল উৎপাদনে বিশ্বে চতুর্থ ও ছাগল মাংস উৎপাদনে পঞ্চম অবস্থান অর্জন করছে। বর্তমানে দেশে ২.৬৪ কোটির বেশি ছাগল রয়েছে।
গবাদি পশু-পাখির টিকা উৎপাদন ॥ ২০০৯-১০ অর্থবছরে গবাদি পশুর টিকা উৎপাদন ছিল প্রায় ৮৯ লাখ ডোজ, যা ২০২০-২১ অর্থবছরে বৃদ্ধি পেয়ে প্রায় ২ কোটি ৩১ লাখ ডোজে উন্নীত হয়েছে। অপরদিকে ২০২০-২১ অর্থবছরে পোল্ট্রির জন্য ২৮ কোটি ৭০ লাখ ডোজ টিকা উৎপাদন করা হয়েছে।
রফতানি সক্ষমতা বৃদ্ধিতে মাননিয়ন্ত্রণ ল্যাব স্থাপন ॥ প্রাণিজাত পণ্যের মাননিয়ন্ত্রণ এবং রফতানি সক্ষমতা সৃজনে দেশে আন্তর্জাতিকভাবে স্বীকৃত (আইএসও সনদপ্রাপ্ত) কোয়ালিটি কন্ট্রোল ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। ল্যাবরেটরিটি ইতোমধ্যে প্রাণিজাতপণ্য রফতানিতে ভূমিকা রাখতে শুরু করেছে। চালু হওয়ার প্রথম বছরেই ১৪৮৩টি নমুনার পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং নমুনা পরীক্ষার ফি আদায় বাবদ ৫৮.০৪ লাখ টাকা সরকারী কোষাগারে জমা প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here