বাংলাদেশ স্যানিটেশনে ৯৯ ভাগ সফলতা অর্জন করেছে: এলজিআরডি মন্ত্রী

0
207
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ স্যানিটেশন ব্যবস্থায় ৯৯ ভাগ সফলতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী (এলজিআরডি) মো. তাজুল ইসলাম।
মঙ্গলবার (২ অক্টোবর) রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতরে জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
এলজিআরডি মন্ত্রী বলেন, ২০০৩ সালেও বাংলাদেশের ৪২ শতাংশ মানুষ উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ করত। কিন্তু সেটা এখন প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। এখন স্যানিটেশন সরঞ্জামাদিও দেশে উৎপন্ন হচ্ছে। এ কারণে বিদেশ থেকে এসব আমদানি করার প্রয়োজন পড়ছে না। আগের তুলনায় কম খরচে স্যানিটেশন ব্যবস্থাপনা করা সম্ভব হচ্ছে।
মন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের জন্য শিক্ষা কারিকুলামে স্যানিটেশনবিষয়ক অনুচ্ছেদ যুক্ত করতে হবে। তাহলে শিশুরা ছোটবেলা থেকেই স্যানিটেশন বিষয়ে সচেতন হবে।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিসেফের প্রতিনিধি নর শিরিন, মো. মুকতার প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here