বারিধারার রাস্তার নাম ফেলানী সরণী করার দাবিতে স্বারকলিপি

0
162
728×90 Banner

ডেইলি গাজীপুর (সংবাদবিজ্ঞপ্তি): রাজধানীর বারিধারাস্থ পার্ক রোড অথবা কূটনৈতিক এলাকার যেকোন রাস্তার নাম ফেলানী সরণী করার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র বরাবরে স্বারকলিপি পেশ করেছে নাগরিক পরিষদ।
আজ ৬ জানুয়ারি ২০২০ সোমবার সকাল ১০ টায় নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীনের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ স্বারকলিপি প্রদান করে।
এ সময় আরো উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার বড়াইবাড়ীর বীরমুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম লাল মিয়া, কমান্ডার কাজী সেলিম, আয়নাল হক, এন.ইউ. আহমেদ প্রমুখ।
স্বারকলিপিতে নাগরিক পরিষদ জানায়, ২০১১ সালের ৭ জানুয়ারী নিরীহ নিরস্ত্র বাংলাদেশি কিশোরী ফেলানী খাতুন ভারতে আত্মীয়ের বাড়ি থেকে নিজবাড়ি ফেরার পথে ভারতীয় বিএসএফ সদস্য অমিয় ঘোষ বিনা উস্কানিতে নির্দয়ভাবে তার বাবা কৃষক নূরুল ইসলামের সামনে গুলিকরে হত্যা করে সীমান্তের কাঁটাতারের সাথে ঝুলিয়ে রাখে। নিরস্ত্র, নিরীহ, কিশোরী ঝুলে থাকা অবস্থায় পানি পানি বলে চিৎকার করলেও ‘ওরা’ এক ফোঁটা পানি দেয়নি। তষ্ণার্থদেহ থেকে তার প্রাণপাখি উড়ে যায়। রক্তাক্ত নিথরদেহ ঝুলতে থাকে কাঁটাতারে। সে ছবি বিশ্বব্যাপী ভারতীয় নির্দয়তার বিরুদ্ধে ঘৃণারবন্যা বয়ে আনে। সেদিনের নৃশংস অমানবিকতার জন্য সমগ্র বিশ্ববাসী ভারতকে ঘৃণা জানায়। আর ফেলানীর ঝুলন্ত লাশের ছবি সীমান্ত হত্যার প্রতীক হিসেবে বিশ্ববাসীর মানসপটে জাগরুক।
ফেলানীর মৃত্যুর দিন ৭ জানুয়ারি সীমান্ত আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বব্যাপী ফেলানী দিবস হিসেবে পালন করতে আমরা জাতিসংঘ বরাবর আবেদন জানিয়েছি। দীর্ঘদিন থেকে আমরা দাবী জানিয়ে আসছি গুলশান এলাকায় একটি রাস্তার নাম ফেলানীসরণী করার। বারিধারা কূটনৈতিক এলাকায় পার্করোড কোন নামকরণ করা হয়নি বিধায় তা ফেলানী সরণী নামকরণ করার জন্য আপনাকে বিনীত অনুরোধ জানাচ্ছি।
আমাদের সার্বভৌমত্বই আমাদের স্বাধীনতা। বারবার বিএসএফ আমাদের সার্বভৌমত্ব লংঘন করে বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে এদেশের নাগরিকদের নির্যাতন করছে, নিরীহ মানুষকে হত্যা করছে। ফেলানী হত্যাকারী অমিয় ঘোষকে ফাঁসি দিলে বাংলাদেশ বিচার পাবে আর সীমান্ত হত্যাবন্ধ হবে বলে আমরা বিশ্বাস করি। সীমান্তে বারবার হত্যা ও সার্বভৌমত্বের সংঘন প্রমাণ করে আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি ভারত সম্মান দেখাচ্ছে না। ফেলানী হত্যাকারী অমিয় ঘোষের ফাঁসি, সীমান্ত হত্যা বন্ধ, মাদক পাচার বন্ধ, তি¯তা সহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায় ও ভারতের স্বার্থে কয়লাভিত্তিক রামপাল বদ্যিুৎ কেন্দ্র বন্ধ জরুরী।
প্রতিবছর সীমান্তে নিরীহ-নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের বিনা উস্কানিতে বিনা বিচারে হত্যা করে চলছে বিএসএফ। এ ন্যাক্কারজনক প্রাণহানির প্রতিবাদ ও বাংলাদেশি নাগরিকদের প্রতি দায়বদ্ধতা থেকে সীমান্ত হত্যার প্রতীক ফেলানীর নামে বারিধারা কূটনৈতিক এলাকায় পার্ক রোড অথবা কূটনৈতিক এলাকার যেকোন রাস্তার নাম ফেলানী সরণী করতে সিটি কর্পোরেশনের দাপ্তরিক আদেশ প্রার্থনা করে সংগঠনটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here