বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আসছে হরতাল

0
112
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গণপরিবহনের ভাড়া ২৬ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। যা সোমবার (৮ নভেম্বর) থেকে কার্যকর হবে।
এর প্রতিক্রিয়ায় এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়ার চিন্তা-ভাবনা করছে বামধারার রাজনৈতিক দলগুলো। এ ব্যাপারে সোমবার সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে। হরতালে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল সমর্থন জানাতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।
বামগণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশিদ বলেন, ‘হরতাল কর্মসূচি দেওয়ার বিষয়টি মাথায় রয়েছে। এ নিয়ে আলোচনাও হচ্ছে। সোমবার প্রোগ্রাম শেষে বৈঠক করে আমরা সিদ্ধান্ত নেব। সরকার আজ তেল ও ডিজেলের দাম বাড়িয়েছে, কাল বিদ্যুতের দাম বাড়াবে। এভাবে বসে থাকা যায় না। এর প্রতিবাদ করতে হবে। ’
বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, হরতালের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সোমবার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্সূচির পর আমরা ফের আলোচনা করে সিদ্ধান্ত নেব।
গণফোরাম নেতা অধ্যাপক আবু সাঈদ বলেন, হরতাল আহ্বান করলে আমরা বৈঠক করে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিতে পারি। যৌক্তিক আন্দোলনে সমর্থন না দেয়ার তো কোনো কারণ নেই।
সিপিবি নেতা আবদুল্লাহ আল কাফী রতন জানান, সারাদেশে হরতালের পদক্ষেপ নেওয়া হচ্ছে। কাল জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্সুচির পর এ বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত ৪ নভেম্বর লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা করে বাড়ানো হয়। আর সেই বাড়তি দামের সঙ্গে সমন্বয় করে গণপরিবহনের ভাড়া ২৬ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয় রোববার। এদিন জ্বালানি বিভাগের প্রতিনিধির উপস্থিতিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাস ও ঢাকা মহানগরে বাসের ভাড়া প্রায় সাড়ে ২৬ শতাংশ বাড়ানো হয়। তবে সিএনজিচালিত বাসের ভাড়া আগের মতোই থাকছে।
দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৪২ পয়সা, এসব বাসের নতুন ভাড়া হবে প্রতি কিলোমিটার ১ টাকা ৮০ পয়সা। এছাড়া ঢাকা মহানগরে প্রতি কিলোমিটারে বাসের ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। ঢাকার মধ্যে বাসের ভাড়া নতুন করে নির্ধারণ করা হয়েছে প্রতি কিলোমিটার ২ টাকা ১৫ পয়সা। এছাড়া ঢাকায় মিনিবাসে সর্বনিম্ন ৮ টাকা ও বাসে সর্বনিম্ন ১০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here