Daily Gazipur Online

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধের নিশ্চয়তা চাই….নাগরিক পরিষদ

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : আজ ১৬ সেপ্টেম্বর ২০২০ এক বিবৃতিতে নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, “বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধের নিশ্চয়তা চাই। আজ থেকে শুরু হওয়া ঢাকা সম্মেলনে বিজিবি-বিএসএফ নেতারা সীমান্তে আইন বর্হিভুত নির্দয়ভাবে নিরীহ নিরস্ত্র বাংলাদেশী নাগরিকের উপর বিএসএফ গুলি চালাবে না বলে নিশ্চয়তা দিতে হবে। অস্ত্র হাতে বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে বাংলাদেশের সার্বভৌমত্ব লঙ্ঘন বন্ধ করতে হবে। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ, এই দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও নাগরিকদের প্রতি ভারতীয়দের অবজ্ঞা বন্ধ করতে হবে।”
তিনি বলেন, “সীমান্তের ওপার থেকে বাংলাদেশের অভ্যন্তরে মাদক চোরাচালান করে যুবসমাজকে ধ্বংস করার চক্রান্ত বন্ধ করতে হবে বিচ্ছিন্নতাবাদীদের কাছে অস্ত্র সরবরাহ করে বাংলাদেশের সার্বভৌমত্ব ধ্বংসের অপচেষ্টা চালিয়ে আসছে তা বন্ধ করতে হবে। মানব অঙ্গ-প্রত্যঙ্গ পাচার এবং নারী ও শিশু পাচার বন্ধ করতে হবে সীমান্তের শূন্যরেখায় এবং বাংলাদেশের অভ্যন্তরে কোন অবস্থাতেই গুলি করা যাবে না মর্মে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে। তাদেরকে বিএসএফ সদস্য কর্তৃক এই পর্যন্ত নিহত সকল বাংলাদেশীদের হত্যার বিচার করতে হবে। বাংলাদেশের মিডিয়াকে সীমান্ত হত্যা মাদক পাচার অস্ত্রোপচার মানবপাচারের বিরুদ্ধে দেশের পক্ষ অবলম্বন করতে হবে। বিএসএফের হাতে নিহত বাংলাদেশীদের গরু চোর বলে আগাম সংবাদ প্রচার বন্ধ করতে হবে।”
নাগরিক পরিষদের আহ্বায়ক বলেন, “বাংলাদেশের অভ্যন্তরে এদেশের নাগরিক কৃষিকাজ করার সময় এবং জেলেরা মাছ ধরার সময় বিএসএফ কর্তৃক তাদেরকে নির্যাতন করা, উঠিয়ে নিয়ে যাওয়া, হত্যা করা এবং বিভিন্ন অমানবিক আচরণের বিরুদ্ধে বাংলাদেশ এই বৈঠকে এজেন্ডা আনতে হবে, যেন ভারতীয় বিএসএফ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে কৃষক এবং জেলেদের প্রতি নির্দয় আচরণ না করে। পাশাপাশি বিজিবি’কে সীমান্ত রক্ষার অতন্দ্র প্রহরী হিসেবে দায়িত্ব পালনে সচেষ্ট থাকতে হবে।”