বিনিয়োগের জন্য বাংলাদেশ ভালো : ভারতীয় হাই-কমিশনার

0
92
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ভারতীয় হাই-কমিশনার বিক্রম কে দোরাইস্বামী বলেছেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি খুব ভালো জায়গা। এ জন্যই ভারতীয় যেসব কোম্পানি ইতোমধ্যে এ দেশে বিনিয়োগ করেছে- তারা আবারো এখানে বিনিয়োগ করছে। তিনি আরো বলেন, ‘বাংলাদেশে ভারতীয় কোম্পানিগুলোর ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের (এফডিআই) পরিমাণ তিন বিলিয়ন ডলারের বেশি। বাংলাদেশে ভারতীয় কোম্পানিগুলোর বিনিয়োগ বাড়ছে।’
রোববার ঢাকায় ভারতীয় হাই-কমিশনে ‘ব্যবসা ও অর্থনৈতিক সাংবাদিকদের জন্য’ এক সেমিনারে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক জোরদারের উপায় খুঁজতে আলোচনার জন্য ঢাকায় ভারতীয় হাই-কমিশন এই সেমিনারের আয়োজন করে।
বিক্রম কে দোরাইস্বামী বলেন, ঢাকা যদি ব্যবসার প্রক্রিয়া আরো সহজ করে ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সম্পন্ন করে- তবে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিনিয়োগ এবং বাণিজ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে।
সেমিনারে ভারতীয় হাই-কমিশনের কমার্শিয়াল অফিসার ড. প্রমেশ বাসাল ‘ইন্ডিয়া-বাংলাদেশ ট্রেড অ্যান্ড কানেক্টিভিটি, অ্যাক্সেলারেটিং গ্রোথ অ্যান্ড শেয়ার্ড প্রোসপারিটি’-এর ওপর একটি প্রেজেন্টেশন করেন।
ভারতীয় হাই-কমিশনের রেলওয়ে অ্যাডভাইজার সভায় ভারত-বাংলাদেশ রেলপথ সহযোগিতার ওপর একটি প্রেজেন্টেশন করেন। অনিতা বারিক ভারত থেকে পণ্য পরিবহণ খরচ কমাতে রেলপথে পণ্য পরিবহনের পরামর্শ দেন। রেল যোগাযোগ উন্নত হলে বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্য ঘাটতি হ্রাস পাবে বলেও জানান তিনি।
এ সময় ডেপুটি হাই-কমিশনার বিনয় জর্জ ও ভারতের এক্সিম ব্যাংকের স্থায়ী প্রতিনিধি প্রিয়াংশু তিওয়ারিও বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here