Daily Gazipur Online

“বিশ্ব মানবাধিকার পরিস্থিতি: প্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ১০ ডিসেম্বর, শুক্রবার সকাল ১০.৩০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাব জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ হিউম্যান রাইটস্ ফেডারেশনের উদ্যোগে ও বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির আয়োজনে র‌্যালি, সমাবেশ ও ‘বিশ্ব মানবাধিকার পরিস্থিতি: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনার ও সমাজের বিভিন্নস্তরে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ “সিভিল রাইটস্ অ্যাওয়ার্ড- ২০২১”, শারিরিক প্রতিবন্ধী ও দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ও সাদা ছড়ি বিতরণ করা হয়।
সেমিনারে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির চেয়ারম্যান জাকির হোসেনের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সহ-সভাপতি, বাছির জামাল।
বাংলাদেশ মানবাধিকার সামিতির সভাপতি মঞ্জুর হোসেন ঈসার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নির্বাহী পরিচালক এস এম তাজুল ইসলাম।
আলোচান সাভায় বক্তারা বলেন, মানবাধিকার মানুষের জন্মগত অধিকার এই অধিকারগুলো কেউ কখনো কেড়ে নিতে পারেনা। গোত্র, ধর্ম, বর্ণ, শিক্ষা, স্বাস্থ্য, ভাষা, মর্যাদা র্নিবিশেষে প্রত্যেকেরই সমান অধিকার থাকবে। কোনরূপ বৈশম্য করা যাবে না। তারা বলেন, মানবতা ও মানবাধিকারের বিচারে বর্তমান বিশ^ তথা বাংলাদেশ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। বাংলাদেশে বর্তমানে নতুন একটি শাসনব্যবস্থা উদ্ভব ঘটেছে যা হাইব্রিড রেজিম বা সংকর শাসন বলে রাষ্ট্রবিজ্ঞানিরা অভিহিত করেন। এ শাসন ব্যবস্থা বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকারে একটি গভীর সংকটে ফেলে দিয়েছে যা থেকে উত্তরণ কখনো সম্ভব বা কেউ বলতে পারছে না।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএফইউজে ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি নন্দিত সাংবাদিক নেতা শওকত মাহমুদ।
সেমিনারে প্রধান আলোচকের বক্তব্য রাখেন, এ্যাড. ড. মোহাম্মদ শাহজাহান। সভাপতি, বাংলাদেশ হিউম্যান রাইটস ফেডারেশন। বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ সভাপতি এ্যাড. ড. মোঃ গোলাম রহমান ভূঁইয়া, মোঃ আফজল হোসেন, সাবেক পরিচালক, এফবিসিসিআই, চেয়ারম্যান, বাংলাদেশ টেক্সটাইল মিলস ওনার্স এসোসিয়েশন, প্রদীপ কুমার পাল, পরিচালক অর্থ বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি, মাবাধিকার কর্মী আহসান উল্লাহ শামীম ও এম শাহজাহান কামাল প্রমুখ।
এছাড়াও, পাঁচ জন বিশিষ্ট মাবাধিকার কর্মীকে অনুষ্ঠানে সিভিল রাইটস্ এ্যাওয়ার্ড ২০২১ প্রদান করা হয় এবং দশ জন দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদা সড়ি ও একজন শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার বিতরণ করা হয়।