Daily Gazipur Online

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ ও হোমিও ডাক্তারদের করণীয়

কবি উত্তম কুমার বড়ুয়া : কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর রূপ নিয়ে ব্যাপক হারে রোগ সংক্রমণ ও মানুষের মৃত্যু ঘটাচ্ছে। এলোপ্যাথি চিকিৎসা ব্যবস্থায় এ ভাইরাস প্রতিরোধে এখনো পর্যন্ত কোন কার্যকর ব্যবস্থা নেই। এ মহামারী নিয়ন্ত্রণে ঔষধ আবিষ্কারে বিশ্বব্যাপী জোর প্রচেষ্টা চলছে। পৃথিবীর দেশে দেশে সরকার, গবেষক, ডাক্তার ও সহযোগীগণ এ রোগ নিরাময় ও বিস্তার রোধের কর্মপন্থা নির্ধারণে বিভিন্নভাবে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
কোভিড-১৯ এর উপসর্গগুলো বিভিন্নভাবে সবার জানা হয়ে গেছে। এলোপ্যাথি চিকিৎসা ব্যবস্থায় এ ভাইরাস সম্পর্কে প্রকৃত দিক নির্দেশনা না থাকলেও হোমিও অর্গাননে মহামারী পর্যবেক্ষণ এবং ঔষধ প্রয়োগ বিষয়ে সুষ্পষ্টভাবে উলে­খ রয়েছে।
গত ২৫-০৩-২০২০ খ্রি. তারিখ ‘দৈনিক যুগান্তর’ পত্রিকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যণ মন্ত্রণালয়ের বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক হোমিও ডাক্তারদেরকে কেভিড-১৯ রোগী চিকিৎসার জন্য অনুরোধ জানানো হয়েছে। হোমিও ডাক্তারদের প্রতি সরকারের এই আহŸানে সাড়া দিয়ে কোন কেভিড-১৯ রোগী হোমিও চিকিৎসা নিয়েছেন অথবা কোন হোমিও ডাক্তার চিকিৎসা সেবা নিশ্চিত করেছেন এমন তথ্য জানা যায়নি। এ বিষয়ে হোমিও চিকিৎসকদের নূূন্যতম বিশেষ কোন ভূমিকাও চোখে পড়েনি। যেখানে লাখো মানুষের জীবন বিপন্ন সেখানে হোমিও ডাক্তার হিসেবে না হোক অন্তত মানুষ হিসেবে হোমিও চিকিৎসকদের কি কিছু করণীয় নেই!
বিশেষভাবে উলে­খ্য যে, কোভিড-১৯ চিকিৎসায় হোমিও ডাক্তারদের প্রতি বাংলাদেশ সরকারের এ আহŸান বিশেষ সুযোগও বটে। এতদিন পর্যন্ত সাধারণ জনগনের মধ্যে হোমিও চিকিৎসার চেয়ে এলোপ্যাথির দ্রুত কর্যকর চিকিৎসা ব্যবস্থা হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করে। দৃশ্যতঃ এলোপ্যাথি চিকিৎসা ব্যাবস্থা হোমিও চিকিৎসাকে জঠিল চ্যালেঞ্জের মুখোমখী দাঁড় করায়। এলোপ্যাথির কড়াল গ্রাসে নিমজ্জিত হোমিও চিকিৎসা ব্যাবস্থাকে তুলে ধরা তথা হৃত গৌরব ফিরিয়ে আনতে সরকারের এ আহŸানকে হোমিও চিকিৎক ও গবেষকদের জন্য এটা একট বড় চ্যালেঞ্জও বটে । এ চ্যালেঞ্জ গ্রহণে হোমিও সংশ্লিষ্ট সকলে এগিয়ে এলে মানবজাতি নতুন পৃথিবী গড়ার নতুন স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে পারবে বলে বিশ্বাস। আমি হোমিও ডাক্তার নই একজন সমাজকর্মী মাত্র। সকল মানুষ শান্তি ও নিরাপদে থাকুক এই প্রত্যাশা।