Daily Gazipur Online

ভুটান ভ্রমণ ও মানিব্যাগে লজেন্সের খোসা

লায়ন অ্যাড এম এম মজিদ: আমার মানিব্যাগে অল্প কিছু টাকা থাকলেও মনিব্যাগের আর একটি ফোল্ডারের একদিকে আমার ভিজিটিং কার্ড এবং অপর আর একদিকে ছবি ও কিছু জরুরি টুকরো কাগজ থাকে। আজ মানিব্যাগে একটি জরুরি কাগজ খুঁজতে গিয়ে দেখতে পেলাম লজেন্সের কভার। কেন আমার মানিব্যাগে লজেন্সের কভার? এ বিষয়টি বর্ণনা করার সাধ জাগলো আমার মনে। ঘটনাটি সংক্ষেপে বলছি। মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইলো।


গত মাসে অর্থাৎ মার্চ মাসের ২০ তারিখে ১৪ সদস্য বিশিষ্ট একটি গ্রুপের সাথে আমি সস্ত্রীক ভুটানে ৩ দিনের দর্শনীয় স্হান দেখার সফরে গিয়েছিলাম সড়ক পথে। আমাদেরকে দেওয়া হয়েছিল সুন্দর একটি মাইক্রোবাস ও একজন ভুটানি গাইড। গাইডের নাম দর্জি খানডু। গাইড ২৫ বছরের একজন সুদর্শন পুরুষ। সে খুব সুন্দর ইংরাজি ও হিন্দি ভাষা বলতে পারে। ভাংগা ভাংগা বাংলাও বলতে পারে। বাংলা সবই সে বুঝতে পারে। সে খুবই চমৎকার ও বিনয়ী ব্যবহারের অধিকারী। মাইক্রোবাস ছাড়ার সাথে সাথেই সে সবার সাথে পরিচিত হয়ে নিজের পরিচয় ও মোবাইল নাম্বার দিয়ে আমাদের করণীয় ও বর্জনীয় বিষয়গুলো আমাদেরকে সুন্দরভাবে বুঝিয়ে দিলো। বর্জনীয় বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে, জোরে কথা বলা যাবেনা, কেন অবস্হাতেই রাস্তায় বা নির্দিষ্ট স্হান ছাড়া কোন কিছু এমনকি থুথও ফেলা যাবেনা, ট্রাফিক আইন কঠোরভাবে মেনে চলতে হবে, জেব্রা ক্রসিং ছাড়া রাস্তা পার হওয়া যাবেনা, মেয়েদের দিকে খারাপভাবে তাকানো বা খারাপ প্রস্তাব দেওয়া যাবেনা, কোন অবস্হাতেই প্রকাশ্যে সিগারেট পান করা যাবেনা।

তিন দিনে রাতে নিদ্রা ছাড়া অনেকটা বিরতিহীনভাবেই ভুটানের দর্শনীয় স্হানগুলো বেড়িয়েছি ও দেখেছি। ভুটান সত্যিই দেখার মতো দেশ। ভুটান দেখলে কাশ্মীর, তিব্বত, দার্জিলিং ও সিকিমের স্বাদ গ্রহন ও মেটানো সম্ভব। ভুটানে ভেজাল ও অপরাধ নেই বল্লেই চলে। ভুটানের হোটেল, দোকান ও বাজারগুলোতে মেয়েরাই ৯০ শাতাংশের বেশি। ভুটানের আঁকাবাঁকা পাহাড়ি রাস্তায় বা যানজটে সফরকালীন তিনদিনে একটি বারের জন্যও গাড়ীর হর্ণ শুনতে পাইনি। আর একটা কথা, ভুটানে কিন্তু দেশি ও বিদেশী মদ পানির দামের চাইতেও সস্তা। কিনতে বা পান করতে কোন বাঁধা নেই। তবে মাতলামি করলেই পুলিশ নিয়ে যাবে শ্রীঘরে।
ও হ্যাঁ, এবারে মূল কথায় আবার ফিরে আসি। আমার মানিব্যাগে লজেন্সের কভারটি কেন পেলাম! ভুটানে চলতে ফিরতে অনেক সময় অনেক কিছুই খেয়েছি কিন্তু নির্দিষ্ট স্হান ছাড়া অন্য কোথায়ও কোন কিছু ফেলিনি। মাইক্রোবাসে কোন একসময় লজেন্স খেয়েছিলাম, আর সেই খোসাটি কোথায় আর ফেলবো, তাই রেখেছিলাম আমার মানিব্যাগে। সেটি পেয়ে এত কথার অবতারণা করলাম। সুবিশাল ও অপরূপ পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে ভ্রমন পিপাসুরা সুযোগ পেলে খুব অল্প খরচেই ঘুরে আসতে পারেন সৌন্দর্যের লীলাভূমি ভুটান।