মন্ত্রীর পদত্যাগের দাবিতে কমিউনিস্ট পার্টির বস্ত্র ও পাট মন্ত্রণালয় ঘেরাও

0
248
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : আজ ১৫ সেপ্টেম্বর ২০২০ইং মঙ্গলবার সকাল ১১ টায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম)’র উদ্যোগে দেশের পাট শিল্প রক্ষায় ব্যর্থ বস্ত্র ও পাট মন্ত্রীর পদত্যাগ, বন্ধ সকল পাটকল চালু এবং পাটকল শ্রমিকদের চাকুরীতে পুনর্বহাল ও সকল বকেয়া প্রদানের তিন দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গণজমায়েত করে বস্ত্র ও পাট মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করা হয়।
এ সময় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক ও সদ্য সমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মাছ মার্কার প্রার্থী কমরেড ডা: এম. এ. সামাদ বলেন, “পাটের নিত্য নতুন ব্যবহার উদ্ভাবন, রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করা, পাট খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার, দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ সহ বিভিন্ন ন্যায্য দাবি বাস্তবায়ন না করে উল্টো পাট কল বন্ধ করে দেওয়া পাট শিল্পের সাথে সংশ্লিষ্ট কৃষক-শ্রমিকদের পেটে লাথি মারার শামিল। করোনা সংক্রমণের এই দুর্যোগকালে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের বিপুল সংখ্যক শ্রমিক-কর্মচারী কর্মহীন হয়ে পড়েছেন। বিদেশ থেকেও অনেক শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরছেন। এই মহাসংকটে সরকার ২৫টি রাষ্ট্রীয় পাটকল বন্ধ করার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে স্থায়ী-অস্থায়ী মিলে প্রায় ৬০ হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়বে। তাদের পরিবার এবং ৪০ লাখ পাটচাষী ও তাদের পরিবার, পাট ব্যবসায়ী মিলে মোট প্রায় ৪ কোটি মানুষ চরম বিপাকে পড়বেন। যা কোন ভাবেই মেনে নেওয়া যায় না।”
তিনি বলেন, “রাষ্ট্রায়াত্ব পাটকলগুলোকে পিপিপি’র আওতায় বেসরকারি মালিকদের হাতে তুলে দেওয়া হচ্ছে। শ্রমিকদের কোনোরকম দায়িত্ব না নিয়ে সরকার একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে। এ সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা ছাড়া দ্বিতীয় আর কোন পথ জনগণের সামনে খোলা নেই।”
কমরেড ডা: এম. এ. সামাদ বলেন, “এক সময়ে সোনালী আঁশ ও রপ্তানির অন্যতম প্রধান পণ্যের এভাবে মুখ থুবরে পড়া কোন ভাবেই কাম্য নয়। যদি আমরা সবাই মিলে পাটশিল্পকে রক্ষা করতে পারি তাহলে দেশের অর্থনীতি আরও এক ধাপ এগিয়ে যাবে। একবিংশ শতাব্দীতে পাটের যুগোপযোগী ব্যবহার পরিবেশ দূষণের হাত থেকে আমাদের রক্ষা করতে পারে। পাট কল বন্ধ না করে কিভাবে পাট শিল্পকে রক্ষা করা যায় তার সঠিক পরিকল্পনা গ্রহণের জোর দাবি করছি। পাশাপাশি ব্যর্থ বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর পদত্যাগ দাবি করছি। যদি আমাদের দাবি মেনে না নেওয়া হয় তবে শ্রমিকদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি মানতে বাধ্য করা হবে।”
এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, কৃষক মোর্চার আহ্বায়ক মোহাম্মদ মাসুম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম)’র কেন্দ্রীয় সংগঠক কমরেড তোবারক আলী, কমরেড জবা, কেন্দ্রীয় সদস্য কমরেড শামসুল হক সরকার, কমরেড আলাউদ্দিন, কমরেড রাসেল প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here