Daily Gazipur Online

মাদক ও অপরাধের স্বর্গরাজ্য টঙ্গী

মঞ্জুর মোর্শেদ, মাহবুব আলম,রোকনুজ্জামান সেলিম : লোকে বলে ,”টঙ্গীর ভঙ্গী বুঝলেই রাতারাতি কোটিপতি!” ঢাকা উত্তরের শেষ সীমানা তুরাগ নদীর পারে আব্দুল্লাহপুর থানা এলাকা। খালের মতো চিকন এই তুরাগ নদীর তীরে অবস্থিত টঙ্গী। ঢাকা শহরের মাদক, মদ এবং নারী থেকে শুরু করে এ টু জেড অপরাধ জগতের যেন একটা নোম্যানসল্যান্ডের আউট’ল এরিয়া’র মতো দাঁড়িয়ে আছে ঐতিহাসিক টঙ্গী। ওদিকে টঙ্গীর রাজনীতিতে ভোটের প্রশ্নে যেহেতু বস্তিবাসী একটি বড় ফ্যাক্টর তাই রাজনীতিকরা কেউ কেউ অনিচ্ছায়‌ বস্তির অপরাধকে দেখেও না দেখার ভান করেন।
টঙ্গীর কেন্দ্রিক রাজনীতির মিটিং-মিছিলে লোক সংগ্রহ, দাঙ্গা-হাঙ্গামা, অস্ত্রবাজিসহ বিভিন্ন কাজে বস্তিবাসীরাই বড় বড় রাজনৈতিক দলের নেতাদের কাছে খুব প্রিয় ও সবচেয়ে কার্যকর।
বস্তুত আবহমান কাল ধরেই টঙ্গী বস্তির শতকরা ৮০ ভাগ লোকই কোনো না কোনো অবৈধ ব্যবসা ও অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত রয়েছে এমন তথ্য অগনিত বার সংবাদ হয়ে বিভিন্ন পত্রিকার পাতায় পাতায় ছাপা হয়েছে, যদিও ফলাফল শূন্য! কে না জানে, টঙ্গীর প্রত্যেকটি বস্তিই অপরাধের স্বর্গরাজ্য!
এখানের বিচরণকারী ভয়ংকর অপরাধীদের ভয়ে বস্তিগুলোর অধিকাংশ এলাকাতেই পুলিশসহ প্রশাসনের বিভিন্ন স্তরের লোকজন রাতের বেলায় ঢোকার সাহস করেন না, একথাও সবার জানা।
স্বাধীন হবার পর দেশে সরকার যায়, সরকার আসে কিন্তু টঙ্গী বস্তির অপকর্ম বন্ধ হয় না, পরিবর্তন আসে না অপরাধ জগতের চলমান ধারাবাহিকতায়। টঙ্গীর সুশীল সমাজ তাদের বস্তিবাসীদের অপকর্মের বদনামে অনেক জায়গায়‌ই বিব্রত ও লজ্জাবোধ করেন। আশপাশের থানার লোকজন মনে করেন, ‘বস্তিবাসীর মতোই টঙ্গীবাসীর রুচি’। তাই বস্তির লোকদের অপকর্মে কলঙ্কিত ও লজ্জিত বোধ করা টঙ্গীবাসীরা বলেন, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে আমরাও টেক্স, ভেট দেই, সরকার সেই টাকায় আমাদের‌ও ঠিকই পুলিশ প্রশাসন দেয় কিন্তু তারা যেনো উপহাসের পাত্র!”
মাদকের ট্রানজিট পয়েন্ট:
টঙ্গীর মতো বাংলাদেশের আর কোনো থানায় অমন প্রকাশ্যে মাদক বেচাকেনা হয় বলে টঙ্গী সম্পর্কে অভিজ্ঞ ও টঙ্গীবাসীর কারোরই জানা নেই। তারা এর কারণ হিসেবে বলেন, “ভারত ও মিয়ানমার থেকে যত বড় বড় মাদকের চালান বাংলাদেশে ঢোকে তার বেশির ভাগই প্রথমে বিভিন্ন সড়ক-মহাসড়ক, রেলপথ ও নদীপথ হয়ে অন্যতম ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহৃত এই টঙ্গীর বিভিন্ন বস্তিতে আসে। অতঃপর এখান থেকেই সেসব মাদকদ্রব্য পর্যায়ক্রমে পাইকারি বিক্রি হয় ঢাকা, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদীসহ দেশের বিভিন্ন জেলায় জেলায়।
পাইকারির পাশাপাশি টঙ্গীর খুচরা বাজারেও মাদকদ্রব্য উন্নত মানে ও খুব কম মূল্যে চাহিবামাত্র মিলে। ফলে ঢাকাসহ আশপাশের জেলা থেকে অনেকেই প্রতিদিন আসেন মাদক সেবনের জন্য টঙ্গীর বস্তিগুলোতে, অনেকেই তো সেকেন্ড হোম বানিয়ে থাকেন‌ও।
দেশের শীর্ষস্থানীয় অপরাধীরা টঙ্গী আর ভৈরবকে বাংলাদেশের আউটল এ্যরিয়ার মতো ব্যবহার করেন আগে থেকেই।
ফলে দেশের আলোচিত অপরাধীরা প্রায়শই গ্রেফতার হয় টঙ্গী থেকে।
দেশের বিভিন্ন এলাকায় বড় ধরনের অপকর্ম তথা হত্যা, ধর্ষণ, অপহরণ, ছিনতাই, ডাকাতি, জালিয়াতিসহ সব ধরনের নাশকতার চাঞ্চল্যকর মামলার অনেক আসামিই বিভিন্ন সময় গ্রেফতার হয়েছেন টঙ্গী এলাকা থেকে। তার‌ও প্রধান কারণ টঙ্গীর ২৩টি বস্তি। এসব বস্তিজুড়ে দেশের আলোচিত অপরাধীদের নিরাপদ জোন তথা অভয়াশ্রমে পরিণত হয়েছে।
বিভিন্ন সময়ে টঙ্গী থেকে যারা গ্ৰেফতার হয়েছেন:
তথ্যমতে টঙ্গী থেকে গ্রেফতার হয়েছেন এদেশের অনেক স্টার ক্রিমিনালরা বিভিন্ন সময়ে। ময়মনসিংহ ভালুকার ফোর মার্ডারের প্রধান সন্দেহভাজন আসামি হাফিজুর রহমান তনুসহ দেশের অসংখ্য চাঞ্চল্যকর মামলার অপরাধীরা গ্ৰেফতার হয়েছেন টঙ্গী এলাকা থেকে। দেশের আলোচিত লেডিকিলার চাঁদপুরের কুখ্যাত খুনি রসু খাঁ, জঙ্গি সংগঠন জেএমবি’র অন্যতম সদস্য সানিদের নাম নিউজ মিডিয়া সময় মতো প্রকাশ করেছে। এছাড়াও নরসিংদীর পৌর মেয়র লোকমান হত্যায় ব্যবহৃত মোটরসাইকেলসহ অন্যতম আসামি, কেরানীগঞ্জের স্কুলছাত্র আলোচিত পরাগ অপহরণকারীর মতো জানা অজানা অনেক স্টার ক্রিমিনাল গ্ৰেফতার হয়েছেন এখানে।

https://www.youtube.com/shorts/tB8wDXoTzpM

টঙ্গীর ভয়ংকর ২৩ বস্তি:
টঙ্গীতে সরেজমিনে মিলে এরশাদনগর বাস্তুহারার (বৈধ) বস্তিটিসহ আরও ২২টি ইচ্ছাচারী বস্তি, এগুলো হচ্ছে: নতুন বাজার এলাকায় ব্যাংকের মাঠ বস্তি, আমতলী এলাকায় কেরানীরটেক রেলওয়ে বস্তি, মাছিমপুর এলাকায় জিন্নাতের পেছনের বস্তি, নিশাতনগর এলাকার পেছনের বস্তি, চুড়ি ফ্যাক্টরির বস্তি, তেঁতুলতলা বস্তি, সিপাইপাড়া বস্তি, নামা বাজার বস্তি, কলাবাগান বস্তি, মেডিকেলের পেছনের বস্তি, দেওড়া এলাকায় কড়ইতলা বস্তি, কাঁঠালদিয়া বস্তি, দক্ষিণ আউচপাড়া এলাকায় বালুর মাঠ বস্তি, বেক্সিমকোর পেছনের বস্তি, নোয়াগাঁও এলাকায় বাহার আলীরটেক বস্তি, রেলজংশন এলাকায় জিআরপি বস্তি, আরিচপুর এলাকায় বৌবাজার বস্তি, নেকারবাড়ি বস্তি, বেলতলা বস্তি, টঙ্গীবাজার এলাকায় গোহাটা বস্তি, সান্দারপাড়া বস্তি, হাজীর মাজার (হাজীপাড়া) বস্তি।
টঙ্গীর বস্তির ইতিহাস:
ভয়ংকর অপরাধীদের গবেষণাগার খ্যাত টঙ্গীর বাস্তুহারার জায়গাটি ছিল এককালে পিডব্লিউডি বিভাগের পতিতভূমি। দেশের বিভিন্ন গ্রাম থেকে ঢাকায় আসা, বিশেষ করে নদীভাঙন কবলিত এলাকার ভিটেমাটিহারা মানুষদের আশ্রয়ের জন্য টঙ্গীর দত্তপাড়ায় ১৯৭৪ সালের ৪ঠা অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহৃদয়তায় ১০১ একর (৩ বিঘা) জমির ওপর ‘দত্তপাড়া পুনর্বাসন এলাকা’ হিসেবে একটি বস্তির গোড়াপত্তন ঘটে। বর্তমানে এ বস্তিটিকে অনেকেই বলে থাকেন, ‘ভয়ংকর অপরাধীদের গবেষণাগার’।
এখানে বিশেষভাবে উল্লেখ্য যে বাস্তুহারা বস্তির আগের নাম ‘দত্তপাড়া পুনর্বাসন এলাকা’ হলেও স্থানীয়রা এই এলাকাটিকে ‘মুজিবনগর’ বলে ডাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন।
উল্লেখ্য জিয়াউর রহমান ক্ষমতায় আসার তাঁর পর মৃত্যুর আগ পর্যন্ত মৌখিকভাবে এটা নামকরণ করত ছিলো ‘জিয়াকলোনি’। পরবর্তীতে ১৯৮৮ সালে এরশাদ সরকার পুনরায় বস্তিটির নামকরণ করেন ‘এরশাদনগর’। বর্তমানে ‘এরশাদনগর বাস্তুহারা’ নামেই বস্তিটি বহুল পরিচিত।
টঙ্গীর এই বস্তিটির নামকরণের এতো ওলট-পালট হয়েছে মূলত রাজনৈতিক প্রভাবে। টঙ্গীর রাজনীতির পদপরিবর্তনে এই বস্তিটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। টঙ্গীর রাজনীতিতে এই বস্তির ভোটার ও সন্ত্রাসীরা একটি বিরাট অধ্যায় এবং তাই স্থানীয়, এমনকি কেন্দ্রীয় বহু নেতার আগমন ঘটে এ বস্তিতে, গোপনে।
উল্লেখ্য প্রায় এক লক্ষ লোকের এ বস্তিতে, এর মধ্যে এলাকার ভোটার রয়েছেন প্রায় ২৯ হাজার।
টঙ্গীর বস্তিতে উন্নয়নের ধারা:
উন্নয়নের ধারার ছোঁয়া লেগেছে এরশাদনগর বস্তি নাম ঘোষনার পর থেকে অর্থাৎ এরশাদ সরকারের আমল থেকে এবং চলমান আওয়ামী সরকারের আমলেও চোখে পরার মতো অনেক উন্নয়ন হয়েছে। বেড়েছে নাগরিক সুবিধা ও দৃশ্যমান উন্নয়ন।
হুসেইন মুহম্মদ এরশাদের মায়ের নামে এরশাদনগর বস্তিতে প্রতিষ্ঠিত হয় একমাত্র সরকারি উচ্চবিদ্যালয় ‘মজিদা সরকারি উচ্চ বিদ্যালয়’ এবং তার স্ত্রী রওশন এরশাদের নামে ‘রওশন এরশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়’, এরশাদনগর সাব পোস্ট অফিস ইত্যাদি।
১৯৮৯ সালে এরশাদনগর রক্ষায় মহাসড়ক বাদ দিয়ে বস্তির তিনদিকে বেড়িবাঁধ নির্মাণ করেন এরশাদ। জাকাত বোর্ড শিশু হাসপাতাল, বীর মুক্তিযোদ্ধা শহীদ আহসান উল্লাহ মাস্টার স্কুল অ্যান্ড কলেজ, টিডিএস হেলথ সার্ভিস ও টিডিএস সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাগরণী মাধ্যমিক বিদ্যালয়, মসজিদ রয়েছে ৮টি, মাদ্রাসা রয়েছে ৭টি, আঞ্জুমানে হেদায়েতুল উম্মত এতিমখানা ও মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১৫টি। তাছাড়াও বিভিন্ন এনজিওসহ দাতা সংস্থা কাজ করছে এ বস্তিতে।
মাদকের গোডাউন ব্যাংকের মাঠ বস্তি:
টঙ্গীর নতুন বাজার এলাকায় রেল জংশন সংলগ্ন পরিত্যক্ত ক্যাপরি সিনেমা হলের আশপাশ এলাকায় অবস্থিত ব্যাংকের মাঠ বস্তি, এ বস্তিতে বর্তমানে প্রায় সাড়ে ৬ হাজার লোকের বসবাস। এটি দেশী-বিদেশী মাদকের পাইকারি গোডাউন হিসেবে আগে থেকেই সার্বজনীন পরিচিত। পাশাপাশি টঙ্গী শিল্পনগরীর ব্যাংকের মাঠ বস্তি অসামাজিক কার্যকলাপেরও আখড়া হিসেবে বহুল পরিচিত। এখানে কয়েক যুগ ধরেই মাদক ও অসামাজিক যৌনকর্ম চলে এবং যেকোনো অবৈধ কাজের জন্য ব্যাংকের মাঠ বস্তিটি সুপরিচিত। “ব্যাংকের মাঠের‌ যৌন ব্যবসার সর্দরনী সুজনের বউ আকলিমার নাম কে না জানে”, স্থানীয় হোটেলের এক কর্মচারী বলেন অনুসন্ধানী প্রতিবেদকের কাছে।
সপ্তাহের এক রাতে টঙ্গীর এই মাদকের আখড়া ব্যাংকের মাঠ বস্তির কুখ্যাত মাদক ডিলার আরফেনির ঘরে বিজিবি একটি অভিযান চালিয়ে মাদক উদ্ধার করে।
বিজিবি এই অভিযানে পাঁচ কেজি গাঁজা, আরাইশো পিচ ইয়াবা, তিনশো গ্রাম হিরোইন, নগদ বিশ লাখ টাকাসহ অসংখ্য ফেন্সিডিলের খালি বোতল উদ্ধার করে। তারা উদ্ধারকৃত মাদক ও টাকার সাথে আরফেনির ভাই শ্রাবণ ও প্রদীপ নামের দুই ব্যক্তিকে গ্রেফতার করে। প্রত্যক্ষ্যদর্শীরা দর্শীরা বলেন, “এটা ক্ষুদ্র একটা সিস্টেম চালান।”
টঙ্গী রেলওয়ে স্টেশনের একজন পুরোনো মাদকের লাইন ম্যান(নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, “ব্যংকের মাঠে ডাইলের(ফেনসিডিল) ডিলার আরফেনি, মোমেলা, আরফেনির জামাই, জামাল বাবার(ইয়াবা) ডিলার সাথে আছে মোমেলার জামাই, জাহাংগীর। আরেক বাবার ডিলার বাচ্চু। বাবা আর পেথেডিন ডিলার সফির হোটেলের সামনে রফিক‌ও বাবার ডিলার।”
জানা যায়, ভাষা আন্দোলনের‌ও আগে সেই ১৯২৬ সাল থেকে এই এলাকায় একটি সমবায় ব্যাংক কার্যক্রম চালু হয়। তৎকালীন সময়ে সেই সমবায় ব্যাংকের কার্যক্রমের কারণে বিভিন্ন জেলা থেকে আসা বাস্তুুহারারা তখনকার কালের সমবায় ব্যাংকের আশপাশে বাসস্থান গড়ে তুলে। সেসময় এই এলাকার নামকরণ করা হয় ‘ব্যাংকের মাঠ’।
মূলত ব্যাংকের মাঠ বস্তিটিতে একটি শিশু পরিবার (এতিমখানা) নির্মাণের উদ্যোগ নিয়েছিল তৎকালীন সরকার।
অনুসন্ধানে জানা যায়, বস্তিটিতে মাদক আসে স্থল ও রেলপথে রুট মেইনটেন করে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্তের ওপার থেকে এবং কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে।
এলাকার এক মাদক ব্যবসায়ী বলেন, “ভাই নগদ জগত, ঘুষ হ‌ইল আসল কথা, সব চলে ঘুষের উপরে, ‘মানতি, পেমেন্ট, ডাইরেক্ট ফিটিং, টেকা ছাড়া ইয়াবা মিলে না, টেকাই সব”।
“এছাড়াও এদিকে মাদকদ্রব্য ও অস্ত্র রেলপথ আর সড়ক পথে এসে টঙ্গীর ব্যাংকের মাঠ বস্তিতে ব্রেক করে। পরে এগুলো টঙ্গীর অন্যসব বস্তিতে স্থানান্তর করা হয়। পর্যায়ক্রমে এসব বস্তি থেকে মাদকদ্রব্য ও অস্ত্র ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায় পাইকারি বিক্রি করা হয়”, বলে জানায়। তথ্য দাতা আরও বলেন, “আমতলায় যখন খালেদা জিয়া আর্মী নামাইছিলো তখন‌ও আমগো বাপ চাচারা ওপেনে ফেন্সি বেচছে অহন‌ও চলে, ভাই আমরা করি না খাই তো দেহি তো কে কি করে, জানা যায় পুর্ব পুরুষ থেকে মাদক সেলম্যান আদিল। তার কাছে আরো‌ জানা যায়, টঙ্গী এলাকায় তিন শতাধিক পাইকারি মাদকের ডিলার রয়েছে। তাছাড়াও খুচরা বিক্রেতা আছে প্রায় চার হাজার। অনুসন্ধানে জানা যায়, একশ্রেণীর প্রভাবশালীরা সমবায় ব্যাংকের লোকজনদের যোগসাজশে আবাসিক কয়েকশ’ ঘর তৈরি করে মাদকের গোডাউন, মিনি পতিতালয়, অস্ত্র ব্যবসা এবং পেশাদার কিলারদের কাছে ভাড়াও দিচ্ছেন নিরাপত্তার সাথে।
ছিনতাইকারী ও মাদক ডিলাররা সক্রিয় কেরানীরটেক বস্তিতে:
টঙ্গীর আমতলীর রেলজংশন এলাকার খাস জমি অবৈধভাবে দখল করে গড়ে তোলা হয়েছে ‘কেরানীরটেক বস্তি’। বস্তিটি ছিনতাইকারী ও মাদকের বস্তি হিসেবে কয়েকযুগ সুপরিচিত, অধুনায় ‘জোভান’।
“এখানে সারা রাত মানুষের মাংসের ব্যবসা চলে”, স্বানীয় খিদমাহ ডিপার্টমেন্টালের পাশেই এক দোকানদার বলেন।
এই বস্তিতে প্রায় প্রায় আট হাজার মানুষের বসবাস। এটি টঙ্গী মাদক জোনের আরেকটি বিশেষ ট্রানজিট পয়েন্ট। এখানকার ছিনতাইকারীরা বেশ সক্রিয় বলে কুখ্যাত সড়ক ও‌ রেলপথে।
সড়ক পথে টঙ্গী বাজার থেকে বাটা পর্যন্ত আর রেল যে কোনো টঙ্গী বস্তির মোবাইল কামলা কাম করে। টঙ্গী থানায় গিয়ে দেয়া যায় দোটো টেবিল ২৪ ঘন্টা জিডি লেখেন।
অনুসন্ধান চলাকালে একজন অনুসন্ধানী প্রতিবেদকের একটা মোবাইল ফোন হারিয়ে যাওয়ার পর এস আই মামুন নানা বিধ সাহায্য করেন। এমন সময় দেখা যায় থানায় একের পর এক বিশেষ করে তরুণ তরুণীরা আসছে মোবাইল ছিনতাইয়ের জিডি করাতে। জিজ্ঞেস করলেন জানা যায় চলন্ত বাস বা ট্রেন থেকে ছোঁ মারা পার্টি। বাংলাদেশে মোবাইল থেকে ঘড়ি চেইন, নগদ টাকা থেকে নারীর শরীর ছিনতাইয়ে টঙ্গী ঐতিহাসিক বিখ্যাত।
৯০ দশকেও টঙ্গী বাজারের কোনার বস্তির কামলারা সেভেন গিয়ার, চাপাতি নিয়ে ঘাপটি মেরে থাকতো। চলমান যাত্রীর যেকোনো মালামাল, এমনকি মাছের ট্রাক থেকে চিলের মতো ছোঁ মেরে দুহাতে দুটো পাঙ্গাশ মাছ নিয়ে গায়ের! সব কুখ্যাত ছিনতাইকারীরা টঙ্গীতে বাস করে। তারা টঙ্গীর কামলা খ্যাত আন্ডার ওয়ান্ডেও।
অনুসন্ধানে জানা যায়, এখানে কমপক্ষে শতাধিক আন্তঃজেলা ছিনতাইকারী, পকেটমার, দাগী খুনি আসামিসহ সড়ক ও ট্রেন পরিবহন ডাকাতরা বসবাস করে। এখানে দিনের বেলায় তাদের প্রধান ব্যবসা হচ্ছে ফেনসিডিল ও ইয়াবা পাইকারি বিক্রি করা। আর রাত নামলেই সন্ত্রাসীরা গ্যাং নিয়ে ছিনতাই, ডাকাতি, নারী বাজীতে জড়িয়ে পরে, চলে জুয়া।
যখন গভীর রাত পৃথিবী ঘুমে ক্লান্ত তখন টঙ্গীতে চলে অটোতে বিভিন্ন বয়সের নারী পুরুষের সন্দেহ জনক চলা ফেরা। রাত একটা চব্বিশ মিনিটের সময় সাদা কলেজ ড্রেস পরা তরুণীরা নামে, অটোতে হারিয়ে যায় অস্বাভাবিক বয়সের তরুণদের সাথে।
“টঙ্গীতে নারীর দেহ ব্যবসার সর্বাধিক ক্যাটাগরি মেলে, বাংলাদেশে অন্য এলাকার মানুষ চিন্তাই করতে পারবেন না”, বলেন শামীম ভাই এমপির এলাকার এক পুর্বপুরুষ থেকে নিবাসী ধনী পরিবারের ছেলে। শামীমের বাবা বেঁচে নেই রেখে গেছেন পাঁচ তলার একটা ছোট খাটো মার্কেট, দুই ভাই ছোট বেলা থেকেই নারী আর মাদকের নেশায় অনেক টাকা খরচ করেছে বাপের বলে স্বীকার করেন।
শামীম,
কেরানীর টেকে একাধিক মামলার আসামি কাদিরের মেয়ে রুনা, রুনার জামাই সুমন, ছেলে আমির ইয়াবা ও গাজার ডিলার। প্রতিযোগীতা করে সুমনের ভাই মোশারফ দোকান ব্যবসার আড়ালে, লাখ লাখ টাকা ইয়াবার ব্যবসা ইনভেস্ট করে এবং সেই সাথে সে ফয়েলের ডিলার, ইয়াবা সেবনের জন্য সবচেয়ে জরুরী হাতিয়ার।
কেরানীরটেকে মদ বিক্রি করে হরিজন লেবু বাসফোর, বাচ্চু, হিরা। কেরানীরটেক বটতলায় গাঁজার ডিলার রহিমার মেয়ে রানী, নবিনের মা ফরিদপুরনি। এছাড়াও গাঁজার আরেকজন অন্যতম ডিলার আমির পিতা শাবিজুল মাতা আমেনা।
এছাড়াও কথিত বেলতলি মাজারের খাদেমে নুর মোহাম্মদের স্ত্রী, রুকি বেগম গাজার ডিলার।
কেরানীরটেকে চলে সমিতির ব্যবসার আড়ালে ইয়াবা ব্যবসার ইনভেস্টমেন্ট। এছাড়াও ‘শুটকি জাকির’ যে আগে করতো শুটকি ব্যবসা এখন সে এখন বিরাট পয়সাওয়ালা ইয়াবায় বিনিয়োগ করে।‌‌ নুর ইসলাম আরেকজন অন্যতম ইয়াবা ব্যবসার বিনিয়োগকারী।
এছাড়াও কেরানীরটেক বস্তির প্রায় সব ফার্মেসিতে বিভিন্ন রকম ঘুমের ওষুধ, পেথেডিন এবং ভেজাল ঔষধের ছড়া ছড়ি!
কেরাবীর টেকের পাশেই রয়েছে জিআরপি বস্তিতে রয়েছে বুড়ির নাতনি ঝর্না সে একজন নামকরা ইয়াবা ডিলার, সবাই নাম শুনলেই ভয় পায়, সে সোর্স খোকন মর্ডারের আসামিও বটে।
এমপির বাড়ির পিছনে, চুংগীর মোড়, লিটন ওরফে চায়না লিটন একজন নামীদামী ইয়াবার ডিলার।
মাদকের হাট মাজার বস্তি:
টঙ্গী-আবদুল্লাহপুর ব্রিজ সংলগ্ন তুরাগ নদের তীরে অবস্থিত ‘হাজীর মাজার বস্তি’। এটি মাদকের প্রকাশ্যে বেচাকেনার হাট হিসেবে পরিচিত। এখানে রয়েছে সাড়ে পাঁচ হাজার লোকের বসবাস। এখানে কথিত আছে, ‘বারোঘর বসতি তেরোঘর মাদক বেসাতি’।
এই বস্তির অবুঝ শিশুরা ছাড়া প্রায় সব নারী-পুরুষ মাদকসহ সব ধরনের অপকর্মের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়িত। রাজধানীর সীমান্তঘেঁষা এই মাজার বস্তিই রাজধানী উত্তরের মাদকের যোগানহাট হিসেবে পরিচিত। জল ও স্থলপথে দিনরাত রাজধানীর নিম্নবিক্ত থেকে উচ্চবিত্তের বিশিষ্ট মাদকসেবী ও ব্যবসায়ীরা এখান থেকে মাদকদ্রব্য ক্রয় করছেন। এখানে চলে চব্বিশ ঘণ্টা দাঁড়িয়ে ডেকে ডেকে প্রকাশ্যে মাদক বেচাকেনা।
নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বাজারের মতো এখানে প্রকাশ্যে রাস্তায় বসে ফেনসিডিল, ইয়াবা, গাঁজা, বাংলা মদ, বিদেশী মদসহ সব ধরনের মাদকদ্রব্য বেচাকেনা হয়। পুলিশ ও স্থানীয় রাজনৈতিক দলের কয়েকজন প্রভাবশালী নেতার ছত্রছায়ায় চলছে এই বাণিজ্য।
সরকার বদলের সঙ্গে সঙ্গে গডফাদারদের পরিবর্তন হলেও এলাকার অবস্থার কোনো পরিবর্তন হয় না। কেবল মাদক বাণিজ্য হাতবদল হয়।
শুধু তাই নয়, মাদক বাণিজ্যের সুযোগ নিয়ে এখানে অবাধে চলছে বিদ্যুৎ, পানি, গ্যাসের অবৈধ সংযোগ বাণিজ্য।
প্রতারনা ও ভেজালের জন্য খ্যাত টঙ্গীর ভঙ্গী:
টঙ্গীর বস্তিগুলোতে ভেজাল আর অবৈধ কারবারের যেন শেষ নেই। যেদিকে চোখ যায় শুধু ভেজাল আর ভেজাল। এই ২৩টি বস্তিতে চলছে অবৈধভাবে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আঁতাত করে বস্তির মাস্তানরা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।
বাস্তুহারা বস্তিসহ টঙ্গীর ২৩টি বস্তিতে একই ধরনের সমস্যা বিরাজ করছে। এখানে বড় সমস্যা দারিদ্র্য, গৃহায়ন সমস্যা, পয়ঃনিষ্কাশন, পানি, বিদ্যুৎ, গ্যাস সংকট, কর্মসংস্থানের অভাব, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার অভাব, মহিলা ও শিশুদের শিক্ষার সংকট, সাংস্কৃতিক ও নৈতিক উন্নয়নের সংকট। এখানে কোনো বিনোদন ব্যবস্থা নেই বললেই চলে। দেশী-বিদেশী বিভিন্ন এনজিওসহ সরকারি-বেসরকারি অসংখ্য প্রতিষ্ঠান লোক দেখানো সেবাকর্মের কথা বলে নিজেরা ফায়দা লুটছে বলে বস্তিবাসীর অভিযোগ।
পুলিশের‌ও পছন্দ টঙ্গী থানায় পোস্টিং:
বলাই বাহুল্য টঙ্গীর ২৩টি বস্তির অপরাধমূলক কর্মকান্ড থেকে পুলিশের একটি বিশাল অংকের অর্থ আয় হয়। আর সে আয়ের লোভে সাবেক টঙ্গী র্বতমান র্পূব ও পশ্চিম থানায় বেশ কয়েকজন ওসি, অসংখ্য এসআই, এএসআই ও কনস্টেবল দুই দফা থেকে তিন দফা পর্যন্ত সাবেক টঙ্গী থানায় যোগদানের নজির রয়েছে।
অনেকেই বলেন, যেসব পুলিশ টঙ্গী থানায় একবার এসে টঙ্গীর ভঙ্গি বুঝে যায়, সে নাকি আবার না এলে শান্তি পায় না।
অনুসন্ধানে জানা গেছে, এসব বস্তি থেকে পুলিশের প্রতি মাসে লাখ লাখ টাকা অবৈধ উপার্জন হয়। মাদক ব্যবসায়ী, অস্ত্র ব্যবসায়ী, প্রতারক, ছিনতাইকারী, ডাকাতসহ সব ধরনের অপরাধীদের বসবাস এ থানা এলাকায়। অসৎ সোর্সদের মাধ্যমে এসব এলাকায় আটক বাণিজ্য করেই প্রতিদিন পুলিশের আয় কয়েক লাখ টাকা। তাই পুলিশ প্রথমবার এসে পরিচিতি লাভ করার পর দ্বিতীয়বার আবার এলে তাদের উপার্জন বেড়ে যায় কয়েকগুণ। সেসব কারণেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করে আবার টঙ্গীতে পোস্টিং নেয়ার ফন্দিফিকির করেন পুলিশ সদস্যরা।