মাদ্রাসা শিক্ষানীতি প্রণয়নের দাবীতে শিক্ষামন্ত্রীকে ছাত্রসেনার স্মারকলিপি প্রদান

0
165
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বিভিন্ন সময়ে ধ্বংসাত্মক কর্মকান্ডের মাধ্যমে নিজেদের উগ্রতা প্রদর্শন, এবং দেশের মানুষকে জিম্মি করে, কখনো মিথ্যা অপপ্রচার চালিয়ে দেশকে তালেবানী রাষ্ট্র বানোনোর ষড়যন্ত্রে লিপ্ত কওমীদের মাদ্রাসা শিক্ষানীতি বাতিল, এবং কওমী ও আলিয়া সমন্বয়ে একইধারার মাদ্রাসা শিক্ষানীতি প্রণয়নের দাবীতে দেশব্যাপী গত বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার বিভিন্ন জেলা শাখা স্থানীয় জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে। ছাত্রসেনা কেন্দ্রীয় পরিষদ কর্তৃক পূর্বঘোষিত এই কর্মসূচি সম্বন্ধে বলা হয়, ৭১-এ মুজাহিদ বাহিনী গঠন করে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ব্যক্তিদের সমন্বয়ে পরিচালিত দেশের প্রথাবিরোধী এসব কওমি মাদ্রাসার দাওরাকে মাস্টার্স সমমান দেয়া হলেও তারা আজ পর্যন্ত রাষ্ট্রীয় কোনো রীতিনীতি পালন করেনি। দেশের আলিয়া নেসাবের সব মাদ্রাসা স্বাধীনতা দিবস, বিজয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ)-সহ সরকারী দিবসগুলো ঘটা করে পালন করলেও সরকারী সনদের স্বীকৃতি ভোগ করা কোনো কওমী মাদ্রাসা দিবসগুলো উদযাপন করে না। করোনাকালে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সব কওমী প্রতিষ্ঠান খোলা ছিল। এটা দেশের শিক্ষা ব্যবস্থার সাথে বৈষম্যমূলক আচরণ বলে মনে করছি। সাধারণ শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক/ইবতেদায়ী, মাধ্যমিক/দাখিল, উচ্চ মাধ্যমিক/আলিম, ডিগ্রী/ ফাযিল, কামিল/মাস্টার্স পর্যায় শেষ করতে একজন শিক্ষার্থীকে সর্বনিম্ন ১৮ বছর ধারাবাহিক ভাবে অধ্যয়ন করতে হয়। বিপরীতে কওমি শিক্ষার্থীরা নিচের কোনো পর্যায়ের স্বীকৃতি, বা সরকারি মূল্যায়ন, বা তদারকি ছাড়া একলাফে দাওরা পাশ করে মাস্টার্সের স্বীকৃতি নিয়ে রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে অবাধ বিচরণ ক্ষেত্র তৈরি করছে। আমরা মনে করি- সরকারি নিয়ন্ত্রণ বহির্ভূত এ ধরনের মানহীন শিক্ষা ব্যবস্থা দেশে বৈষম্য সৃষ্টি করছে, এবং দেশে শিক্ষা ব্যবস্থার মেরুদÐ ভেঙ্গে দিচ্ছে। দেশের সব মাদ্রাসাতে রাষ্ট্রীয় প্রধানের ছবি টাঙ্গানো বাধ্যতামূলক করা হলেও কওমী মাদ্রাসাগুলোতে রাষ্ট্রীয় নীতি পালন কি বাধ্যতামূলক নয়?
এছাড়াও ছাত্রসেনার নেতৃবৃন্দ উল্লেখ করেন, ‘কওমি মাদ্রাসাগুলোর আয়-ব্যয়ের কোনো হিসাব তারা রাষ্ট্রকে দেয় না বা সরকারি কোনো অডিট কার্যক্রম পরিচালিত হয়না। আমরা মনে করছি- এসুযোগটাকে কাজে লাগিয়ে দেশি- বিদেশি জঙ্গিগোষ্ঠী স্বার্থ সিদ্ধির জন্য এসব কওমি মাদ্রাসায় অর্থ সহযোগিতা দিয়ে নিজেদের নিরাপদ আস্তানা হিসেবে গড়ে তুলছে। এসব মাদ্রাসাকে সরকারি অডিটের আওতায় এনে অর্থের উৎস বা যোগানদাতা কারা তা চিহিৃত করে সাধারণ মাদ্রাসা শিক্ষার ন্যায় কেন্দ্রীয় তদারকি নিশ্চিত করা সময়ের দাবিতে পরিণত হয়েছে। তাছাড়া দেশের এমপিওভুক্ত সব মাদ্রাসাতে শিক্ষক নিয়োগ দিচ্ছে ঘঞজঈঅ। সরকারী স্বীকৃতি ভোগ করা কওমি মাদ্রাসার শিক্ষক নিয়োগ/অপসারণ/ পদায়ন বা তাদের পরীক্ষা মূল্যায়ন পদ্ধতি নিয়ে আজ পর্যন্ত সরকারি কোনো নীতিমালা প্রণয়ন হয়নি। দেশের সব মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর,মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবং ফাযিল / কামিল শ্রেনির মান নির্ণয় বা তদারকির জন্য ২০০৯ সালে জাতীয় সংসদে স্বতন্ত্র ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় এ্যাক্ট পাশ হলেও কওমিদের মাস্টার্স সমমান দাওরার জন্য কোনো বোর্ড গঠন তো হয়নি, বরং অঞ্চলভিত্তিক কওমি মাদ্রাসা কেন্দ্রীক আঞ্চলিক বোর্ড দ্বারাই এ
শিক্ষা ব্যবস্থা নিয়ন্ত্রিত হচ্ছে। সরকারের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ না থাকায় শিক্ষার্থীদেরকে তারা নিজেদের ইচ্ছে ব্যবহার করছে। মগজ ধোলাই করে জঙ্গিবাদি চেতনা প্রবেশ করাচ্ছে। যা রাষ্ট্রের জন্য অশনি সংকেত বলে আমরা মনে করছি।
মাস্টার্স সমমান পরীক্ষায় কারা অংশ নিবে? কারা নিতে পারবে না? এসব বিষয়ে কোন ভ্রুক্ষেপ নেই কওমিদের। আমরা পত্রিকায় দেখেছি- ফ্রি সার্টিফিকেট নেয়ার জন্য ষাটোর্দ্ধ ব্যক্তিও নামমাত্র পরীক্ষায় নিচ্ছে। পরীক্ষা গ্রহণ, মূল্যায়নে কোন পদ্ধতি বা নীতিমালা অনুসরণ করছে না কওমি বোর্ডগুলো। যে সব শিক্ষকদের দিয়ে প্রশ্ন করাচ্ছে, বা খাতা মূল্যায়ন করছে, তাদের কেউ সমমান মাস্টার্স ডিগ্রিধারী নয়। যে পরীক্ষকদের নিজেদেরই দাওরা সমমান মাস্টার্স ডিগ্রী নেই তারা কি আদৌ এসব পরীক্ষা গ্রহণ- মূল্যায়ন কাজে সম্পৃক্ত হবার যোগ্যতা রাখে? তাই দেশ হতে জঙ্গিবাদি শক্তির আস্ফালন বন্ধ করতে, দেশের সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানে সরকারি সার্টিফিকেট নিয়ে জঙ্গিবাদি শক্তির অনুপ্রবেশ ঠেকাতে মানহীন কওমি সনদের স্বীকৃতি বাতিলের দাবি সহ এ শিক্ষাব্যবস্থাকে সরকারি তদারকিতে নিয়ে আসার অনুরোধ করছি।’
এ দাবীতে দেশব্যাপী জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে ছাত্রসেনার ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, খুলনা ও রংপুর বিভাগের বিভিন্ন জেলা ও সমমান শাখা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here