মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

0
70
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া পলাতক আসামি খলিলুর রহমানকে গ্রেপ্তার করেছে র‍্যাব।
মঙ্গলবার রাতে রাজধানীর অদূরে সাভার থেকে খলিলুরকে গ্রেপ্তার করেন র‍্যাব-১৪ ও র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার সদস্যরা। আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
র‍্যাব জানায়, খলিলুরের বাড়ি নেত্রকোনার দুর্গাপুরের নোয়াগাঁও এলাকায়। মামলার নথি অনুযায়ী, তিনি ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধকালে তিনি আলবদর বাহিনীতে যোগ দেন।
র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত শুরু হওয়ার পর থেকেই খলিলুর (৬৮) পালিয়ে ছিলেন। ১৩ সেপ্টেম্বর তাঁকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায় হওয়ার পর তিনি সাভারে পালিয়ে ছিলেন। গতকাল রাতে তাঁকে সেখান থেকে গ্রেপ্তার করা হয়।
র‍্যাব জানায়, ২০১৫ সালের ১ এপ্রিল নেত্রকোনার মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত শুরু করে তদন্ত সংস্থা। মামলায় ২০১৭ সালের ৩০ জানুয়ারি খলিলুরসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। অন্য চারজন হলেন—মো. আজিজুর রহমান, রমজান আলী, আশক আলী ও মো. শাহনেওয়াজ। তাঁরা কারাগারে থাকাকালে মারা যান। ১৩ সেপ্টেম্বর এ মামলার রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল। রায়ে খলিলুরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
খন্দকার আল মঈন বলেন, মামলার তদন্ত শুরু হলে খলিলুর পালিয়ে গিয়ে রাজধানীর দক্ষিণখান, তুরাগ, উত্তরাসহ বিভিন্ন স্থানে আত্মগোপন করেন। তিনি ঘন ঘন বাসা পরিবর্তন করতেন। গ্রেপ্তার এড়াতে তিনি মুঠোফোন ব্যবহার করতেন না। মাঝেমধ্যে পরিবারের সদস্যরা গোপনে তাঁর সঙ্গে দেখা করতেন। তাঁরা তাঁকে টাকা দিতেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here