Daily Gazipur Online

মানব শরীরে গরম লাগে কেন?


মোঃ মোশারফ হোসাইন: মোটামুটি এটা সবারই জানা আছে যে মানুষের দেহের গড় তাপমাত্রা ৯৮.৪ ডিগ্রি ফারেনহাইট অর্থাৎ প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে, আমাদের দেশে পরিবেশের স্বাভাবিক তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের (বাংলাদেশের বার্ষিক গড়ার তাপমাত্রা ২৬.০১ ডিগ্রি সেলসিয়াস) আশেপাশে থাকে। তাহলে আমরা দেখছি মানব দেহের তাপমাত্রা সব সময় পরিবেশ তাপমাত্রা থেকে বেশি থাকে। তারপরও গরম লাগে কেন? তাপ গতিবিদ‍্যার সূত্র থেকে আমার জানি তাপ সবসময় উষ্ণ বা গরম বস্তু থেকে ঠাণ্ডা বা কম গরম বস্তুর দিকে প্রবাহিত হয়। আর তাপ পরিবাহিত হয় তিনটা মাধ্যমে যথা: পরিবহন, পরিচলন ও বিকিরণ পদ্ধতিতে। মানব দেহের প্রতিনিয়ত অনেক জটিল জৈব রাসায়নিক বিক্রিয়া ঘটতে থাকে এবং প্রচুর তাপ উৎপন্ন হয়। এই তাপের একটা বড় অংশ দেহ থেকে বেরিয়ে যায়। এখন মানব দেহেকে যদি উষ্ণ বস্তু ধরি তাহলে পরিবেশ হবে ঠান্ডা বস্তু। এখন তাপ গতিবিদ‍্যার সূত্র মতে মানব দেহ থেকে পরিবেশের দিকে তাপ সব সময় প্রবাহিত হতে থাকে। পরিবেশ ও মানবদেহের মাঝখানে রয়েছে বায়ু। এই বায়ু মানব দেহের তাপ দ্বারা উত্তপ্ত হয়। এখন মানব দেহ সংলগ্ন বায়ু যদি চলাচল না করতে পারে অর্থাৎ পরিবেশে বায়ু প্রবাহ না থাকে তাহলে বায়ু উত্তপ্ত হয়ে যায়। সে উত্তপ্ত তাপ মানব শরীরের স্পর্শ লাগতেই গরম অনুভূত শুরু হয়। এটাই গরম লাগার মূল কারণ। আর যদি উল্টোটা হয় অর্থাৎ পরিবেশের তাপমাত্রা মানব শরীরের গড় তাপমাত্রা ৩৭ ডিগ্রি থেকে বেশি হয় তখন পরিবেশ হবে উষ্ণ বস্তু আর মানব দেহ হবে ঠান্ডা বস্তু। এরফলে পরিবেশ থেকে তাপ মানব দেহের দিকে প্রবাহিত হবে। কল্পনা করুন, কেমন লাগবে তখন? বাংলাদেশের অনেক স্থানেই বর্তমানে এমনটা হচ্ছে।
গরম থেকে বাঁচতে আমরা পাখা ব‍্যবহার করি। পাখার ঘূর্ণনের কারণে বায়ু প্রবাহ তৈরি হয় এবং এই প্রবাহ শরীর সংলগ্ন গরম বায়ু দূরে ঠেলে দেয়। এতে শরীরে নতুন অপেক্ষাকৃত ঠাণ্ডা বায়ু আসে, ফলে দেহে ঠাণ্ডা অনুভূত হয়।
শীতকালে পরিবেশের তাপমাত্রা অনেক কমে যায় ফলে দেহে শীত অনুভূত হয়। এ থেকে বাঁচার জন্য আমরা গায়ে তাপের কুপরিবাহী কম্বল জড়াই। কম্বল জড়ালে শরীরের তাপমাত্রা প্রবাহিত হয়ে দূরে যেতে পারে না এবং দেহ সংলগ্ন বায়ু উত্তপ্ত হয়। এতে শরীরে গরম অনুভূত হয়।
একই তাপমাত্রা হওয়া সত্ত্বেও ঢাকা অপেক্ষা চট্টগ্রামে বেশি গরম কেন? চট্টগ্রাম সমুদ্র তীরবর্তী এলাকা হওয়াতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। আর জলীয় বাষ্প তাপ ধরে রাখে তাই ঢাকা অপেক্ষা চট্টগ্রামে গরম বেশি।
এই সময়ে সারাদেশে প্রচণ্ড গরম, এর কারণ কী? জলবায়ু পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে। পরিবেশ গাছপালার পরিমাণ কমে গেছে এবং তাপধারণকারী কার্বন ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে গেছে তাই Global warming ত্বরান্বিত হচ্ছে। মানুষ বাড়ছে বন জঙ্গল কমবে এটা স্বাভাবিক এখন উপায়? উপায়  পারিবারিক ও সামাজিক বনায়ন । বাসাবাড়িতে গাছ লাগাতে হবে রাস্তার পাশে গাছ লাগাতে হবে।
মোঃ মোশারফ হোসাইন
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট
নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া।