Daily Gazipur Online

মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামী মুগদা থেকে গ্রেফতার

মনির হোসেন জীবন: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামী আব্দুল ওয়াহেদ মন্ডল (৭০)কে রাজধানীর মুগদা থেকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
গ্রেফতারকৃত আব্দুল ওয়াহেদ মন্ডল গাইবান্ধা জেলার গাইবান্ধা সদর থানার নান্দিনা গ্রামের মৃত আব্দুল জব্বার মন্ডলের পুত্র।
র‌্যাব বলছে, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল বৃহস্পতিবার দিবাগত সন্ধ্যা ৬ টার দিকে রাজধানীর মুগদা থানার উত্তর মান্ডা এলাকা ঝটিকা অভিযান চালিয়ে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আসামী আব্দুল ওয়াহেদ মন্ডল (৭০)কে গ্রেফতার করতে সক্ষম হয়। সে দীর্ঘদিন যাবত পলাতক ছিল। মুগদা থানার উত্তর মান্ডা এলাকায় তার ছেলে একটি ভাড়া বাসায় থাকত। ছেলের সাথে দেখা করতে আসলে র‌্যাব তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।
আজ শুক্রবার বেলা ১১ টায় রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টার আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ কমান্ডিং অফিসার (অধিনায়ক) লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফারজানা হকসহ র‌্যাবের বিভিন্ন পদমর্যাদা কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
র‌্যাব জানিয়েছে, বিগত ৬ মাসে মাসে মৃত্যুদন্ডপ্রাপ্ত, যাবজ্জীবন ও বিভিন্ন সাজাপ্রাপ্ত আসামিদের বিরুদ্ধে ৯১ টি অভিযান চালিয়ে ৯২ জন আসামিকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে।
সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে ১৯৭১ সালে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়। ১৯৭১ সালে গঠিত জামায়াত ইসলামীর কেন্দ্রীয় কমিটি কর্তৃক ঘোষিত তালিকা মোতাবেক আসামি আব্দুল ওয়াহেদ জামায়াত ইসলামীর গাইবান্ধা সদর এর সদস্য সচিব ছিল।
তিনি জানান, গ্রেফতারকৃত আসামির পিতা মৃত আব্দুল জব্বার মন্ডল এবং ওই মামলার মৃতুদন্ডপ্রাপ্ত আরেক আসামী আব্দুল জব্বার গাইবান্ধা সদর এলাকার শান্তি কমিটি এবং সশস্ত্র রাজাকার বাহিনীর প্রধান সংগঠক ছিল। পিতার সাথে যোগসাজসে আব্দুল ওয়াহেদ ও তার ভাই উভয়েই শান্তি কমিটির সক্রিয় সদস্য হিসেবে অত্র এলাকায় লুটপাট ও বিভিন্ন ধরনের নাশকতামূলক কার্যক্রম চালাত।
র‌্যাব-৩ এর অধিনায়ক আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, ১৯৭১ সালের পহেলা জুন সকাল ১০ টার দিকে ১৫/২০ জন পাকিস্তানি আর্মি এবং রাজাকারের সাথে মিলে ওই মামলার মৃতুদন্ডপ্রাপ্ত আসামি আব্দুল ওয়াহেদ মন্ডল, তার পিতা আব্দুল জব্বার মন্ডল, তার ভাই জাছিজার রহমান মন্ডল, মোন্তাজ ও রঞ্জু মিয়াসহ হেলাল পার্ক আর্মি ক্যাম্প থেকে একদল পাক হানাদার ও রাজাকারের সমন্বয়ে ২০/২৫ জনের একটি দল গাইবান্ধা সদর থানার বিষ্ণুপুর গ্রামে হিন্দু সম্পদায়ের উপর পূর্ব পরিকল্পিত এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে গণহামলা চালায়। অম্বিকাচরণ সরকার এবং আব্দুর রউফ এর পাশাপাশি বাড়িতে আব্দুল জব্বার মন্ডল পূর্ব শত্রুতার জের ধরে ২ পুত্র ওয়াহেদ ও জাছিজারসহ রাজাকার বাহিনীর সদস্যদের নিয়ে হামলা চালিয়ে বিপুল পরিমানে লুটপাট চালায়। একপর্যায়ে ওয়াহেদ এবং তার পিতা জব্বার মিলে অম্বিকাচরণকে ধরপাকড় করে মুখে, মাথায় এবং সারা গাঁয়ে বাঁশ দিয়ে বেধড়ক মারপিট করে। আঘাতের ফলে অম্বিকাচরন মৃতপ্রায় হয়ে পড়ে থাকলে তারা তাকে মৃত মনে করে ফেলে রেখে লুটপাটকৃত মালামাল নিয়ে স্থান ত্যাগ করে।
সংবাদ সম্মেলনে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, রাজাকার ও পাকহানাদার বাহিনীর সাথে সম্মিলিত হয়ে আব্দুল ওয়াহেদ তার ভাই জাছিজারসহ আরও বেশ কয়েক জনকে নিয়ে একই গ্রামের দিজেশচন্দ্র সরকারের বাড়িতে হামলা চালিয়ে বিপুল পরিমান লুটপাট চালায়। এছাড়াও ফুলকুমারী রাণী এবং তার ননদ সন্ধ্যা রাণী সরকারকে পাশবিক নির্যাতনপূর্বক জোড় করে ইসলাম ধর্ম গ্রহণ করায়।
র‌্যাব জানিয়েছে, এসব ঘটনায় গৃহকর্তা দিজেশচন্দ্র সরকার বাধাঁ দিতে আসলে তাকে তারা গাইবান্ধা আর্মি ক্যাম্পে নিয়ে অমানবিক নির্যাতন চালিয়ে হত্যা করে এবং তার মৃতদেহ গুম করে দেয়। এছাড়াও তারা অত্র এলাকার ৪৫/৫০ টি হিন্দু বাড়িতে লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণ, অপহরণসহ বিভিন্নভাবে নির্যাতন চালিয়ে পরিবারগুলোকে দেশ ত্যাগ করে ভারতে চলে যেতে বাধ্য করে।
আরিফ মহিউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, আব্দুর রউফ ২০০৯ সালে গাইবান্ধা অধস্তন আদালতে গ্রেফতারকৃত আসামী আব্দুল ওয়াহেদসহ ৫ জনকে আসামী করে বাদী মানবতাবিরোধী অপরাধের দায়ে মামলা দায়ের করে। পরবর্তীতে ২০১৪ সালে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে স্থানান্তর করা হয়। বিচারিক প্রক্রিয়া শুরু হলে আব্দুল ওয়াহেদসহ অন্যান্য আসামিরা ২০১৬ সাল পর্যন্ত জামিনে থাকে। ২০১৬ সালে জামিনের মেয়াদ শেষ হয়ে গেলে এবং পরবর্তী জামিনের আবেদন নামঞ্জুর হলে তখন থেকে আটককৃত আসামিরা এলাকা ছেড়ে পালিয়ে যায়। এরপর গভীর তদন্তে আসামীদের বিরুদ্ধে আনীত প্রতিটি অভিযোগ প্রসিকিউশনের মাধ্যমে প্রমানিত হলে ২০১৯ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল কর্তৃক ৫ জন আসামীর বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় প্রদান করা হয়।
তিনি জানান, মামলার রায় হওয়ার পর পলাতক অবস্থায় দুই আসামি (আব্দুর জব্বার এবং রঞ্জু মিয়া) মারা যায়। ওই মামলার আরও দুইজন আসামি (জাছিজার রহমান ও মোন্তাজ আলী) বর্তমানে পলাতক রয়েছে।
আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, মামলাটির বিচারিক প্রক্রিয়া চলমান থাকাকালীন ২০১৬ সালে মোঃ আব্দুল ওয়াহেদ মন্ডল তার নিজ এলাকা ছেড়ে পালিয়ে আত্মগোপনে থাকতে শুরু করে। সে মাঝে মাঝে গোপনে তার পরিবারের সাথে দেখা করত। ২০১৬ সাল থেকে মামলার বিচারিক প্রক্রিয়া চলাকালীন সে কখনই আদালতে হাজিরা দেয়নি।
তিনি আরও জানান, গ্রেফতারকৃত আসামী আব্দুল ওয়াহেদ ১৯৭০ সাল থেকেই জামায়াতে ইসলামির সাথে ওৎপ্রোতভাবে জড়িত। মুক্তিযুদ্ধ চলাকালীন তারা রাজাকার এবং শান্তি কমিটির সাথে যোগসাজসে বিভিন্ন জায়গায় হামলা ও নাশকতামূলক কার্যক্রম চালাত। ধৃত আসামী, তার পিতা, বড় ভাই ও অন্যান্য আরও কয়েক জনের নেতৃত্বে শান্তি কমিটির একটি দল নিয়ে হানাদার বাহিনীর সাথে হাতে হাত মিলিয়ে অত্র এলাকায় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী কার্যক্রম চালায়। তদন্তে প্রাপ্ত স্বাক্ষীদের সুনির্দিষ্ট সাক্ষ্য অনুযায়ী গাইবান্ধা সদর থানায় তাদের নৃশংসতায় প্রাণ হারায় প্রায় ৮ জন মুক্তিযোদ্ধা এবং গৃহহারা হয় বহুসংখ্যক হিন্দু পরিবার।
র‌্যাব সূত্রে জানিয়েছে, ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে চলমান মামলার শুনানিতে হাজিরা না দেওয়ায় আব্দুল ওয়াহেদ এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। এর পরপরই আব্দুল ওয়াহেদ তার নিজ এলাকা ছেড়ে ঢাকায় চলে আসে এবং সাভার এলাকায় কিছুদিন আত্মগোপনে থাকে। এরপর সে একটি তাবলিগ দলের সাথে যুক্ত হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় জেলায় তাবলিগ করে আত্মগোপনে থাকে। আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার এড়াতে সে নিয়মিত তাবলিগ দলের সাথে স্থান পরিবর্তন করত।
সূত্র জানান, এসময় পরিবারের সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে সে অন্যের রেজিস্ট্রেশনকৃত সীমকার্ড দিয়ে মোবাইল ফোন ব্যবহার করত। আত্মগোপনে থাকাকালীন সে ব্যক্তিগত পরিচয় গোপন রেখে ছদ্মনাম ব্যবহার করে নিজের পরিচয় প্রদান করত।
এদিকে, আজ শুক্রবার দুপুর দেড়টায় র‌্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফারজানা হক জানান, গ্রেফতারকৃত আব্দুল ওয়াহেদ মন্ডলকে জিঙ্গাসাবাদ শেষে ডিএমপির শাহবাগ থানায় সোপর্দ করা হয়েছে। আগামি রোববার তাকে আদালতে পাঠানো হবে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।