Daily Gazipur Online

ময়মনসিংহের ত্রিশালে ব্রি কর্তৃক বিনামূল্যে কৃষকদের মধ্যে ধান বীজ বিতরণ

এনামুল হক: আজ শনিবার ময়মনসিংহের ত্রিশালে মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্যোগে এবং ত্রিশাল কৃষি প্রযুক্তি কেন্দ্রের সার্বিক সহযযোগিতায় চলতি বোরো মৌসুমে বিনামূল্যে উপজেলার ৪০ জন কৃষকের মধ্যে নতুন উদ্ভাবিত ব্রিধান ৮৯ ও ব্রিধান ৯২ জাতের ৪ শত কেজি ধান বীজ বিতরণ করা হয়।
ধান বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম। কৃষি প্রযুক্তি কেন্দ্রের পরিচালক কৃষিবিদ নিতাই চন্দ্র রায়ের সভাপতিত্বে ও সাংবাদিক এটিএম মনিরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সাব্বির রেজা, বিশিষ্ট ব্যবসায়ী প্রদীপ মোদক, সমাজ সেবক বাবু রাধা রমন মোদক, কৃষক আশরাফ আলী প্রমুখ।
প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম নতুন জাতের ধান চাষ সম্পর্কে কৃষকদের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে বলেন, ধানের ফলন বাড়াতে হলে, সঠিক সময়ে সঠিক বয়সের চারা রোপণ, সুষম মাত্রায় সার,সেচ এবং সময় মতো আগাছা, পোকা-মাকড় এবং রোগ-বালাই দমন করতে হবে।