Daily Gazipur Online

ময়মনসিংহে হাম-রুবেলা প্রতিরোধে সংবাদ সম্মেলন

এম এ আজিজ, ময়মনসিংহ : ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ থেকে হাম-রুবেলা (এম আর) নির্মুল করতে সরকার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে দেশজুড়ে শিশুদের হাম ও রুবেলা প্রতিরোধে তিন সপ্তাহব্যাপী সময় ধরে টিকদান করা হবে। আগামী ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এই টিকা প্রদান করা হবে। রবিবার সকালে ময়মনসিংহ সিভিল সার্জন অফিস এক সংবাদ সম্মেলন এ সব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে সিভিল সার্জন অফিসের ডাঃ তৌফিক হাসান শাওন বলেন, ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের হাম রুবেলা (এম আর) টিকা দেয়া হবে। ১ম পর্যায় ৪র্থ শ্রেণী পর্যন্ত পাঠদান হয় এমন সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠানে ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত এক সপ্তাহ ধরে এবং ২য় পর্যায়ে বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে ২৮ মার্চ থেকে ১১ এপ্রলি পর্যন্ত সকল টিকদান কেন্দ্রে এই টিকা প্রদান করা হবে। ময়মনসিংহের ১২ উপজেলায় ১৪ লাখ ২৫ হাজার দুই শত ৯১ জন শিশুকে এ টিকা দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। এমআর টিকা ইনজেকশনের মাধ্যমে দেয়া হবে। এই টিকা প্রদানে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এর পরও কেউ যাতে কোন ধরণের আতংক ছড়ানো বা অপপ্রচার করতে না তার দিকে সকলকে সজাগ থাকতে আহবান জানিয়ে তিনি আরো বলেন, বিশ্বজুড়ে বর্তমানের করোনা আতংক চলছে। হাম রুবেলা রোগ করোনার চেয়ে বেশী ক্ষতিকর। করোনার মত হাম রুবেলা রোগও হাঁচি কামির মাধ্যমে ছড়ায়। তাই প্রতিটি শিশুকে হাম রুবেলার টিকা প্রদানে
রবিবার সকালে ময়মনসিংহ সিভিল সার্জন অফিসে হাম-রুবেলা (এমআর) টিকাদান ক্যাম্পেইন-২০২০ নিয়ে সংবাদ সংম্মেলনে বক্তব্য রাখেন ডা. তৌফিক হাসান শাওন, ডা. পঙ্কজ কুমার ভৌমিক, প্রেসক্লাব সম্পাদক অমিত রায়, ইপিআই সুপার এমদাদুল হক। এ সময় ময়মনসিংহে কর্মরত প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।