Daily Gazipur Online

যার যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে –জেলা প্রশাসক

হলধর দাস : নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেছেন- সামাজিক উন্নয়ন খাতে আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। বেসরকারি সামাজিক সামাজিক সংগঠনের ক্ষেত্রে বরাদ্ধ দুই হাজার টাকা থেকে বেড়ে ৩৩ হাজার টাকায় উন্নীত হয়েছে। সুতরাং এ খাতে আমাদের দায়িত্ব-কর্তব্যও বৃদ্ধি পেয়েছে। প্রত্যেককে যার যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। তাহলেই দেশে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
বেসরকারি সংগঠন তথা এনজিও কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের দেশের বেসরকারি সংস্থা বা সংগঠনগুলো মোটা অংকের বিদেশী অনুদান পেয়ে থাকেন। কিন্তু তারা সেই টাকা যথাযথভাবে সামাজিক উন্নয়ন খাতে খরচ না করে বেশীরভ্গাই নিজেদের ভোগবিলাসে খরচ করে থাকেন। আমরা কিন্তু এসব বিষয় মনিটরিং করে থাকি। সরকারি বরাদ্ধও তারা কম পাচ্ছেন না । গরীবদের উন্নয়নে যেসব খাতে খরচ করার কথা সেসব খাত ওয়ারী খরচ করা হচ্ছে না। গরীবের জন্য বরাদ্ধের টাকা নিজেদের উন্নয়নে ব্যয় করছে। কিন্তু কাগজে পত্রে দেখানো হচ্ছে সঠিক। এবিষয়গুলো খেয়াল রেখে আপনাদেরকে কাজ করতে হবে।
আমরা প্রত্যেকেই চাই সমৃদ্ধ উন্নত সোনার বাংলাদেশ। আমরা উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখি। দেশের উন্নয়নে সকলকে সাথে নিয়েই আমাদেরকে কাজ করতে হবে। পদ্মা সেতু, মেট্রো রেল যা আমরা করতে পারবো কিনা সে নিয়ে দ্বিধা দ্ব›দ্ব ছিল। কিন্তু আজকে সকলের সহযোগিতায় তা সুন্দরভাবে বাস্তবায়িত হচ্ছে। পদ্মা সেতু আজকে স্বপ্ন নয়, তা আজকে বাস্তব রূপ লাভ করেছে।
আমাদের প্রান্তিক জনগোষ্ঠী অনেক আছে। তারা অনেক সময় আমাদের নজরের বাহিরে থাকতে পারে। কিন্ত তারা এনজিও-এর মাধ্যমেও সুযোগ সুবিধা লাভ করে সামনের দিকে এগিয়ে যেতে পারে। অনেকে ঋণ নিতে চায় না। তাদের জমিজমাও নাই । তাদের কাছে আপনারা যাবেন। তাদের সাহায্য সহযোগিতা করে দারিদ্্র সীমার ওপরে নিয়ে আসবেন বলে আপনাদের প্রতি অনুরোধ রইলো। দারিদ্র মোচনে আমাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। যেই কাজগুলো গরীবের কোন উপকার হয় না, সেই কাজগুলো বাদ ্িদয়ে যেই কাজগুলোতে গরীবের উপকার হয় সেই কাজগুলোই করা উচি ।
গত ৮ সেপ্টেম্বর জাতীয় সমাজকল্যাণ পরিষদের অর্থায়নে জেলা সমাজ কল্যাণ পরিষদের তহবিল হতে জেলায় বাছাইকৃত ৫২টি এনজিও কে আনুষ্ঠানিকভাবে ৩৩ হাজার টাকা করে অনুদানের চেক প্রদানকালে প্রদান অতিথির ভাষণে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান এসব কথা বলেন।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মাসুদুল হাসান তাপস। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার, জেলা স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি আফরোজা সুলতানা মিনা, অন্তরঙ্গ সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি মতিউর রহমান ভূইয়া জাকির,এনজিও ঊষা’র সম্পাদক জসীম উদ্দিন জাহাঙ্গীর। অনুষ্ঠান উপস্থাপনা করেন,রেজিস্ট্রেশন অফিসার সুরভী আফরোজ।
জেলার অনুদানপ্রাপ্ত বাছাইকৃত ৫২টি বেসরকারি সামাজিক সংগঠনের (এনজিও) মধ্যে রয়েছে নরসিংদী সদর উপজেলায় ৩টি, জেলা শহরে ১৯টি, পলাশ উপজেলায় ৩টি, শিবপুর উপজেলায় ২টি, মনোহরদী উপজেলায় ৩টি, বেলাবো উপজেলায় ১৩টি এবং রায়পুরা উপজেলায় ৯টি।
একই দিনে একই স্থানে এর আগে সোনালী ব্যাংক লিঃ সিএসআর কার্যক্রমের আওতায় নরসিংদী জেলায় মহামারী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থ ৮৮ জন অসহায় হতদরিদ্র ব্যক্তিকে ১ লক্ষ ৭৬ হাজার টাকার চেক বিতরণ করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার, সোনালী ব্যাংক নরসিংদী শাখার এজিএম মোঃ আজিজুল হক, প্রিন্সিপাল অফিসের প্রতিনিধি এসপিও ফোটন চন্দ্র সূত্রধর, সোনালী ব্যাংক কোর্ট বিল্ডিং শাখার ম্যানেজার মোঃ আল আমিন উপস্থিত ছিলেন।