রংপুরে বেনারশী পল্লী প্রকল্প ২ এর যৌক্তিকতা নির্ধারণ সেমিনার অনুষ্ঠিত

0
150
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: রংপুর বেনারশী পল্লীর উন্নয়নে নতুন আরেকটি প্রকল্প প্রণয়নের সম্ভাব্যতা এবং যৌক্তিকতা নির্ধারণে দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বিসিক এবং ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেনারশী পল্লী প্রকল্প ১ এর সাবেক প্রকল্প পরিচালক আলতাফ হোসেন। এসময় তিনি বলেন, প্রকল্প ১ এর মাধ্যমে ৩শ জনকে ডিজাইন এবং নকশা উন্নয়ন ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ এবং ৫৪০ জনকে ব্যবস্থাপনা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়া ৩৯ জন তাঁতীকে প্রায় ২০ লক্ষ টাকা ঋণ প্রদান করা হয়। বেনারশী পল্লী প্রকল্প ১ এর মাধ্যমে ৫শ মানুষের কর্মসংস্থান হয়েছে বলেও জানান তিনি।
আলোচনা সভায় অংশগ্রহণ করেন বেনারশী তাঁতী, নকশাকার এবং ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা। তারা বলেন, বেনারশী পল্লী প্রকল্প ২ বাস্তবায়িত হলে বেনারশী পণ্যের উন্নয়নের পাশাপশি এ শিল্প সংশ্লিষ্ট তাঁতী, মজুর এবং শ্রমিকদের জীবনমান উন্নত হবে। এ পল্লীকে টিকিয়ে রাখতে সরকারিভাবে উদ্যোগ নেয়া হলে কারিগররা ন্যায্য মজুরি পাবেন এবং স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানী করাও সম্ভব হবে বলে মনে করেন তারা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চেয়ারম্যান, বিসিক (রুটিন দায়িত্বে) ও প্রিজম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক আব্দুস ছালাম। তিনি বলেন, বেনারশী পল্লী প্রকল্প ২ অনুমোদনের জন্য সার্বিকভাবে কাজ করবে বিসিক। সেমিনারে সভাপতিত্ব করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিকের উন্নয়ন ও সম্প্রসারণ বিভাগের পরিচালক খলিলুর রহমান, মহিলা চেম্বার অব কর্মার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং নাসিব রংপুরের সভাপতি আনোয়ারা ফেরদৌস পলি, রংপুর চেম্বার অব কর্মার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মোস্তফা সোহরাব টিটু, রংপুর গংগাচড়া উপজেলা নির্বাহী অফিসার তসলিমা বেগম, গংগাচড়া উপজেলা চেয়ারম্যন রুহুল আমিন, বিসিক ও প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here