Daily Gazipur Online

রাজধানীর নিউমার্কেট, তেজগাঁও ও কেরানীগঞ্জের আগুন নিয়ন্ত্রনে

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর নিউমার্কেট, তেজগাঁও ও কেরানীগঞ্জ পৃথক তিন স্থানে লাগা আগুন নিয়ন্ত্রনে এসেছে।
এদিকে, আজ দুপুরে ঢাকা নিউমার্কেটের পাশে বলাকা মার্কেটের নীচতলায় জুতার দোকান, তেজগাঁওস্থ অ্যাপেক্স ফোম কারখানা ও টায়ারের গুদাম ও কেরানীগঞ্জ নতুন জেলখানার পাশে ইকবালের মিম এন্টারপ্রাইজ নামক একটি প্লাস্টিকের গোডাউনে এসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব পৃথক তিনটি আলাদা স্থানে আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের মোট ১৯টি ইউনিট। তবে, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।
আজ বুধবার ফায়ার সার্ভিস সদরদপ্তরের (কন্ট্রোল রুমের) ডিউটি অফিসার রোজিনা আক্তার আগুন লাগার এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, আজ বুধবার দুপুর ১টা ২৫ মিনিটের দিকে রাজধানীর নিউমার্কেট সংলগ্ন বলাক মার্কেটের নীচতলায় একটা জুতার দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তখন খবর পেয়ে সেখানে ফায়ার সার্ভিসের হেডকোয়াটা থেকে দু’টি ও পলাশী স্টেশন থেকে আরো দু’টি ইউনিটসহ মোট চারটি ইউনিট কাজ করে বিকেল ৫টায় আগুন নির্বাপন করতে সক্ষম হয়।
বৈদুতিক গোলযোগ থেকে অগ্নিকান্ডের সুত্রপাত বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচেছ। অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমান তদন্ত সাপেক্ষ। তবে, এতে কেউ হতাহত হয়নি।
অপর দিকে, মঙ্গলবার দিবাগত রাত ৩টা ১০ মিনিটের দিকে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অ্যাপেক্সের ফোম কারখানা এবং টায়ারের গুদামের ভয়াবহ আগুনের সূত্রপাত ঘটে। প্রথমে খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রনে কাজ শুরু করে। পরবর্তীতে সদরদপ্তর,তেজগাঁওসহ বাকি ৯টি ইউনিট আজ বুধবার দুপুর ১টার দিকে দীর্ঘ ১০ ঘন্টা পর সেই লাগা আগুন পুরোপুরি ভাবে নির্বাপন করতে সক্ষম হয়েছে।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ঘটনাস্থলে একটি ফোমের কারখানা এবং আরেকটি টায়ারের গুদাম রয়েছে। প্রাথমিক ভাবে্ ধারনা করা হচ্ছে, ফোম কারখানা থেকেই আগুনের সূত্রপাত হয়েছে। সেখানে বিপুল পরিমাণ বিপজ্জনক কেমিক্যাল মজুত ছিল।
ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে চাইলে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রোজিনা আক্তার আজ জানান, আগুন নিয়ন্ত্রনে ১২টি ইউনিট কাজ করেছেন। অগ্নিকান্ডের সুত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমান তদন্ত সাপেক্ষ। তবে, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।
এদিকে,ফায়ার সার্ভিস সদরদপ্তরের (কন্ট্রোল রুমের) ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, বুধবার দুপুর ৩টা ৫ মিনিটের দিকে রাজধানীর অদূরে কেরানীগঞ্জ নতুন জেলখানার পাশে ইকবাল মিয়ার মিম এন্টার প্রাইজ নামক একটি প্লাস্টিকের গোডাউনে আগুন লাগে। খবর পেয়ে পোস্তখোলা ফায়ার সার্ভিস স্টেশন থেকে দু’টি ও কেরানীগঞ্জ স্টেশন থেকে একটি ইউনিট সহ মোট তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রনে কাজ করে। পরবর্তীতে ৪টা ২৭ মিনিটের সময় আগুন পুরোপুরি ভাবে নির্বাপন করা হয়।
রোজিনা আক্তার আরো জানান, অগ্নিকান্ডে ওই প্লাস্টিক গোডাউনে রাখা প্রায় ২ লাখ ২৫ হাজার টাকার মালামাল পুড়ে গেছে এবং প্রায় ২০ লাখ টাকার মালামাল ক্ষয়ক্ষতির হাত থেকে উদ্ধার (রক্ষা) করা হয়েছে।অগ্নিকান্ডের কারণ তদন্ত সাপেক্ষ। তবে, এতে কেউ হতাহত হয়নি।