Daily Gazipur Online

রেওয়াজ ভেঙে শেখ হাসিনাকে সম্মান জানালেন প্রধানমন্ত্রী মোদি

ডেস্ক রিপোর্ট: বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনায় নাকি অমর্যাদা করা হয়েছে- এমন অভিযোগ তুলে যখন একশ্রেণি এদেশে রীতিমতো হইচই শুরু করেছেন, তখন ভারতের নয়া দিল্লিতে লেখা হলো এক অন্য ইতিহাস। নিজেদের রীতি, রেওয়াজ ভেঙে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে দিল্লির হায়দারাবাদ হাউজে একান্তে শেখ হাসিনাকে মধ্যাহ্নভোজনে আপ্যায়িত করেছেন নরেন্দ্র মোদি। একটু পেছনে তাকালে লক্ষ্য করা যায়, প্রধানমন্ত্রী মোদি এই সম্মান খুব কম রাষ্ট্রনেতাকে দিয়েছেন।
ভারতের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের দাবি, বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতে কাছে কতটা গুরুত্বপূর্ণ তা এই মধ্যাহ্ন ভোজনের আয়োজন থেকে স্পষ্ট হয়েছে। আর ওয়ান-অন-ওয়ান ভোজনের এই আয়োজনের পরিকল্পনা সম্পূর্ণভাবে মোদির নিজের।
জানা গেছে, দিল্লির হায়দারাবাদ হাউজে বিদেশি অতিথিদের সঙ্গে ভারতের সর্বোচ্চ পর্যায়ের বৈঠকগুলো হয়, সেখানে প্রধানমন্ত্রী পুরো প্রতিনিধিদলকে নিয়ে অতিথিদের সঙ্গে লাঞ্চ সারেন, এটাই সাধারণ রেওয়াজ।
কিন্তু এবারে নরেন্দ্র মোদি শুধু শেখ হাসিনার জন্য সেই নিয়মের ব্যতিক্রম ঘটিয়েছেন।তাদের দুজনের আলাদা মধ্যাহ্নভোজনের আয়োজন করা হয়েছিল আলাদা একটি কক্ষে।
সেখানে দু’দেশের অন্য কোনো মন্ত্রী বা কর্মকর্তাও হাজির ছিলেন না। দুই প্রধানমন্ত্রী দুপুরের খাবার খেতে খেতে প্রায় ৪০ মিনিট নিজেদের মধ্যে কথাবার্তা বলেছেন।