রেলওয়ে হাসপাতালগুলো নিজেরাই রোগীতে পরিণত 

0
97
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): সারাদেশের রেলওয়ে হাসপাতালগুলো আজ নিজেরাই রোগীতে পরিণত হয়েছে দাবি করে বাংলাদেশ রেলওয়েতে কর্মরত সকল শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।
২৩ নভেম্বর ২০২০সোমবার দুপুরে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবী জানান সংগঠনটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।
বিবৃতিতে মনিরুজ্জামান মনির বলেন, “সারাদেশের রেলওয়ে হাসপাতালগুলো আজ নিজেরাই রোগীতে পরিণত হয়েছে। বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের হাসপাতালগুলো রেলওয়ের অসহায় শ্রমিক-কর্মচারীদের চিকিৎসা সেবার একমাত্র ভরসা হলেও সেগুলোর অবস্থাই আজ বেহাল। আধুনিক চিকিৎসা সরঞ্জাম ও পর্যাপ্ত চিকিৎসক-নার্স-স্টাফ না থাকায় রোগীরা সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন।”
তিনি আরও বলেন, “বিশেষজ্ঞরা বর্তমানে শীতকালীন সময়ে করোনা দ্বিতীয় ঢেউ এর আশঙ্কা করছেন। এর মধ্যে ঝুঁকি নিয়েই রেলওয়ের শ্রমিক-কর্মচারীরা দেশের অন্যতম বড় পরিবহনখাত রেলকে সচল রাখলেও তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারছে না রেলপথ মন্ত্রণালয়।”
তিনি বলেন, “পূর্বাঞ্চল রেলওয়ের চট্টগ্রাম মেডিকেল বিভাগে চিকিৎসকের পদসংখ্যা ১৩ জন হলেও বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র ৩ জন। পাহাড়তলী রেলওয়ে হাসপাতালে চিকিৎসকের পদসংখ্যা ৪ জন, কিন্তু কর্মরত রয়েছেন ১ জন, ঢাকা বিভাগে পদসংখ্যা ১৪ জন, কর্মরত ১২ জন, উক্ত ১২ জনের মধ্যে অনেকেই একাধিক রেলওয়ে হাসপাতালের অতিরিক্ত দায়িত্ব পালন করছেন, পশ্চিমাঞ্চল রেলওয়ে মেডিকেল বিভাগে চিকিৎসকের পদসংখ্যা ২৮ জন, রাজশাহীতে পদসংখ্যা ৫ জন, কর্মরত ২ জন, সৈয়দপুরে পদসংখ্যা ৭ জন, কর্মরত ২ জন, লালমনিরহাটে পদসংখ্যা ১১ জন, কর্মরত কেউ নেই, পাকশীতে পদসংখ্যা ৫ জন, কর্মরত ২ জন। শুধু তাই নয় ডিপ্লোমা ফার্মাসিস্ট, সিনিয়র নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ল্যাবরেটরী, রেডিওগ্রামী, ডেন্টাল সিনিয়র স্যানিটারি ইন্সপেক্টর সহ অন্যান্য পদেরও একই চিত্র।”
বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি সভাপতি রেলওয়ের হাজার হাজার শ্রমিক-কর্মচারীদের চিকিৎসাসেবার নির্ভরশীল রেলওয়ে হাসপাতালগুলোতে পর্যাপ্ত জনবল নিয়োগ করে আধুনিক হাসপাতালে রূপান্তরের মাধ্যমে রেলের শ্রমিক-কর্মচারীরেদ স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ এবং দরিদ্র রেল পরিবারের মেধাবী সন্তানদের মেডিকেল কলেজে পড়ালেখা করে চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে বাংলাদেশ রেলওয়ের ৪টি বিভাগে ৪টি রেলওয়ে মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার দাবি জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here