লালপুরে প্রত্যন্ত অঞ্চল উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে

0
182
728×90 Banner

সালাহ উদ্দিন, লালপুর ( নাটোর) : লালপুরে প্রত্যন্ত অঞ্চলে উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে ।
বর্তমান সরকারে শাসনামলে যে উন্নয়ন হয়েছে বিগত কোন সরকারের আমলে এত উন্নয়ন দেখেনি এই এলাকার মানুষ।
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালপুরের মানুষ নৌকায় ভোট দিবে বলে জানান স্থানীয় নেতাকর্মীরা।
নাটোর ১ , ( লালপুর – বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় লালপুর উপজেলার প্রত্যান্ত অঞ্চলে উন্নয়নের ছোঁয়ায় বদলে যেতে বসেছে।
লালপুরের পদ্মার চর নওসারা সুলতানপুর , আরাজি বাকনা , দিয়াড়শংকরপুর , রসুলপুর, বন্তোবস্তো গোবিন্দপুর , দক্ষিণ লালপুর গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। এখানকার মানুষ এখন টেলিভিশন দেখছে , রান্নার কাজে , জমিতে সেচ দেয়াসহ নানা কাজে বিদ্যুতের ব্যবহার করছে ।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে হয়েছে আধুনিক ভবন , পেয়েছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, রাস্তা – ঘাট , মসজিদ – মাদ্রাসা , কবরস্থান , মন্দিরের উন্নয়ন কাজ হয়েছে। নানা উন্নয়নমূলক কাজ এখনও অব্যাহত রয়েছে ।
স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল গত রোববার ২ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে বালিতিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ের চারতলা একাডেমিক ভবন ,বুধপাড়া গ্রামের নিরাপদ ও আয়রনমুক্ত সুপেয় পানি সরবরাহ করতে প্রায় ২ দুই কোটি টাকা ব্যয়ে পাইপ লাইন নির্মাণ কাজের উদ্বোধন করেন।
লালপুর সদর ইউনিয়নের বূধপাড়া গ্রামের ৩ হাজার পরিবারে এই পাইপ লাইন দিয়ে সুপেয় পানি সরবরাহ করা হবে বলে জানিয়েছে লালপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
দীর্ঘদিন থেকে এই এলাকার ৮০ ভাগ বাসিন্দা মাত্রাতিরিক্ত আয়রনযুক্ত পানি ব্যবহার করে আসছে। এতে এই এলাকার মানুষেরা যেমন বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে, তেমনি নষ্ট হচ্ছে তাদের মূল্যবান সামগ্রী। এবার ২০২২-২৩ অর্থ বছরে বর্তমান সরকারের পক্ষ থেকে প্রায় ১ কোটি ৮০ লক্ষ ৮৬ হাজার ৬৩৫ টাকা চুক্তিমূল্যে সমগ্রদেশে নিরাপদ পানি সরবারহ প্রকল্পের আওতায় ২.৫ কিলোমিটার পাইপ লাইন নির্মাণের মাধ্যমে নিরাপদ আয়রনমুুক্ত পানি সরবরাহ করতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। পরবর্তীতে পাইপ লাইনের চাহিদা অনুযায়ী আরো ৪ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে বলেও জানিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
বিলমাড়ীয়া ইউনিয়নের রসুলপুর গ্রামে আশ্রয় প্রকল্পে ২৪০ ভুমিহীন পরিবার ঘর পেয়েছে। এখানকার বাসিন্দারা বলেন , জননেত্রী শেখ হাসিনার উপহার পেয়ে মাথা গোঁজার ঠাঁই পেয়েছি । এছাড়া লালপুরের বিভিন্ন গ্রামেও করে দেয়া হয়েছে ভুমিহীনদেয় বাড়ি।
এছাড়া বয়স্ক , বিধবা , প্রতিবন্ধী , মাতৃত্বকালীন ভাতা , ভিজিডিসহ সরকারের নানা সহযোগিতায় উপকারভোগীদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে। ফলে প্রত্যন্ত অঞ্চল উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here